খেলার খবর

প্রথম ক্রিকেটার হিসেবে রোহিতের ছক্কার ‘৬০০’ 

ডেস্ক রিপোর্ট: আন্তর্জাতিক ক্যারিয়ারটা ২০০৭ থেকে শুরু হলেও ২০১৩ সাল থেকে দেখা মেলে ভিন্ন এক রোহিত শর্মার। ওপেনিংয়ে নেমেই আক্রমণাত্মক শুরু, হোক সেটা টি-টোয়েন্টি, ওয়ানডে কিংবা টেস্ট। তখন থেকেই ছক্কার সঙ্গে রোহিতের সখ্যতা বেশ। কব্জি ঘুরিয়ে পুল শটের ছক্কাগুলো দেখার মতো। বয়সটা আজ ৩৭ বছর ৩৭ দিন। তবে ছক্কার সঙ্গে বনিবনা যেন এখনো কমেনি। বরং করে ফেললেন ছক্কার এক অনন্য রেকর্ড। প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ ছক্কার মারার অনন্য কীর্তি গড়লেন এই ভারতীয় অধিনায়ক। 

গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচে ৮ উইকেটের বড় জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের যাত্রা শুরু করে ভারত। সেখানে আইরিশদের দেওয়া ৯৭ রানের মামুলি লক্ষ্য তাড়া করতে নেমে নবম ওভারে কাঁধে চোট পান রোহিত। এরপরও খেলা চালিয়ে যেতে থাকলে দশম ওভারের শেষ বলে রিটায়ার্ড হার্ট ঘোষণা করে মাঠ ছাড়েন তিনি। ততক্ষণে দলীয় স্কোরবোর্ডে উঠে গেছে ৭৬ রান। এর মধ্যে ৩৭ বলে ৫২ রানই রোহিতের। পরে ১২ ওভার ২ বলেই ম্যাচ জিতে নেয় তার দল। 

এই ম্যাচে রোহিত মোট ছক্কা মেরেছেন তিনটি। এতেই প্রথম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬০০ ছক্কার মাইলফলক স্পর্শ করেন তিনি। এই কীর্তি গড়তে মোট ৪৯৯ ইনিংস খেলেন ‘হিটম্যান’ খ্যাত এই তারকা। সবচেয়ে বেশি ছক্কা মারার এই তালিকায় ৫৫৩ ছক্কা নিয়ে যৌথভাবে দুইয়ে আছেন ক্রিস গেইল ও শহীদ আফ্রিদি এবং ৪৭৮ ছক্কা নিয়ে তিনে আছেন ব্রেন্ডন ম্যাককালাম। 

এদিকে ছক্কার কীর্তি ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসেবে এক হাজার রানের মাইলফলক ছুঁয়েছেন রোহিত। এই আগে এই কীর্তি কেবল মহেলা জয়াবর্ধনে ও বিরাট কোহলি। এদিকে কোহলি ও বাবর আজমের পর তৃতীয় ব্যাটার হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪০০০ রানের মাইলফলকও এই ইনিংসে ছুঁয়েছেন রোহিত।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *