আন্তর্জাতিক

দেশত্যাগে নিষেধাজ্ঞা নেই বেনজীর আহমেদের: পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদের দেশ ত্যাগে নিষেধাজ্ঞা নেই। তিনি যেকোনো দেশেই যেতেই পারেন।

সোমবার (৩ জুন) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেনজীর আহমেদের দেশত্যাগে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। আদালতও দেয়নি, দুদকও দেয়নি। নিষেধাজ্ঞা না থাকলে তিনি যেকোনো দেশেই যেতেই পারেন। এখন তিনি‌ ৬ তারিখ উপস্থিত হন কি না সেটি দেখার বিষয়।

ডয়েচে ভেলের প্রতিবেদন নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ডয়েচে ভেলের প্রতিবেদন তথ্য নির্ভর নয়। শান্তি মিশনে বাংলাদেশের নিরাপত্তা বাহিনীকে খাটো করে করা হয়েছে। আমাদের দেশকে খাটো করতে ঐ প্রতিবেদন করা হয়েছে। সেটা দেশ বিরোধী, অন্তঃসারশূন্য ও নীতি বিবর্জিত। জাতিসংঘের মহাসচিব আমাদের নিরাপত্তা বাহিনীর প্রশংসা করেছেন সেখানে এই প্রতিবেদন কোনোকিছু যায় আসে না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিয়া বঙ্গবন্ধুর খুনি। আর জিয়াকে খুন করেছে তার লোকেরাই। খালেদা ১০ বছরের বেশি ক্ষমতায় ছিলেন, তারা কেন সেই বিচার করলো না।

তিনি বলেন, দুদক এবং বিচার বিভাগ স্বাধীনভাবে কাজ করছে বিধায় বেনজির ও আজিজ ইস্যু উঠে এসেছে।

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশের পক্ষ থেকে মালয়েশিয়ায় কর্মী পাঠানো সময় আরও কিছু দিন বর্ধিত করার সর্বোচ্চ চেষ্টা চলছে। শ্রমিকরা মালয়েশিয়ায় যেতে না পারার বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে কথা হয়েছে। শ্রমিক পাঠানোর জন্য ৩১ মে যে ডেডলাইন ছিল, সেটি বাড়ানোর জন্য আলোচনা চলছে।

শ্রমিক যেতে না পারার পেছনে কাদের গাফিলতি ছিল, সেটিও তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *