আন্তর্জাতিক

গাজাবাসীর পাশে দাঁড়াতে কাবার ইমামের আবেদন

ডেস্ক রিপোর্ট: দখলদার ইসরায়েলের বর্বরতার শিকার ফিলিস্তিনিদের জন্য অনুদান ও সাহায্য দিয়ে তাদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন মক্কার পবিত্র মসজিদুল হারামের ইমাম ও ধর্মবিষয়ক পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস। তিনি সৌদি সরকারের উদ্যোগে চালু হওয়া অনুদান তহবিলে অর্থ দিয়ে নিপীড়িত মুসলিমদের পাশে দাঁড়াতে বলেন। গত বুধবার পবিত্র দুই মসজিদের ধর্মবিষয়ক বিভাগ প্রকাশিত এক্সের এক ভিডিও বার্তায় এ আহ্বান জানান তিনি।

শায়খ আবদুর রহমান আস-সুদাইস বলেন, মুসলিমরা পরস্পর ভাই ভাই। তাদের একে অন্যের দুর্দিনে পাশে দাঁড়ায়। আল্লাহতায়ালা তার পথে অর্থ ব্যয়ের নির্দেশ দিয়ে বলেছেন, তোমরা আল্লাহকে সাহায্য করলে তিনি তোমাদের সাহায্য করবেন। তা ছাড়া হজরত রাসুলুল্লাহ (সা.) মুমিনদের পারস্পরিক ভালোবাসাকে একটি দেহের সঙ্গে তুলনা দিয়ে বলেছেন, মুমিনদের পারস্পরিক দয়া ও ভালোবাসা একটি দেহের মতো; দেহের একটি অঙ্গ রোগাক্রান্ত হলে দেহের সব অঙ্গ রাত জাগে এবং জ্বরে ভোগে। অতএব, একে অন্যের সাহায্যে এগিয়ে আসা মুমিনদের কর্তব্য। এ সময় তিনি কেএস রিলিফের অনুদান তহবিলে অংশ নিতে বলেন।

গত ২ নভেম্বর আনুষ্ঠানিকভাবে রিয়াদভিত্তিক আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা কিং সালমান হিউম্যানিটেরিয়ান এইড অ্যান্ড রিলিফ সেন্টারের (কেএস রিলিফ) মাধ্যমে তহবিল সংগ্রহ শুরু হয়। সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের পক্ষ থেকে ৫০ মিলিয়ন রিয়াল অনুদান দেওয়ার মাধ্যমে তা চালু হয়। এর মাধ্যমে এখন পর্যন্ত সাত মিলিয়ন রিয়ালের বেশি অর্থ সংগৃহীত হয়।

এরই মধ্যে ৩৫ টন ত্রাণ সহায়তা নিয়ে সৌদি আরবের প্রথম কার্গো বিমান মিসরে পৌঁছেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *