আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের আরেকটি গুপ্তচরবৃত্তির ঘটনা উন্মোচন করল চীন

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের আরেকটি গুপ্তচরবৃত্তির ঘটনা উন্মোচন করেছে চীন। দেশটি বলছে, মার্কিন যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে চীনা নাগরিককে গ্রেফতার করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর চেংডুর একটি আদালতে স্থানান্তর করা হয়েছে। অভিযুক্ত একটি প্রতিরক্ষা ইনস্টিটিউটে কাজ করতেন।

রোববার (২২ অক্টোবর) চীনের শীর্ষ গোয়েন্দা সংস্থার বরাতে বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

চীনা রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি প্রতিবেদনে জানায়, চীনা নাগরিক হাউ (ছদ্মনাম) একটি প্রতিরক্ষা ইনস্টিটিউটে কাজ করতেন। সে ২০১৩ সালে একটি মার্কিন বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্কলার হিসাবে যায়। যেখানে তাকে চীনা রাষ্ট্রীয় গোপনীয়তা প্রকাশ করতে বাধ্য করা হয়েছিল।

চীনের রাষ্ট্রীয় নিরাপত্তা মন্ত্রণালয় সামাজিক মাধ্যম ওয়েচ্যাটে একটি বিবৃতিতে জানায়, গুপ্তচরবৃত্তির কার্যক্রম প্রতারণা, প্রলোভন এবং ষড়যন্ত্রের সাথে মিলে যায়।

সিসিটিভি বলেছে, হাউ-এর ঘনিষ্ঠ একজন মার্কিন অধ্যাপক তাকে এমন একজনের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন যিনি নিজেকে একটি পরামর্শদাতা সংস্থার কর্মচারী বলে দাবি করেছিলেন। কিন্তু আসলে তিনি একজন আমেরিকান গোয়েন্দা কর্মকর্তা ছিলেন।

পরবর্তীতে তারা যখন আরও বন্ধুত্বপূর্ণ হয়ে ওঠে, তখন গোয়েন্দা কর্মকর্তা হাউকে তার কোম্পানির পরামর্শক বিশেষজ্ঞ হওয়ার জন্য যোগাযোগ করে। তাকে এ কাজের জন্য ৬০০-৭০০ ডলার পারিশ্রমিক প্রস্তাব করে।

কয়েক মাস পর হাউ-এর স্ত্রী এবং ছেলে মার্কিন যুক্তরাষ্ট্র সফর করলে, আমেরিকা আসল উদ্দেশ্য প্রকাশ করে এবং তাদের সহযোগিতা করার প্রস্তাব করে। সিসিটিভি বলছে, হাউ তার স্ত্রী এবং ছেলের নিরাপত্তার ভয়ে তাদের প্রস্তাবে সম্মত হন।

প্রতিবেদন বলা হয়, ২০১৪ সালে হাউ চীনে ফিরে আসার পরও তাদের সহযোগিতা অব্যাহত ছিল। আন্তর্জাতিক সম্মেলনে যোগদানের সময় তিনি মার্কিন গোয়েন্দাদের সাথে দেখা করার কথাও সিসিটিভি জানিয়েছে। তিনি নিজের উদ্যোগে জাতীয় প্রতিরক্ষা এবং সামরিক শিল্পের ক্ষেত্রে গোয়েন্দা তথ্যও সরবরাহ করেছিলেন।

গুপ্তচরবৃত্তির সন্দেহে চীন সরকার হাউকে ২০২১ সালের জুলাইয়ে আটক করে।

সাম্প্রতিক বছরগুলোতে চীন গুপ্তচরবৃত্তির সন্দেহে কয়েক ডজন চীনা এবং বিদেশী নাগরিককে গ্রেফতার ও আটক করেছে যা মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ বাড়িয়েছে।

সম্প্রতি, চীনের গুপ্তচর সংস্থা চলতি বছরের শুরুর দিকে গুপ্তচরবৃত্তির জন্য যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত মার্কিন নাগরিক সম্পর্কে নতুন বিবরণ প্রকাশ করেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *