আন্তর্জাতিক

রাজধানীর বিভিন্ন এলাকায় ‘হল’ দরকার : নাজনিন চুমকী

ডেস্ক রিপোর্ট: ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে। এবারের মোট বাজেট ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। তারমধ্যে সংস্কৃতি খাতে প্রস্তাবিত বাজেটের পরিমাণ ৭৭৯ কোটি টাকা। যা মোট বাজেটের শতাংশের হিসাবে শূন্য দশমিক ১০। এবারের বাজেট নিয়ে বার্তা২৪.কমের সঙ্গে কথা বলেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেত্রী ড. নাজনিন হাসান চুমকী। সাক্ষাৎকার নিয়েছেন মাসিদ রণ

সংস্কৃতি খাতে অবশ্যই আরও বাজেট বাড়ানো উচিত। দুটি কারণে তা বাড়ানো উচিত। প্রথমত, ‘সংস্কৃতি’ একটি দেশের জন্য কতোখানি গুরুত্বপূর্ণ সেটি অনুধাবন করলে এ খাতে পর্যাপ্ত বাজেট প্রণয়ন না করার কোন কারণ নেই। কেননা, একটি শিশু থেকে শুরু করে একজন প্রাপ্তবয়স্ক শিল্পী যখন তার সংস্কৃতিকে ধারণ করে বিদেশের মাটিতে নিজের দেশকে রিপ্রেজেন্ট করেন, তখনই কিন্তু সেই দেশের চেহারা, ভাবমূর্তী বিশ্বের কাছে ফুটে ওঠে। কোন দেশের রাজনৈতিক মাতদর্শ কিন্তু সেই দেশের ইমেজ আন্তর্জাতিক অঙ্গনে তৈরী করতে পারে না। আর সাংস্কৃতিক চর্চার মাধ্যমে একটি দেশের সংস্কৃতি পরিস্ফূটিত হয়। আর সেই চর্চার জন্য সরকারের অর্থনৈতিক সহযোগীতা খুবই দরকার।

ড. নাজনিন হাসান চুমকী

দ্বিতীয় কারণটি হলো, আমাদের সংস্কৃতির অবকাঠামো বহুকাল ধরে অবহেলিত হতে হতে অনেক পিছিয়ে পড়েছে। তাকে যুগোপযোগী করতে হলে অবশ্যই বাজেট বাড়াতে হবে। আমি একটি বিষয় অন্তত নির্দিষ্ট করে বলতে চাই। যেহেতু দীর্ঘদিন ধরে থিয়েটার চর্চা করি, ফলে এই বিষয়েই বলতে চাই। আমাদের আরও কিছু আধুনিক হল প্রয়োজন যাতে আমরা শুধু নাটক নয়, নাচ, গান, অভিনয়- সব ধরনেই আর্ট ফর্মের প্রদর্শণ করতে পারি। খেয়াল করে দেখুন, আমাদের এতো ব্যস্ত জীবন, তারমধ্যেও উত্তরার একজন বাসিন্দা যদি থিয়েটার দেখতে চান তার জন্য তাকে সেগুনবাগিচা শিল্পকলা একাডেমিতে আসতে হয়। এই যানজটের শহরে সেটা কতোখানি কঠিন সেটা যে কেউ বুঝতে পারবেন। সরাকরী উদ্যোগে উত্তরা, গুলশান-বনানী এলাকা, মোহাম্মদপুর, মিরপুরে ভালো হল গড়ে তোলা দরকার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *