আন্তর্জাতিক

যে কারণে র‌্যাপার আলী হাসান গান ছেড়ে দিচ্ছেন

ডেস্ক রিপোর্ট: ‘উপরওয়ালা পাঠাইসে মায়েরই কোলে। বুঝি নাই দুনিয়া কি খেলা চলে!’ বাস্তবও কিন্তু তাই! আমরা যত যাই করি, ভালো বা খারাপ, কখন যে পাশা পাল্টে যাবে তা বোঝার কোনো উপায় নেই।

দু’দিন আগেই গানের সাধারণ কিছু লাইনে কঠিন বাস্তব জীবন অসাধারণ সহজভাবে তুলে ধরে প্রশংসিত হয়েছিলেন আলী হাসান। তবে কিছুদিন যেতে না যেতেই সেই গানের কারণেই ভক্তদের রোষের শিকার হলেন তিনি। অবশ্য নিজেরই বিতর্কিত মন্তব্যের কারণে এই পরিস্থিতিতে পড়েছেন আলী হাসান। এখন আজীবনের জন্য নাকি গানই ছেড়ে দেবেন এই র‌্যাপার!

‘ব্যবসার পরিস্থিতি’ শীর্ষক গান দিয়ে রাতারাতি জনপ্রিয়তা পেয়েছিলেন আলী হাসান। এরপর বাজার গরম, সোনার বাংলাদেশ, প্রতারণার ফাঁদ নানারকম গানে সাদারণ জনগণের মনের কষ্ট গানের সুরে সাজিয়ে প্রচার করেন তিনি। তবে সম্প্রতি কোক স্টুডিও বাংলার ‘মা লো মা’ গানের র‌্যাপ অংশ লিখে এবং কণ্ঠ দিয়ে আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি পান আলী। তবে কিছুদিন আগে বেসরকারি একটি চ্যানেলের শো’তে আরজে কিরবিয়ার সঙ্গে আলোচনার সময় তিনি গান সম্পর্কিত বিতর্কিত কিছু মন্তব্য করেন।

আলী বলেন,গান-বাজনা হারাম। তাই এই পথে উপার্জিত অর্থও হারাম। এখানে কোনো হাদিসই চলবে না। হারাম টাকা হারামই। তাই হারাম উপার্জনের টাকায় বাড়ির বাজার করেন তিনি। তিনি আরও বলেন, তার ব্যবসার টাকায় তিনি সংসারের বাজার সদাই করেন। পাশাপাশি গানের টাকা দিয়ে স্থপতির কাজ করেন বলে জানান তিনি। এভাবে মিলিয়ে মিশিয়ে জীবন চালাচ্ছেন।

তার সেই সাক্ষাৎকারের এই অংশটুকু সামজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে। এই মন্তব্য নিয়ে বিতর্ক হলে তিনি বলেন, ১ ঘণ্টার সাক্ষাৎকার থেকে সামান্য একটু অংশ মানুষ ছড়াচ্ছে। এতে তার মনোর কথা ‍পুরোপুরি প্রকাশ পাচ্ছে না। পুরো সাক্ষাৎকার দেখলে বোঝা যাবে, তিনি মূলত বলতে চেয়েছেন ইসলাম ধর্মে বাদ্যযন্ত্র বাজানো হারাম। তার পুরো পরিবার ধার্মিক। স্ত্রী মাদ্রাসার ছাত্রী ছিলেন বিধায় ছেলেকেও মাদ্রাসায় ভর্তি করিয়েছেন। তাই এই পথ থেকে বের যাবেন তিনি।      

পারিবারিক ব্যবসা ক্ষতির কারণে ছেড়ে দিতে হয়েছিল। ব্যবসাজীবনের সেই অভিজ্ঞতা মিশিয়ে দিয়েছেন গানের লাইনে। এখন তার ব্যবসা ভালোই চলছে। তবে গান বাজনা ছাড়রেও মিডিয়া থেকে একেবারে হারিয়ে যাবেন না। ইসলামিক গান চালিয়ে যাওয়ার ইচ্ছা রয়েছে আলীর।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *