সারাদেশ

ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ধরা এক ছিনতাইকারী

ডেস্ক রিপোর্ট: ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ধরা এক ছিনতাইকারী

ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ধরা এক ছিনতাইকারী

রাজধানীর মোহাম্মদপুরের বেড়িবাঁধ তিন রাস্তা এলাকায় ছিনতাইকারী ও চাঁদাবাজ প্রতিরোধের ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই হাতেনাতে গ্রেফতার এক ছিনতাইকারী।

মঙ্গলবার (০৪ মে) রাত ৮টার দিকে এক পথচারীর পকেট থেকে মোবাইল ছিনতাইয়ের সময়ে হাতেনাতে আটক করে দায়িত্বরত থানা পুলিশ ও কমিউনিটি পুলিশের স্বেচ্ছাসেবীরা।

এর আগে বিকেল সাড়ে ৫টার দিকে ছিনতাই রোধে সিসিটিভি ও ওয়াচ টাওয়ার স্থাপন এবং কমিউনিটি পুলিশিংয়ের কার্যক্রমের উদ্বোধন করেন ডিএমপির মোহাম্মদপুর জোনের সহকারী পুলিশ কমিশনার (এসি) মিজানুর রহমান।

ছিনতাইকারী গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন মোহাম্মদপুর থানার পরিদর্শক (অপারেশন) সবুজ রহমান।

তিনি বলেন, ছিনতাই রোধে সিসিটিভি ও ওয়াচ টাওয়ার স্থাপন এবং কমিউনিটি পুলিশিং কার্যক্রমের উদ্বোধন করেন মোহাম্মদপুর জোনের এসি মিজানুর রহমান। এরপর আমরা স্বেচ্ছাসেবীদের দায়িত্ব পালনের দিকনির্দেশনা দিচ্ছিলাম। হঠাৎ এক ছিনতাইকারী এক পথচারীর থেকে মোবাইল টান দিয়ে পালানোর সময়ে তাকে হাতেনাতে আটক করা হয়। গ্রেফতারকৃতের নাম মো. রাব্বি (২৩)।

সবুজ রহমান বলেন, বিভিন্ন সময় আমরা বেড়িবাঁধ তিন রাস্তা এলাকায় ছিনতাইয়ের অভিযোগ পাচ্ছিলাম। এরই প্রেক্ষিতে আমরা স্থানীয় ব্যবসায়ী ও পরিবহনের নেতাদের সঙ্গে আলোচনা করে আজ থেকে এই কার্যক্রম শুরু করেছি। ধারাবাহিকভাবে আমাদের এই কার্যক্রম চলতে থাকলে আশা করছি পথচারীরা নিরাপদে আসা-যাওয়া করতে পারবেন।

পরিদর্শক সবুজ আরও বলেন, গ্রেফতার রাব্বি চিহ্নিত ছিনতাইকারী। তার বিরুদ্ধে একটি ছিনতাই মামলার তথ্য পেয়েছি। সে রায়েরবাজার এলাকার মো. কালামের ছেলে। তার গ্রামের বাড়ি মাগুরা জেলায় বলে জানা গেছে। গ্রেফতারকৃতের বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ নেওয়া হচ্ছে।

বাজেট অধিবেশন বুধবার, ঘোষণা বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

নতুন সংসদের প্রথম বাজেট অধিবেশন শুরু হবে বুধবার (০৫ জুন) বিকেল ৫টায়। অধিবেশন শুরু হয়ে পরেরদিন অর্থাৎ বৃহস্পতিবার (৬ জুন) বর্তমান সরকারের চতুর্থ মেয়াদের প্রথম অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন।

সংসদ সচিবালয় থেকে জানা গেছে, আগামীকাল (বুধবার) বাজেট অধিবেশন শুরু হবে। পরেরদিন বৃহস্পতিবার বাজেট উপস্থাপনের পর দীর্ঘ আলোচনা শেষে চলতি মাসের ৩০ জুন বাজেট পাস হবে। এর আগে সোমবার (১০ জুন) চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস হতে পারে বলে জানানো হয়েছে।

একাধিক সূত্র থেকে জানা যায়, এবারের বাজেটে মোবাইল সিমের উপর ১০০ টাকা ভ্যাট বাড়ানো হচ্ছে। দেশে উৎপাদিত এসিতে ভ্যাট বাড়ছে সাত দশমিক ৫ শতাংশ। আইসক্রিমে সম্পূরক শুল্ক বাড়ছে ১০ শতাংশ। তবে দেশে উৎপাদিত মোবাইল ফোনের উপরে ভ্যাট বাড়ছে না এবারও।

সংসদ সচিবালয় জানায়, চলতি অর্থবছরের বাজেট অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন ও সভাপতি মণ্ডলীর সদস্য নির্বাচন করবেন স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

এদিকে সম্প্রতি ভারতে নিহত হওয়া ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের আসন শূন্য ঘোষণার বিষয়ে জাতীয় সংসদ এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি। মরদেহ এখনো না পাওয়ায় আসন শূন্য ঘোষণার বিষয়ে জটিলতা তৈরি হওয়ায় শোক প্রস্তাবে তার নাম থাকছে না। তাই শোক প্রস্তাবের পর অধিবেশন মুলতবি না করে দিনের অন্যান্য কার্যসূচি চলবে বলে জানা গেছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বাজেট অধিবেশন শুরু হওয়ার আগে বিকেল ৩টায় জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসবে। স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা জিএম কাদের উপস্থিত থাকবেন। এই বৈঠকে নির্ধারণ করা হবে বাজেট অধিবেশনের কার্যসূচি। ওই বৈঠকেই বাজেট অধিবেশন কতদিন চলবে ও বাজেটের ওপর কত ঘণ্টা আলোচনা হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এবারের বাজেট অধিবেশন চলতি দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন। এ অধিবেশনেই ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেট উপস্থাপনের প্রস্তুতি শেষ পর্যায়ে। এটি হবে বর্তমান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট।

এর আগে চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট বাস্তবায়নাধীন। এর মধ্যে পরিচালনসহ অন্যান্য ব্যয় ৪ লাখ ৯৮ হাজার ৭৮৫ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচির ব্যয় ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। আগামী ২০২৪-২০২৫ অর্থবছরে ৭ লাখ ৯০ হাজার কোটি টাকার কিছু বেশি ব্যয় বরাদ্দ রেখে বাজেট পরিকল্পনা সাজানো হচ্ছে বলে কয়েকজন কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন।

বৃহস্পতিবার (৬ জুন) ২০২৪-২০২৫ অর্থবছরের জন্য প্রায় ৮ লাখ কোটি টাকার বাজেট উপস্থাপনের প্রস্তুতি শেষ পর্যায়ে। এটি হবে স্বাধীন বাংলাদেশের ৫৩ তম বাজেট ও অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর প্রথম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট।

;

চট্টগ্রামে সাড়ে ১৫ হাজার জাল স্ট্যাম্পসহ আটক ২

সাড়ে ১৫ হাজার জাল স্ট্যাম্পসহ আটক ২

চট্টগ্রাম নগরীতে সাড়ে ১৫ হাজারটি রেভিনিউ ও কোর্ট ফি স্ট্যাম্পসহ দুই ব্যক্তিকে আটক করেছে নগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। উদ্ধার এসব জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট-ফি ১৭ লাখ ৬৮ হাজার ৮শ টাকার মূল্যমানের।

মঙ্গলবার (০৪ মে) বিকেলে নগর পুলিশের (সিএমপি) পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন নগর পুলিশের অতিরিক্ত উপকমিশনার (জনসংযোগ) কাজী মো. তারেক আজিজ।

এর আগে সোমবার (০৩ জুন) নগরের ডবলমুরিং থানার আগ্রাবাদ ও কোতোয়ালি থানার কোর্ট হিল আইনজীবী ভবন এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটক দু’জন হলেন- আমিরুল ইসলাম টিটু (৩৫) ও আব্দুল মোনাফ (৩৩)। এদের মধ্যে টিটু একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের কর্মচারী আর মোনাফ চট্টগ্রাম আদালত এলাকায় স্ট্যাম্প বিক্রি করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ডবলমুরিং থানার আগ্রাবাদ বাশার স্কয়ারের ৬ষ্ঠ তলার দক্ষিণ পাশের ফ্ল্যাটে শাহরিয়ার এন্ড ব্রাদার্স লি. সিএন্ডএফ এজেন্ট অফিসের পশ্চিম পাশের প্রথম রুম থেকে মো. আমিরুল ইসলাম টিটুকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে দশ লাখ টাকা মূল্যের দুই হাজার পিস জাল রেভিনিউ স্ট্যাম্প উদ্ধার করা হয়। তার দেওয়া তথ্যের ভিত্তিতে কোতোয়ালি থানার কোর্ট হিলের আইনজীবী দোয়েল ভবনের নিচতলার ১১ নম্বর দোকান থেকে আব্দুল মোনাফকে আটক করা হয়। এসময় ওই দোকানের ভিতর থেকে সাত লাখ ৬৮ হাজার ৮০০ টাকা সমমূল্যের বিভিন্ন মূল্যমানের ১৩ হাজার ৫১০টি জাল রেভিনিউ স্ট্যাম্প ও জাল কোর্ট-ফি উদ্ধার করা হয়।

নগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত উপকমিশনার (বন্দর ও পশ্চিম) শামীম কবির বলেন, সরকারের ট্রেজারি বিভাগ থেকে নির্দিষ্ট মূল্যে রেভিনিউ স্ট্যাম্পগুলো কিনে দোকানিরা সাধারণ গ্রাহকদের কাছে বিক্রি করেন। ৫০০ টাকার স্ট্যাম্পগুলো সাধারণত কাস্টমসের নথিতে ব্যবহার হয়। আদালতের নথিপত্রসহ সরকারি অন্যান্য কাজে এর চেয়ে কম মূল্যের স্ট্যাম্পগুলো ব্যবহার হয়। সাধারণ প্রেসে মুদ্রিত জাল রেভিনিউ ও কোর্ট ফি স্ট্যাম্পগুলো টিটু ও মোনাফ পরস্পরের যোগসাজশে সংগ্রহ করে সাধারণ গ্রাহকদের কাছে বিক্রি করে আসছিলেন। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হয়।

আটক দু’জনের বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

;

কুষ্টিয়ায় চালের দাম বেশি নেওয়ায় জরিমানা আদায়

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়ায় নষ্ট ফ্রিজে ওষুধ সংরক্ষণে ও চালের দাম বেশি নেওয়ার অপরাধে তিনটি প্রতিষ্ঠানকে ২৯ হাজার টাকা জরিমানা আদায় করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এছাড়া প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (০৪ জুন) কুমারখালি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সড়কে ও তহবাজার এলাকায় এ অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনা করেন জেলা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক সুচন্দন মণ্ডল।

এসময় তিনি জানান, কুমারখালি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সড়কের প্রদীপ প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়ে নষ্ট ফ্রিজে ওষুধ সংরক্ষণের অপরাধে ডায়াগনস্টিক সেন্টারের মালিক প্রদীপ কুমার ঘোষকে ২০ হাজার টাকা জরিমানা করা জরিমানা করা হয়। এছাড়াও লাইসেন্স না থাকা ও চালের দাম বেশি নেওয়ায় পৌরসভার তহবাজারের মুদি দোকানি বাদশা মোল্লাকে ৭ হাজার টাকা এবং ক্রয় রসিদ না থাকায় মুরগি ব্যবসায়ী নিজাম উদ্দিনকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. মো. আব্দুল্লাহ আল মামুন, স্যানিটারি পরিদর্শক মো. ফারুক হোসেনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

;

বিমানের বোয়িংয়ে ঝাঁকুনি, পা ভাঙল কেবিন ক্রুর

বিমানের উড়োজাহাজে ঝাঁকুনি

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি উড়োজাহাজে ঝাঁকুনির ঘটনায় একজন সিনিয়র কেবিন ক্রুর পা ভেঙে গিয়েছে।

মঙ্গলবার (৪ জুন) সন্ধ্যায় নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে বোয়িং ৭৩৭-৮০০ উড়োজাহাজে এ ঘটনা ঘটে। ফ্লাইট নম্বর- বিজি৩৭৩।

বিমান সূত্রে জানা গেছে, কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের আগ মুহূর্তে একজন সিনিয়র কেবিন ক্রু যাত্রীদের সিটবেল্ট বাঁধার জন্য অনুরোধ করেন। পরে নিজের সিটে বসার জন্য এগিয়ে গেলে উড়োজাহাজের ঝাঁকুনিতে নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গিয়ে কেবিন ক্রুর পা ভেঙে যায়।

এ বিষয়ে জানতে চাইলে বিমানের জেনারেল ম্যানেজার পিআর বোসরা ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ঝাঁকুনির জন্য নয়। উড়োজাহাজ অবতরণের সময় একজন কেবিন ক্রু সঠিক অবস্থান না নেওয়ায় পড়ে গিয়ে তিনি আহত হয়েছেন। তিনি নিজের দোষে আহত হয়েছেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *