খেলার খবর

প্রতিবেশীদের দ্বৈরথ দিয়ে বিশ্বকাপের শুরু

ডেস্ক রিপোর্ট: পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। স্বল্প ফরম্যাটের ক্রিকেট বিশ্বকাপে এবারই সর্বোচ্চ ২০টি দল অংশগ্রহণ করছে। যেখানে প্রথমবারের মতো এই টুর্নামেন্টে খেলবে স্বাগতিক দেশ যুক্তরাষ্ট্র এবং কানাডা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আগামীকাল ২ জুন বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬টায় মুখোমুখি হবে এই দু’দল।

বর্তমান ক্রিকেটবিশ্বে এই দুটি দেশের তেমন কোনো প্রভাব বা আধিপত্য না থাকলেও তাদের নিজেদের মধ্যে বেশ প্রতিদ্বন্দ্বিতা আছে। সবশেষ ১৮৪৪ সালে মুখোমুখি হয়েছিল যুক্তরাষ্ট্র এবং কানাডা। দীর্ঘ ১৮০ বছর পর আগামীকাল ডালাসে টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ এর উদ্বোধনী ম্যাচে আবারও দল দুটি মুখোমুখি হবে।

কাকতালীয়ভাবে দুই দলের জন্যই এটি প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ আসর। সহ-আয়োজক হওয়ার কারণে এই টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করেছে যুক্তরাষ্ট্র। অপরদিকে আমেরিকাস কোয়ালিফায়ার জিতে বিশ্বকাপে জায়গা করে নিয়েছে কানাডা।

নিজেদের মাঠ হওয়ায় খুব স্বাভাবিকভাবেই ফেভারিট যুক্তরাষ্ট্র। তবে প্রতিবেশী দেশ কানাডার সঙ্গে তাদের আছে নিরব এক প্রতিদ্বন্দ্বিতা। তাই একে অপরকে নিজেদের সেরাটা দিয়েই মোকাবেলা করবে দুই দল এ বিষয়ে কোনো সন্দেহ নেই।

যুক্তরাষ্ট্রের সহ-অধিনায়ক অ্যারন জোনস বলেছেন, ‘আমরা সত্যিকার অর্থে নির্ভীক, ইতিবাচক এবং স্মার্ট ক্রিকেট খেলার চেষ্টা করি। কিছুতেই আফসোস করতে চাই না, তাই সেভাবেই প্রস্তুতি নিয়ে মাঠে নামব আমরা।‘

কানাডা অধিনায়ক সাদ বিন জাফর দুই দলের প্রতিদ্বন্দ্বিতা নিয়ে বলেন, ‘জাতীয় পর্যায়ে আমরা প্রতিদ্বন্দ্বী কারণ আমরা একই অঞ্চল থেকে এসেছি। ওয়ানডে হোক বা টি-টোয়েন্টি, আমরা একে অপরকে কোনো ছাড় দিয়ে খেলি না। বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন ছাড়াও আমরা একই সাথে উত্তর আমেরিকা অঞ্চলে অনেকগুলো টুর্নামেন্ট খেলে থাকি। তাই দুই দেশের মধ্যেও অনেক বন্ধুত্বও আছে।‘

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *