সারাদেশ

ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলায় যুক্ত হচ্ছে স্পেন

ডেস্ক রিপোর্ট: ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যা মামলায় যুক্ত হচ্ছে স্পেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক বিচারিক আদালত (আইসিজে) অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার গণহত্যা মামলাকে সমর্থন দিয়েছে ইউরোপের দেশ স্পেন। বৃহস্পতিবার (৬ জুন) এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস।

আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের বিরুদ্ধে জাতিসংঘের শীর্ষ আদালতে দক্ষিণ আফ্রিকা যে মামলা দায়ের করেছে তাতে যুক্ত হওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ স্পেন। এক সংবাদ সম্মেলনে ম্যানুয়েল আলবারেস বলেন, আমাদের একমাত্র লক্ষ্য এই যুদ্ধের অবসান ঘটানো এবং দ্বিরাষ্ট্রীয় সমাধানের পথে অগ্রসর হওয়া।

এদিকে মিসর ঘোষণা করেছে, তারা গণহত্যা কনভেনশনের অধীনে ইসরায়েলের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার আইসিজে মামলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেছে।

এছাড়া আরো তিনটি দেশ ইতিমধ্যে এ মামলাকে আনুষ্ঠানিকভাবে সমর্থন করেছে। দেশ তিনটি হলো- হলো- কলম্বিয়া, লিবিয়া ও নিকারাগুয়া।

ইসরায়েল গাজায় গণহত্যা চালাচ্ছে বলে গত ৮ জানুয়ারি আইসিজেতে অভিযোগ জানায় দক্ষিণ আফ্রিকা। ওই অভিযোগের শুনানি শেষে আন্তর্জাতিক আদালত ইসরায়েলকে গাজায় গণহত্যার মতো অপরাধ বন্ধ করতে এবং মানবিক ত্রাণের চালান অবাধে প্রবেশ করতে দেয়ার নির্দেশ জারি করে। কিন্তু দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে, তেল আবিব আইসিজের জারি করা নির্দেশ পালন করছে না।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালিয়ে ১২০০ ইসরায়েলিকে হত্যা ছাড়াও প্রায় ২৫০ জন ইসরায়েলি ও বিদেশি নাগরিককে বন্দী করে গাজায় নিয়ে আসে হামাস। একই দিন থেকে হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় নির্বিচারে বোমা হামলা করে আসছে ইসরায়েল। ইতোমধ্যে ছোট্ট এই উপত্যকায় ইসরায়েলের হামলায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের অধিকাংশ নারী ও শিশু।

ইন্ডিয়া জোট ছাড়লো কেজরিওয়ালের দল এএপি

ছবি: সংগৃহীত

দিল্লির বিধানসভা নির্বাচনে আর কংগ্রেসের সঙ্গে জোটে থাকবে না কেজরিওয়ালের দল আম আদমি পার্টি (এএপি)। বৃহস্পতিবার (৬ জুন) এক বৈঠকের পর এ ঘোষণা দিয়েছে দলটি।

বৃহস্পতিবার (৬ জুন) হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, আম আদমি পার্টির দিল্লি রাজ্য আহ্বায়ক গোপাল রাই বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানান, বিধানসভা নির্বাচনে তারা কংগ্রেসের সঙ্গে কোনো রকম জোটে থাকতে চান না। একাই লড়তে চান।

গোপাল আরও বলেন, ‘লোকসভা নির্বাচনে লড়াইয়ের জন্য বিজেপিবিরোধী ইন্ডিয়া জোট গড়ে তোলা হয়েছিল। আপও তার অন্যতম অংশ ছিল। কিন্তু আপাতত দিল্লির বিধানসভা নির্বাচনে আপ কোনো জোটে নেই।

তিনি বলেন, আমরা সবচেয়ে প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচনে লড়েছি। আমাদের শীর্ষ নেতারা জেলে। সব আসনেই জয়ের ব্যবধান কমেছে।

এ সময় তিনি আরও বলেন, আপের প্রধান নেতা তথা দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এই মুহূর্তে জেলবন্দি। এই কঠিন কঠিন পরিস্থিতিতেও তাদের দল ঐক্যবদ্ধ রয়েছে এবং ‘একনায়কতন্ত্রের’ বিরুদ্ধে বেশ ভালোভাবে লড়াই করেছে।
গোপাল বলেন, আমাদের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, আগামী ৮ জুন আমরা কাউন্সিলরদের সঙ্গে একটি বৈঠক করব। ১৩ তারিখ বৈঠক হবে দিল্লিতে দলের কর্মীদের সঙ্গে। আমাদের লড়াই জারি থাকবে।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে দিল্লিতে মোটেই ভালো ফল করতে পারেনি আপ। শুধু দিল্লিতেই নয়, সারাদেশে মাত্র তিনটি আসন পেয়েছে কেজরিওয়ালের দল। তিনটিই পাঞ্জাব থেকে। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনে তাদের একা লড়ার সিদ্ধান্ত কতটা যথার্থ তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই।

;

শেখ হাসিনাসহ মোদির শপথ অনুষ্ঠানে আরও যারা যোগ দিচ্ছেন

ছবি: সংগৃহীত

টানা তৃতীয় বারের মত প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। আগামী রোববার (৯ জুন) সন্ধ্যায় তিনি প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। তার শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিচ্ছেন অনেক বিশ্বনেতাও।

এই অনুষ্ঠানে থাকবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। দু’জনের সঙ্গেই বুধবার (৫ জুন) টেলিফোনে কথা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। প্রতিবেদন- এনডি টিভি। 

এ সময় নরেন্দ্র মোদি ভারতের নতুন সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার এ আমন্ত্রণ গ্রহণ করেছেন। শেখ হাসিনা বলেন, আপনার (নরেন্দ্র মোদি) শক্তিশালী নেতৃত্বের কারণে এনডিএর এ বিজয় সম্ভব হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশা প্রকাশ করেন, এ বিজয়ের মধ্য দিয়ে ভারত ও তার জনগণ বিশ্ব অঙ্গনে আরও এগিয়ে যাবে। বাংলাদেশ এবং ভারতের মধ্যেকার সৌহার্দ্যপূর্ণ, বন্ধুত্বপূর্ণ ও সুপ্রতিবেশী সুলভ সম্পর্কের কথাও উল্লেখ করেন শেখ হাসিনা।

এর আগে ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট জয়লাভ করায় বুধবার এক চিঠিতে মোদিকে শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী। বাংলাদেশের জনগণ ও তার পক্ষ থেকে এ শুভেচ্ছা জানান তিনি।

অন্যদিকে ভুটান, নেপাল ও মালদ্বীপের প্রধানমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হতে পারে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। তবে পাকিস্তানে আমন্ত্রণ জানানো হয়েছে কিনা এমন প্রশ্ন অনেকেরই। এর আগে ২০১৪ সালে নরেন্দ্র মোদি তার প্রথম শপথ অনুষ্ঠানে নওয়াজ শরিফকে আমন্ত্রণ জানিয়েছিলেন।
এছাড়া আরও প্রতিবেশী দেশের রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানানোর প্রক্রিয়া চলছে।

;

সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে

ছবি: সংগৃহীত

সৌদি আরবে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সে হিসেবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৫ জুন।

বৃহস্পতিবার (৬ জুন) সৌদি আরবের সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে বলেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসেবে দেশটিতে আগামীকাল শুক্রবার (৭ জুন) জিলহজ মাস শুরু হবে। সেই সঙ্গে এ মাসের ৯ তারিখ (১৫ জুন) পবিত্র হজ এবং ১০ তারিখ (১৬ জুন) দেশটিতে ঈদুল আজহা উদ্‌যাপিত হবে।

চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহা কবে উদযাপন করা হবে তা নির্ধারণ করা হয়।

ঈদুল আজহা মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম উৎসব এবং ত্যাগের উৎসব। ঈদুল আজহার দিন বিশ্বব্যাপী মুসলমানরা পশু কোরবানি দেন। এছাড়া আরাফাহর দিন হজ পালনকারী মুসলমানরা মক্কার বাইরে অবস্থিত আরাফাতের ময়দানে সমবেত হন।

;

হাইফা বন্দরগামী দুটি জাহাজে হুতিদের হামলা

ছবি : সংগৃহীত

ইয়েমেনের হুতিরা ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্সকে সঙ্গে নিয়ে ইসরায়েলের হাইফা বন্দরগামী দুটি জাহাজে হামলা চালিয়েছে বলে জানিয়েছে আল জাজিরা।

এক টেলিভিশন বক্তৃতায় হামলার বিষয়টি নিশ্চিত করেছেন হুতি’র সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি।

সারি টেলিভিশন বক্তৃতায় বৃহস্পতিবার (৫ জুন) বলেছেন, ‘হুতিরা তাদের প্রথম অভিযানে ইসরায়েলের হাইফা বন্দরগামী সামরিক সরঞ্জাম বহনকারী দুটি জাহাজকে লক্ষ্যবস্তু করে।

এরপর তারা দ্বিতীয় অভিযানে এমন একটি জাহাজকে লক্ষ্যবস্তু করে, যেটিকে বন্দরের দিকে আসতে নিষেধ করা হয়েছিল, কিন্তু ওই জাহাজ তারপরও বন্দরের দিকেই আসছিলো।

সারি বলেন, ‘দুটি অভিযানেই বেশ কয়েকটি ড্রোন ব্যবহার করা হয়েছে এবং নিশানা সঠিক ছিল।’

এদিকে, সারি’র দাবিকে অস্বীকার করে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, এই হামলার ঘটনা সত্য নয়।

হুতিরা বলেছে, দক্ষিণ গাজার রাফাহতে ইসরায়েলের গণহত্যার প্রতিক্রিয়ায় সর্বশেষ এই হামলাটি চালিয়েছে তারা ।

উল্লেখ্য, ইসলামিক রেজিস্ট্যান্সের নামে কাজ করা হুতি এবং ইরান সমর্থিত ইরাকি গোষ্ঠীগুলো পৃথকভাবে এই অঞ্চলে ইসরায়েলের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজগুলোর উপর হামলা চালিয়ে আসছে।

হুতি নেতা আব্দুল মালিক আল-হুতি বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে ইরাকের ইসলামিক রেজিস্ট্যান্সের সঙ্গে তাদের অভিযান আরও তীব্র হবে।

হুতি, যারা ইয়েমেনের রাজধানী সানাকে নিয়ন্ত্রণ করে এবং নিজেদেরকে দেশটির সশস্ত্র বাহিনী হিসাবে উপস্থাপন করে, তারা গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে আন্তর্জাতিক শিপিং আক্রমণ করে আসছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *