খেলার খবর

সমালোচনার মুখে ভারত-পাকিস্তান ম্যাচের ভেন্যু

ডেস্ক রিপোর্ট: নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের ড্রপ ইন পিচ নিয়ে শুরু থেকেই চলছিল নানা আলোচনা। এই উইকেটগুলোয় আদৌ টি-টোয়েন্টি বিশ্বকাপের মতো টুর্নামেন্টের ম্যাচ আয়োজন করা উচিত কিনা এ বিষয়েও হচ্ছিল নানা সমালোচনা। অবশেষে সে আশঙ্কাই সত্যের দিকে মোড় নিচ্ছে।

সোমবার রাতের শ্রীলঙ্কা-দক্ষিণ আফ্রিকা ম্যাচটা গড়িয়েছে নাসাউয়ের মাঠেই। সে ম্যাচে দুই দল মিলিয়ে ৩৫.৩ ওভারে রান করেছে মোটে ১৫৭, রান রেট মোটে ৪.২৩। ইদানীং টেস্ট ক্রিকেটেও এমন রান রেট দেখা মেলে না যেটা টি-টোয়েন্টি ফরম্যাটে দেখা গেল, তায় আবার বিশ্বকাপের ম্যাচে। এমন মন্থর উইকেট নিয়ে সাবেক ক্রিকেটার, বিশ্লেষকদের তোপের মুখে পড়েছে আইসিসি।

গত রাতে নিজেদের প্রথম ম্যাচে শুরুতে ব্যাট করা শ্রীলঙ্কা ১৯.১ ওভারে ৭৭ রান তুলে অলআউট হয়। জবাবে প্রোটিয়ারা ৮০ রান করে ১৬.২ ওভার খেলে। এই ম্যাচের উইকেটে শুরু থেকেই ছিল অসমান বাউন্স। গুড লেন্থে পড়ে অনেক বল লাফিয়ে উঠছিল। যার ফলে রান করাটা কঠিন হয়ে দাঁড়ায়। 

ম্যাচের আউটফিল্ডও ছিল আদর্শ রূপ থেকে অনেক দূরে। বল নিজে থেকেই গতি হারাচ্ছিল আউটফিল্ডে। তার ওপর ডাইভ দেওয়া ফিল্ডারদের হাঁটুও আটকে যাচ্ছিল ঘাসের নিচে থাকা বালিতে। 

সাবেক দক্ষিণ আফ্রিকা অধিনায়ক ফাফ ডু প্লেসি এমন মাঠ দেখে এক্সে লিখেই বসেন, ‘বাহ উইকেটটা তো দেখছি বেশ ‘স্পাইসি’!’

মাঠের এমন দশার পরও এখানেই আইসিসি বিশ্বকাপ আয়োজন করছে। তার কারণ যুক্তরাষ্ট্রের বিশাল বাজারে টি-টোয়েন্টির পসরা সাজিয়ে বসা। তবে এমন সব মাঠে খেলা আদৌ কোনো ছাপ রাখতে পারবে কি না দর্শকদের মনে, তা নিয়ে বেশ সন্দেহ পোষণ করলেন বিশ্লেষক হার্ষা ভোগলে।

তিনি বলেন, ‘নতুন দেশে ক্রিকেটের পরিচয় করিয়ে দেওয়ার জন্য এটা ভালো বিষয় কি না, সন্দেহ আছে। ড্রপ ইন পিচ বসিয়ে আপনি হয়তো একটা সমাধান করতে চাইবেন, কিন্তু আউটফিল্ডের কী হবে?’

নাসাউ কাউন্টির পিচ নিয়ে কথা তো সবে শুরু! ৯ জুন এই মাঠেই খেলবে ভারত আর পাকিস্তান। আরও আলোচনা সমালোচনাটা কি তবে সে ম্যাচের জন্যই তোলা রইল?

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *