সারাদেশ

সাবেক অর্থমন্ত্রী মুহিতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

ডেস্ক রিপোর্ট: সাবেক অর্থমন্ত্রী মুহিতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে স্মরণসভা

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগ সরকারের সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মারকগ্রন্থ-২-এর মোড়ক উন্মোচন করা হয়।

শুক্রবার (৭ জুন) বিকালে কাকরাইলস্থ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশনে আবুল মাল আবদুল মুহিত-এর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ এম এ মুহিত ট্রাষ্ট’র আয়োজনে স্মারকগ্রন্থ-২-এর মোড়ক উন্মোচন ও স্মরণসভা অনুষ্ঠিত হয়।

স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও স্মরণসভা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মন্ত্রী তার বক্তব্যে প্রয়াত আবুল মাল আবদুল মুহিতের রাজনৈতিক জীবনের কিছু অংশ তুলে ধরেস্মৃতিচারণ করে বলেন, স্বাধীন বাংলাদশ ও বাংলাদেশের রাজনীতিতে তার ভূমিকা অনুস্বীকার্য। তার অবদান বলে শেষ করা যাবে না। তার পুরো জীবনটাই বৈচিত্র্যময়। তার জীবনাদর্শ ও কর্ম সম্পর্কে শুধু সিলেটবাসী নয় পুরো বাংলাদেশের জানা উচিত।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে উক্ত স্মরণসভা ও স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশেষ অথিতি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব শফিকুর রহমান চৌধুরী, পরিকল্পনা মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী এম এ মান্নান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনসহ তার পরিবারের সদস্য ও কর্মজীবনের সহকর্মীগণ।

উল্লেখ্য, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত দেশের রেকর্ডধারী অর্থমন্ত্রী ছিলেন। অর্থমন্ত্রী হিসেবে তিনি টানা ১০ বার এবং সর্বমোট ১২ বার জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেছেন। আবুল মাল আবদুল মুহিত ৩০ এপ্রিল ২০২২ সালে মৃত্যুবরণ করেন। 

চাঁদ দেখা গেছে, ঈদুল আজহা ১৭ জুন

ছবি: সংগৃহীত

বাংলাদেশের আকাশে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আগামী ১৭ জুন (সোমবার) দেশে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ উদযাপিত হবে।

শুক্রবার (৭ জুন) সন্ধ্যায় রংপুরের জেলার পীরগাছা উপজেলার ইটাকুমারী ইউনিয়নে চাঁদ দেখা গেছে।

রংপুরের জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মোবাশ্বের হাসান এ তথ্য নিশ্চিত করে বলেন, রংপুরের পীরগাছার ইটাকুমারী ইউনিয়নে চাঁদ দেখা গেছে বলে আমরা জানতে পেরেছি। ওখানে আমাদের ইসলামিক ফাউন্ডেশনের যারা রয়েছেন তারাও দেখেছেন। যারা দেখেছেন তাদের নামের তালিকা আমার কাছে আসছে। নামের তালিকা আসলেই আমি চাঁদ দেখার সংবাদ জাতীয় চাঁদ দেখা কমিটিকে জানিয়ে দেবো।

কিছুক্ষণের মধ্যে রাজধানীর বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন এর সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটি চাঁদ দেখার সংবাদ ও ঈদুল আজহা উদযাপনের তারিখ আনুষ্ঠানিকভাবে জানাবে। এতে সভাপতিত্ব করবেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে এশার নামাজ পড়তে যাওয়ার আগে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান সাংবাদিকদের জানিয়েছেন, আমরা একটি জায়গায় চাঁদ দেখার খবর পেয়েছি সেটি আমরা যাচাই-বাছাই করছি। যাচাই-বাছাই শেষে আপনাদেরকে জানানো হবে।

;

সাভারে ডেলিভারি ভ্যানের ধাক্কায় পথচারী নিহত, চালক আটক

ছবি: সংগৃহীত

ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকায় সড়ক দুর্ঘটনায় এক পথচারী নিহত হয়েছেন। এ ঘটনায় ঘাতক বাহন ও চালককে আটক করেছে পুলিশ।

শুক্রবার (০৭ জুন) বিকাল সাড়ে ৩ টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার এলাকার ঢাকা মুখী লেনে এ দুর্ঘটনা ঘটে বলে নিশ্চিত করেছে হাইওয়ে থানা পুলিশ।

এ ঘটনায় ঘাতক ডেলিভারি ভ্যান (কাভার্ড ভ্যান) ও সেই গাড়ির চালককে আটক করেছে পুলিশ। নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

নিহত ব্যক্তি টাঙ্গাইল জেলার ধনবাড়ি থানার পশ্চিম পাড়া এলাকার মো. হাসান আলীর ছেলে মো. শফিকুল (৫৩)। তিনি আগে এলপিজি গ্যাস বিক্রি প্রতিষ্ঠানের কর্মচারী ছিলেন।

আটককৃত ট্রাক চালকের নাম দেলোয়ার হোসেন। তিনি সাভারের বলিয়ারপুর এলাকার বাসিন্দা।

সাভার হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আইয়ুব আলী বলেন, ঘটনার পর প্রত্যক্ষদর্শীরা ঘাতক পরিবহন ও চালককে আটক করে পুলিশের কাছে হস্তান্তর করে। নিহতের লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রস্তুতি চলছে। নিহতের পরিবারের সাথে যোগাযোগ হয়েছে, তাঁরা আসছেন।

;

উৎসবমুখর আয়োজনে চট্টগ্রামে হলো ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড

ছবি: বার্তা২৪.কম

সকালের রৌদ্রজ্জ্বল আকাশ। এর মাঝেই সূর্যের প্রখর চোখ রাঙানীকে উপেক্ষা করে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে হাজির হয়েছে শিক্ষার্থীরা। “স্মার্ট তরুণ্যে, বাঁচাবে অরুণ্যে” এই প্রতিপাদ্যে শুক্রবার (৭ জুন) চট্টগ্রাম জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে এখানে বসে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড ২০২৪ এর আসর। এই প্রতিযোগিতার আয়োজন করে বন ও পরিবেশ মন্ত্রণালয়।

সকাল সাড়ে নয়টায় জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াডের চট্টগ্রাম পর্বের আয়োজন। বেলুন উড়িয়ে এই প্রতিযোগিতার উদ্বোধন করেন চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ জয়নাল আবেদীন এবং চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ সিরাজুল ইসলাম। উদ্বোধনী পর্বের সঞ্চালনা করেন অলিম্পিয়াডের চট্টগ্রাম অঞ্চলের সমন্বয়ক শিহাব জিশান। উদ্বোধনী পর্বের কথামালায় চট্টগ্রাম উত্তর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোহাম্মদ জয়নাল আবেদীন বলেন, ‘বন্যপ্রাণী ও বাস্তুতন্ত্র রক্ষা করা এখন কেবল দরকারি নয় বরং অপরিহার্য হয়ে পড়েছে। তাই সব পেশার মানুষের এগিয়ে আসার পাশাপাশি শিক্ষার্থীদের সচেতন করতে ওয়াইল্ডলাইফ অলিম্পিয়াড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’ চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ সিরাজুল ইসলাম প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করে বলেন, ‘আজকে অলিম্পিয়াডের আয়োজনে যারা অংশ নিয়েছেন তাঁরা উদীয়মান, উদ্যোমী ও সংস্কৃতিমনা। তাঁদের হাত ধরেই রচিত হবে আগামীর বাংলাদেশের ইতিহাস। আগামীর বাংলাদেশ হয়ে উঠবে সবুজে পরিপূর্ণ।’

সারা দেশের ৬৪টি জেলায় বন্য প্রাণী, বন, জীব ও জীবিকা প্রয়োজনীয়তা ও গুরুত্ব এই বিষয়ে ৮ম শ্রেনী থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত ছাত্র,ছাত্রীদের নিয়ে চট্টগ্রামের ওয়াইল্ড লাইফ অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসময় জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আগত ৫৭৮ শিক্ষার্থী দুইটি ক্যাটাগরিতে প্রতিযোগিতায় অংশগ্রহন করেন।

প্রতিযোগিতার উদ্বোধনী পর্ব শেষে ত্রিশ মিনিটের পরীক্ষায় অংশ নেয় শিক্ষার্থীরা। চট্টগ্রাম পর্বের প্রতিযোগিতা শেষে স্কুল পর্যায়ের ১৩ জন শিক্ষার্থী ও কলেজ পর্যায়ের ৭ জন শিক্ষার্থী বিজয়ী হয়। এদের মধ্যে দুই ক্যাটাগরীর তিনজন করে মোট ছয়জন জুলাইয়ে ঢাকায় অনুষ্ঠিত অলিম্পিয়াডের জাতীয় পর্বে অংশ নিবে।

;

নওগাঁয় বজ্রপাতে নারীসহ তিনজনের মৃত্যু

ছবি: সংগৃহীত

নওগাঁর মান্দা ও পত্নীতলা উপজেলায় পৃথক বজ্রপাতে ২ কৃষক ও ১ জন নারীসহ ৩ জন মারা গেছেন।

শুক্রবার (৭ জুন) বিকেলের দিকে দুর্ঘটনাগুলো ঘটে।

নিহতরা হলেন, মান্দা উপজেলার শামসুল আলম (৩৪) ভোলাম গ্রামের ফইমদ্দিন মন্ডলের ছেলে ও পত্নীতলা উপজেলার উপজেলার পাটিচড়া ইউনিয়নের নাগরগোলা গ্রামের বিশা মন্ডলের ছেলে খাদেমুল ইসলাম (৫০) ও গাহন গ্রামের আব্দুল হামিদের স্ত্রী মনিকা (৩৫)।

মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার বিকেলে হঠাৎ করেই পশ্চিম আকাশ কালো মেঘে ঢেকে যায়। কৃষক শামসুল আলম মেঘ দেখে বাড়ির পাশে রনাহার মাঠে জমিতে ছেড়ে দেওয়া বোরো ধানের আঁটি এক জায়গায় জড়ানোর জন্য যান। স্ত্রী লালবানু বিবিও তাঁর সঙ্গে ছিলেন। এ সময় হঠাৎ বজ্রপাতে ঘটনাস্থলেই তিনি মারা যান।

এছাড়া পত্নীতলা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাফফর হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, শুক্রবার বিকাল সাড়ে ৩টার দিকে বৃষ্টির মধ্যে কৃষক খাদেমুল ইসলাম মাঠ থেকে ধান বহন করে বাড়ীর উঠানে এসে বজ্রপাতের কবলে পড়ে মৃত্যু হয়।

অপর ঘটনায় একই সময়ে গৃহবধূ মনিকা বাড়ীর সামনে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হয়।

তাদের স্বজনরা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষনা করেন। তিনটি অপমৃত্যু মামলা দায়ের করে পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ কর্মতকর্তারা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *