আন্তর্জাতিক

আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ে ‘সবুজ আন্দোলন’র ৭ দাবি

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক জলবায়ু তহবিল আদায়ের দাবিতে মানববন্ধন করেছে সবুজ আন্দোলন সংগঠন।

বুধবার (৫ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে ‘করব ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা’ শীর্ষক প্রতিপাদ্যে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতিসংঘ ও শিল্পোন্নত দায়ী রাষ্ট্রের কাছে বাংলাদেশের পক্ষে প্রস্তাবনা তুলে ধরেন সংগঠনের সদস্যরা।

সংগঠনের সদস্যরা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা দক্ষিণ অঞ্চল। বছরে কয়েকবার ঘূর্ণিঝড়ের তাণ্ডবের শিকার বাংলাদেশ। মূলত সারা পৃথিবী জুড়ে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করার ফলে কার্বন নিঃসরণ ও জলবায়ুর বিরূপ আচরণ বেড়ে গেছে। উন্নত রাষ্ট্রগুলো তাদের কর্তৃত্ব ধরে রাখতে কয়লা ভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ না করে এটি আরও দিন দিন বৃদ্ধি করছে। যার ফলে সারা পৃথিবী জুড়ে প্রায় ৩০টি রাষ্ট্র হুমকির মুখে পড়েছে। দেখা দিয়েছে মরুময়তা, অনাবৃষ্টি- অতিবৃষ্টি। তবে অপরিকল্পিত গাছ কর্তন ও বিদেশি প্রজাতির গাছ আমদানির মাধ্যমে বাংলাদেশকে একশ্রেণির সিন্ডিকেট ব্যবসায়ী হুমকির মুখে ফেলছে। দেশীয় প্রজাতির বৃক্ষরোপণ জোরদার করে প্রজনন বৃদ্ধিতে উদ্যোগী হতে হবে।

এসময় তারা জাতিসংঘের কাছে ৭টি দাবি তুলে ধরেন। সেগুলো হলো:

অনতিবিলম্বে সারা পৃথিবীর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করা অর্থাৎ ২০৩০ সালের মধ্যে অর্ধেক ও ২০৫০ সালের মধ্যে বিশ্বব্যাপী কার্বন নিঃসরণ শূন্যের কাতারে আনতে হবে।

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে বাংলাদেশকে প্রযুক্তিগত সহায়তা ও পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিতে হবে। দেশের সমুদ্র উপকূল ও নদীর পাড় জুড়ে ‘উইন্ড পাওয়ার প্লান্ট স্থাপনের জন্য কারিগরি সহায়তা প্রদান করতে হবে।

নেদারল্যান্ডের মতো দেশের দক্ষিণে বেড়ি বাঁধ নির্মাণ ও মিঠা পানি সংরক্ষণে নদী ও দিঘি খনন করতে অর্থবরাদ্দ দিতে হবে।

সারাদেশে সামাজিক বনায়ন নিশ্চিত করতে পর্যাপ্ত অর্থ বরাদ্দ প্রদান করতে হবে।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সম্ভাব্য ৬ কোটি বাস্তুহারা মানুষের পুনর্বাসন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে দায়ী রাষ্ট্রকে অর্থ বরাদ্দ দিতে হবে।

বায়ু,পানি, মাটি দূষণ রোধে বাংলাদেশ সরকারকে কারিগরি সহায়তা প্রদান করতে হবে।

প্রত্যেক বিভাগীয় শহর, জেলা ও পৌর এলাকায় অগ্রগতি অধিকার ভিত্তিতে বর্জ্য অপসারণ, ই-বর্জ্য রাখার জন্য ডাম্পিং স্টেশন নির্মাণ ও বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদনে অর্থ বরাদ্দ দিতে হবে।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এ মানববন্ধনের সভাপতিত্ব করেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার, নাজিম উদ্দীন আল আজাদ, লেবার পার্টির চেয়ারম্যান হামাদুল্লাহ মেহেদীসহ আরও অনেকে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *