সারাদেশ

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়মের অভিযোগ, দুদকের অভিযান

ডেস্ক রিপোর্ট: কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে অনিয়মের অভিযোগ, দুদকের অভিযান

ছবি: বার্তা২৪.কম

কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তা-ঠিকাদারের বিরুদ্ধে হাসপাতালের বিভিন্ন কেনাকাটায় অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (৫ জুন) দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে এই  অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের কর্মকর্তা ও ঠিকাদারের বিরুদ্ধে হাসপাতালের বিভিন্ন কেনাকাটায় বাজার মূল্যের কয়েকগুণ বেশি দেখিয়ে অর্থ আত্মসাৎ এবং চুক্তিপত্র অনুযায়ী সকল পণ্য সরবরাহ না করার অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় থেকে অপর একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। 

এ সময় দুদক টিম অভিযোগে উল্লিখিত হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের ১৯টি মেডিকেল সরঞ্জামাদি ক্রয় বিষয়ক টেন্ডার ডকুমেন্ট যাচাই করে। 

দুর্নীতি দমন কমিশন (দুদক)’র কুষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক নীলকমল পাল জানান, দুদক এনফোর্সমেন্ট ইউনিট টিম জানতে পারে, কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল সরঞ্জামাদি সরবরাহের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান এসপি ট্রেডিং হাউসকে বিভিন্ন মেয়াদে সময় বৃদ্ধি করে যন্ত্রাংশ সরবরাহে ২০২৩ সালের ডিসেম্বরে শেষ তারিখ দেয়। কিন্তু এ সময়ের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানটি মোট ৬টি যন্ত্রাংশ সরবরাহ করেছে। অদ্যাবধি অবশিষ্ট ১৩টি পণ্য সরবরাহ করা হয়নি। যে ৬টি পণ্য সরবরাহ করা হয়েছে তার টেকনিক্যাল স্পেসিফিকেশন, সার্ভে রিপোর্টসহ অন্যান্য রেকর্ডপত্র সংগ্রহ করে এনফোর্সমেন্ট টিম। নথিপত্র পর্যালোচনা করে অর্থ আত্মসাতসহ অন্যান্য অভিযোগের বিষয়ে টিম কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে।

ঝালকাঠিতে প্রার্থীর সমর্থকদের পাল্টাপাল্টি হামলায় আহত ২৫ 

ছবি: বার্তা২৪.কম

ঝালকাঠির রাজাপুরের পুটিয়াখালিতে দুই উপজেলা চেয়রম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের অন্তত আহত ২৫ আহত হয়েছে।

বুধবার (৫ জুন) রাত পৌনে ৮ টার দিকে উপজেলার পুটিয়াখালি বাজার এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, দোয়াত কলম ও  মোটর সাইকেল প্রতিকের সমর্থকরা প্রচার প্রচারণা চালানোর সময় উভয় পক্ষের মধ্যে দুই দফায় হামলা-পাল্টা হামলার ঘটনা ঘটে। এতো বেশ কয়েকটি মোটর সাইকেল ভাঙচুরসহ উভয় পক্ষের অন্তত ২৫ জন  আহত হয়৷ আহতদের মধ্যে রাজাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ১৯ জন ও বরিশাল শেবাচিমে একজনকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এ ছাড়া বেশ কয়েকজন বিভিন্ন স্থানে চিকিৎসা নিয়েছেন। ঘটনার পর উভয় পক্ষ স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে গেলে উত্তেজনা ছড়িয়ে পরে।

রাজাপুর থানার ওসি আতাউর রহমান জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে তদন্ত করে আইনি ব্যবস্থা নেয় হবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে পুলিশী টহল জোরদার করা হয়েছে।

;

ওমানে স্ট্রোক করে বাংলাদেশির মৃত্যু

ছবি: বার্তা২৪.কম

ওমানে স্ট্রোক করে মো.রাসেল উল্যাহ নামে (২৮) নামে এক প্রবাসী বাংলাদেশির মৃত্যু হয়েছে।

বুধবার (৫ জুন) দুপুরের দিকে ওমানের সালালা এলাকায় এ ঘটনা ঘটে। বর্তমানে নিহতের মরদেহ সুলতান কাবুজ হাসপাতালের মর্গে রয়েছে।  

নিহত রাসেল নোয়াখালীর কোম্পানীগঞ্জের সিরাজপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের শাহাজাদপুর গ্রামের সিরাজ মিয়ার ছেলে।  

সিরাজপুর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য (মেম্বার) আব্দুল হান্নান টিপু নিহতের ভাইয়ের বরাত দিয়ে জানান, ৩ বছর আগে জীবিকার তাগিদে ওমান পাড়ি জমান রাসেল। তিনি তার আরও দুই ভাইয়ের সাথে সালালাতে বাগানে কাজ করতেন।

বুধবার সকালে সে বাগানে কাজ করার সময় অসুস্থতা বোধ করলে তার ভাই আনিছ ও সবুজকে জানান তাকে হাসপাতাল নিয়ে যেতে। এরপর সে রুমে এসে নাশতা করার সময় বমি করেন। পরবর্তীতে সেখানে সে ঘুমিয়ে পড়েন। পরে তার ভাই এসে দেখেন তিনি ঘুমের মধ্যে স্ট্রোক করে মারা গেছেন। পরবর্তীতে নিহতের বড় ভাই তাকে স্থানীয় সুলতান কাবুজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।  

সিরাজপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজিম উদ্দিন মিকন ঘটনার সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, তার মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। নিহতের পরিবার মরদেহ দেশে আনতে সরকারের সহযোতিতা কামনা করেছেন।        

;

সেন্টমার্টিনে নির্বাচনি কর্মকর্তাদের লক্ষ্য করে মিয়ানমার থেকে গুলিবর্ষণ

ছবি: বার্তা২৪.কম

টেকনাফ উপজেলা নির্বাচনে সেন্টমার্টিনের জিনজিরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের ভোটগ্রহণ শেষে টেকনাফে ফেরার নৌপথে স্পিড ভোটকে লক্ষ্য করে মিয়ানমারের সীমান্ত থেকে গুলিবর্ষণ করা হয়েছে। 

বুধবার (৫ জুন) সন্ধ্যা ৬ টার দিকে নাফ নদীর মোহনায় এ ঘটনা ঘটে। 

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে ঘটনার সত্যতা নিশ্চিত করে উপজেলা নির্বাচন কর্মকর্তা মেহেদী হাসান জানান, ‘সুষ্ঠু সুন্দর উৎসবমুখর পরিবেশে নির্বাচন শেষ করে টেকনাফ ফেরার পথে মিয়ানমার অভ্যন্তর থেকে গুলি ছুঁড়া হয়। এসময় সহকারী কমিশনার ভূমি, প্রিসাইডিং কর্মকর্তা, পুলিং অফিসারসহ দায়িত্বপ্রাপ্ত পুলিশের একটি টিমও ছিল।’

নির্বাচন কর্মকর্তা বলেন, এসময় ২৫/৩০ জন কোস্ট গার্ডের একটি বুট এবং কয়েকটি ট্রলারে করে টেকনাফে ফেরার পথে ২৫/৩০ রাউন্ড গুলি ছুঁড়া হয় মিয়ানমারের ওপার থেকে। তবে সকলেই নিরাপদে সুস্থ ভাবে টেকনাফ পৌঁছেছেন বলে জানান তিনি। 

সেন্টমার্টিনের স্থানীয় বাসিন্দা নূর মোহাম্মদ শওকত মুঠোফোনে জানান, ‘আজ বিকেলে সেন্টমার্টিনগামী কয়েকটি ট্রলারকেও লক্ষ করে মিয়ানমারের ওপার থেকে গুলি ছুঁড়া হয়েছে, যেখানে বেশ কয়েকজন যাত্রীও ছিলেন’।

এ বিষয়ে সীমান্তের দায়িত্বে থাকা বিজিবি ও কোস্টগার্ডের বক্তব্য পাওয়া যায়নি।

;

তেঁতুলিয়ায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত ২

ছবি: সংগৃহীত

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় পৃথক এলাকায় সড়ক দুর্ঘটনায় শিশুসহ দু’জন নিহত হয়েছেন।

নিহতরা হলেন, পঞ্চগড় সদর উপজেলার সাতমেরা ইউনিয়নের টিটিহিপাড়া গ্রামের ইসারুল হকের স্ত্রী ওরিফন বেগম (৬০) ও জেলার তেঁতুলিয়া উপজেলার ডাঙ্গাপাড়া (তেঁতুলিয়া ডিগ্রি কলেজ) গ্রামের শাহ আলমের ছেলে সিফাত (৮)।

বুধবার (৫ জুন) রাতে পঞ্চগড়ের তেঁতুলিয়ার উপজেলার ভজনপুর এলাকায় মোটরসাইকেলের ধাক্কায় একটি শিশু এবং একই উপজেলা সদরের ডাঙ্গাপাড়া (তেঁতুলিয়া ডিগ্রি কলেজ) এলাকায় আঞ্চলিক সড়কে বিকেলে ব্যাটারিচালিত ইজিবাইকের ধাক্কায় এক শিশু নিহত হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বুধবার রাত ৮টার সময় তেঁতুলিয়া উপজেলার ভজনপুর বাজার এলাকায় পুরাতন সিনেমা হলের সামনে (লাভলি টকিজ) মহাসড়ক পার হওয়ার সময় ভজনপুর বাজারমুখী একটি দ্রুতগামী মোটরসাইকেল বৃদ্ধা ওরিফন বেগমকে ধাক্কা দেয়। স্থানীয়দের মাধ্যমে পুলিশ ওই বৃদ্ধাকে দ্রুত উদ্ধার করে পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এদিকে বিকেলে তেঁতুলিয়া সদর ইউনিয়নের ডাঙ্গাপাড়া তেঁতুলিয়া ডিগ্রি কলেজের সামনে তেঁতুলিয়াগামী একটি ব্যাটারি চালিত ইজিবাইকের ধাক্কায় আঞ্চলিক সড়কে গুরুত্বর আহত হয় শিশু সিফাত। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হলে দায়িত্বে থাকা চিকিৎসক শিশুটিকে মৃত ঘোষণা করেন।

তেঁতুলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন খাঁন ও তেঁতুলিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুজয় কুমার রায় নিহতের বিষয়গুলো নিশ্চিত করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *