সারাদেশ

ছেলের কাঁধে ভর করে ভোট দিলেন ১০২ বছরের বৃদ্ধ

ডেস্ক রিপোর্ট: ছেলের কাঁধে ভর করে ভোট দিলেন ১০২ বছরের বৃদ্ধ

ছবি: বার্তা২৪.কম

পটুয়াখালীর কলাপাড়া উপজেলার ১০২ বছর বয়সী বদি আলম বড় ছেলের সহযোগিতা নিয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন। নিজের পছন্দমত প্রার্থীকে ভোট দিতে পেরে খুবই খুশি এই বৃদ্ধ।

বুধবার (৫ জুন) কলাপাড়া উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলার ডালবুগঞ্জ ইউনিয়নের ৫২ নং উওর খাপড়াভাঙ্গা প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে তিনি সকাল সাড়ে ১০টায় ভোট দিতে আসেন।

শতবর্ষী এ বৃদ্ধ ডালবুগঞ্জ ইউনিয়নের খাপড়াভাঙ্গা গ্রামের মতিউর আলমের ছেলে।

বৃদ্ধ বদি আলম বলেন, ‘আজকে আমি আমার পছন্দের প্রার্থীকে ভোট দিয়েছি, কেউ জোর করেনি। আমি অনেক খুশি। হাঁটাচলায় অনেক কষ্ট উল্লেখ করে এ বৃদ্ধ আরও বলেন, ‘আমার বয়স ১০২ বছর, আমি একা চলতে পারি না। আমার বড় ছেলে আমাকে ভোটকেন্দ্রের ভেতরে নিয়ে এসেছে। আর সেখান থেকে দুই আনসার আমাকে রুমের ভেতর নিয়ে যায় ভোট দিতে। তাদের সহযোগিতায় ভোট দিতে পেরে খুবই ভালো লাগছে।

বদি আলমের বড় ছেলে মো. সোহরাফ আলম জানান, আব্বার বয়স ১০২ বছর। এমনিতে বাড়ি থেকে কম বের হন। কানে কম শোনেন। সকাল থেকে ভোট দিতে যাওয়ার জন্য অস্থির ছিলেন। তাই নিয়ে এসেছি।

এই বৃদ্ধকে ভোটকেন্দ্রের ভেতরে সহযোগিতা করা আনসার মো. কামরুল বলেন, যারা অসুস্থ তাদেরকে সহযোগিতা করে ভোটকেন্দ্রে পৌঁছে দিচ্ছি। এই মুরুব্বি চাচার ১০২ বছর বয়স, তিনি হাঁটা চলা করতে পারেন না, তার বড় ছেলে নিয়ে আসলে, আমরা কাঁধে করে নিয়ে ভোট দিতে নিয়ে এসেছি।’

আসন্ন ষষ্ঠ উপজেলা সাধারণ পরিষদ নির্বাচনে কলাপাড়া উপজেলাতে মোট ২ লাখ ৫ হাজার ৪২৬ জন ভোটারের বিপরীতে ৩ জন প্রার্থী চেয়ারম্যান পদে, ৪ জন মহিলা ভাইস চেয়ারম্যান এবং ৩ জন পুরুষ ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দিতা করছেন।

আইনশৃঙ্খলা রক্ষায় এ উপজেলায়, ৪ প্লাটুন বিজিবি, বিপুল সংখ্যক পুলিশ ও আনসার সদস্য মোতায়েন রয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ট্রাংক থেকে উধাও ২ মার্কশিট

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের একটি ট্রাংক থেকে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের দুইটি মার্কশিট উধাও হয়ে গেছে। এ বিষয়ে বোর্ডের পক্ষ থেকে থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে।

মঙ্গলবার (৪ জুন) নগরীর পাচলাইশ থানায় এই জিডি করেছেন বোর্ডের উপ পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ দিদারুল আলম৷

জিডিতে ওই কর্মকর্তা উল্লেখ করেন, ‘আমার অফিস কক্ষে তিনটি ট্রাংকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা-২০২৩ এর শিক্ষার্থীদের লক্ষাধিক নম্বরফর্দ রক্ষিত ছিল। গত ১৯ মে সকাল ১০টায় আমি দেখলাম, ওই তিনটি ট্রাঙ্কের মধ্যে একটি ট্রাঙ্কের লাগানো তালা নেই। বিষয়টি আমি তাৎক্ষণিক চেয়ারম্যান মহোদয়কে লিখিতভাবে অবহিত করি। পরবর্তীতে ৩ জুন বিকেল তিনটার সময় ভাঙা ট্রাংকটি তদন্ত কমিটির নির্দেশক্রমে শিক্ষাবোর্ডের দুইজন কর্মকর্তার উপস্থিতিতে পর্যালোচনা করে দেখা যায়, ট্রাংকে শিক্ষার্থীদের দুইটি নম্বরফর্দ নেই।

জিডির বিষয়টি নিশ্চিত করেছেন পাঁচলাইশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা একটি সাধারণ ডায়েরি পেয়েছি। বিষয়টি তদন্ত করা হচ্ছে।’

;

রংপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ১

ছবি: বার্তা২৪.কম

রংপুর নগরীতে সড়ক দুর্ঘটনায় উম্মে হাবিবা (১৯) নামে এক তরুণীর মৃত্যু হয়েছে।

বুধবার (৫ জুন) দুপুরে নগরীর গনেশপুর গুরেতি পাড়া নামকস্থানে এ সড়ক দুর্ঘটনা ঘটে।

নিহত উম্মে হাবিবা ওই এলাকার নাহিদ হাসানের মেয়ে।

স্থানীয়রা জানান, উম্মে হাবিবা রিকশা যোগে শাপলা চত্বর থেকে রংপুর কেন্দ্রীয় টার্মিনাল রোডে নিজ বাড়িতে ফিরছিলেন। পথে গুরেতি পাড়া নামক স্থানে একটি পণ্যবাহী পিকআপ রাস্তায় উম্মে হাবিবাকে ধাক্কা দেয়। এতে ঘটনা স্থলেই তার মৃত্যু হয়।

রংপুর কোতোয়ালি থানার অফিসার ইনচার্জ মুনতাসের বিল্লাহ জানান, পুলিশ ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছে। এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন রয়েছে। কোম্পানির গাড়িটি জব্দ করা হয়েছে। চালক পলাতক রয়েছেন। চালককে আটকের চেষ্টা চলছে।

;

রাঙামাটিতে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা

ছবি: বার্তা২৪.কম

রাঙামাটিতে জেলা পর্যায়ে নিরাপদ খাদ্য বিষয়ক জনসচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ জুন) দুপুরে রাঙামাটি জেলা প্রশাসন ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প এর উদ্যোগে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত।

এতে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও প্রকল্প পরিচালক সদস্য (অতিরিক্ত সচিব) আবু নুর মো. শামসুজ্জামান। কর্মশালার সভাপতিত্ব করেন, রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান।

এসময় রাঙামাটির অতিরিক্ত জেলা প্রশাসক মো সাইফুল ইসলাম, জেলা খাদ্য নিয়ন্ত্রক কানিজ জাহান বিন্দু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রিফাত আসমা, রাঙামাটি নিরাপদ খাদ্য অফিসার মোহাম্মদ মুনতাসির মাহমুদ সহ কর্মশালায় স্থানীয় জনপ্রতিনিধি, হোটেল রেস্তোরাঁ ব্যবসায়ী, খাদ্য ব্যবসায়ী সমিতির প্রতিনিধি, গণমাধ্যম কর্মী ও সরকারি বেসরকারি কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বাজার থেকে খাবার ক্রয় বা সংগ্রহের সময় সাবধানতা অবলম্বন, পরিষ্কার, পরিচ্ছন্নতা, কাঁচা খাবার, রান্না করা খাবার থেকে আলাদা রাখা, খাবার সঠিক তাপমাত্রায় রান্না ও নিরাপদ তাপমাত্রায় সংরক্ষণসহ সংশ্লিষ্ট বিষয়ের উপর নানা সচেতনতামূলক বার্তা তুলে ধরেন।

কর্মশালায় বক্তারা বলেন, এখন আমাদের দরকার নিরাপদ খাদ্য নিশ্চিত করা। কারণ খাদ্য যদি নিরাপদ না হয় তাহলে তা খাদ্য নয়। খাদ্যকে নিরাপদ হওয়া উচিত সবার আগে।

তারা বলেন, তবে এখনও খাদ্য নিয়ে আমাদের মাঝে অসচেতনতা আছে। জনসচেতনতাই পারে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে। এজন্য অনিরাপদ খাদ্যের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গুরুত্বারোপ করেন তারা।

;

সারাদেশে দিন-রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে

ছবি: বার্তা২৪.কম

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, খুলনা, যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। অতিরিক্ত আর্দ্রতার কারণে অস্বস্তি লাগতে পারে।

এসময়ে বৃষ্টিপাতের পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু’-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বুধবার (৫ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি অবস্থায় রয়েছে।

আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সিলেট ও মৌলভীবাজারে সর্বোচ্চ ১৪৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৩৬ দশমিক ৭ ডিগ্রি এবং আজ সর্বনিম্ন মৌলভীবাজারে ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৯ শতাংশ।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ৪৪ মিনিটে এবং আগামীকাল সুর্যোদয় ভোর ৫টা ১০ মিনিটে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *