খেলার খবর

ঘরের মাঠে এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই করে হারল বাংলাদেশ 

ডেস্ক রিপোর্ট: বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় পর্বে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার মাঠে ৭ গোল হজম করেছিল বাংলাদেশ। তবে ছয় মাসের বেশি সময় পর তাদের বিপক্ষে এবার হোম ম্যাচেও রাকিব-মোরসালিনরা হারলেও ব্যবধানটা হলো অনেকটা কম। প্রথমার্ধে নিজেদের ভুলে প্রথম গোল হজমের পর দ্বিতীয়ার্ধে রক্ষণভাগের দুর্বলতা থেকেই আরও একটি গোল পায় সফরকারীরা। এতে হোম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-০ ব্যবধানের হার নিয়েই মাঠ ছাড়ে হাভিয়ের কাবরেরার দল। 

র‍্যাঙ্কিংটাতেই তো পার্থক্য পাহাড়সমান। ফিফা র‍্যাঙ্কিংয়ে যেখানে অস্ট্রেলিয়া আছে ২৪তম অবস্থানে, সেখানে বাংলাদেশ আছে ১৮৪-তে। এতেই বোঝা যায়, ম্যাচ যখন বাংলাদেশের মাটিতে সেখানেও ফেভারিট অস্ট্রেলিয়াই। তবে পুরো ম্যাচজুড়ে লড়াইটা কম করেনি স্বাগতিকরা। অবশ্য শেষ হাসি হাসল সফরকারীরাই। 

বসুন্ধরা কিংস অ্যারেনায় ২০২৬ বিশ্বকাপ ও ২০২৭ এশিয়ান কাপ বাছাইয়ের এই ম্যাচে শুরু থেকেই নিজেদের রক্ষণ সামলে রেখে এগোতে থাকেন তারিক-তপুরা। এদিন শুরুর একাদশে জায়গা হয়নি নিয়মিত অধিনায়ক জামার ভূঁইয়ার। তার বদলে অধিনায়কের আর্ম ব্যান্ড পরেছেন তপু বর্মণ। 

রক্ষণটা সামলে রেখে এগোলেও ম্যাচের ২৯তম মিনিটে বড় ভুল করেন বসেন ডিফেন্ডার মেহেদী মিঠু। অস্ট্রেলিয়া ফরোয়ার্ড নেস্তোরি ইরানকুন্ডার বাড়িয়ে দেওয়া বলে ডি-বক্সের অনেকটা বাইরে থেকে জালের উদ্দেশ্যে শট নেন আজদিন রুস্টিক। বল বরাবরই ছিলেন গোলরক্ষক মিতুল মারমা। তবে মেহেদীর পায়ে লেগে বল দিক পাল্টে সোজা জড়ায় জালে। তবে এটি আত্মঘাতী গোল হিসেবে বিবেচনা হয়নি। শট অন টার্গেটে থাকায় গোল পান অস্ট্রেলিয়া ফরোয়ার্ড রুস্টিক। 

সেখান থেকে প্রথমার্ধের শেষ পর্যন্ত অবশ্য আর কোনো বিপদ হতে দেয়নি স্বাগতিকরা। ১-০ ব্যবধানে পিছিয়ে থেকেই মাঠ ছাড়ে রাকিব-তপুরা। পরে দ্বিতীয়ার্ধে শুরুর দিকেই হঠাতই মাটিতে লুটিয়ে পড়েন সোহেল রানা। পরে পরস্থিতি বিবেচনায় তাকে তুলে নেন কোচ এবং সেখানে বদলি হয়ে নামেন জামাল। 

রক্ষণে আরও খানিকটা মনোযোগ দিতে যাবে তখনই আবারও ধাক্কা খেল স্বাগতিকরা। সতীর্থ বাড়িয়ে দেওয়া বলে ছোট বক্সের একদম কাছাকছি থেকে দারুণ এক হেডে ব্যবধান দ্বিগুণ করেন কুসিনি ইয়েনগি। 

জোড়া গোল হজমের পর একাদশে আরও চারটি বদল আনেন কাবরেরা। তবে টানা চার জয়ে দারুণ ছন্দে থাকা অস্ট্রেলিয়ার রক্ষণে ঢুকতেই পারলো না রাকিব-মোরসালিনরা। শেষ পর্যন্ত সফরকারীরা আরও কোনো সুযোগ তৈরি করতে না পারলে ২-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া।

এই হারের পর বিশ্বকাপ বাছাইপর্বের ‘আই’-গ্রুপে এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ থাকলো সেই ১ পয়েন্ট। গত নভেম্বরে লেবাননের বিপক্ষে এই কিংস অ্যারেনাতেই ১-১ গোলে ড্র করেছিল হাভিয়ের কাবরেরার দল। আগামী ১১ জুন এই গ্রুপে বাংলাদেশের শেষ ম্যাচ, লেবাননের বিপক্ষে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *