সারাদেশ

মোদিকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন প্রেসিডেন্ট

ডেস্ক রিপোর্ট: নরেন্দ্র মোদিকে শুক্রবার (৭ জুন) প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করে নিয়োগ প্রদান করেছেন ভারতের প্রেসিডেন্ট দ্রৌপদী মুর্মু।

এর আগে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রধান জে পি নাড্ডা মোদিকে বিজেপি পার্লামেন্টারি দলের নেতা হিসাবে নির্বাচনের বিষয়ে এবং এনডিএ নেতারা মোদিকে তাদের সমর্থন জানিয়ে চিঠি জমা দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু’র কাছে।

উল্লেখ্য যে, সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বিজেপি ২৪০টি আসন জিতেছে। তবে তাদের জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) মিলে একত্রে ২৯৩টি আসন পেয়েছে তারা। এতে করে জোটটি সরকার গঠনের ক্ষেত্রে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

রাষ্ট্রপতি ভবনের এক প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাষ্ট্রপতি ভারতের সংবিধানের ৭৫(১) অনুচ্ছেদের আওতায় তার উপর অর্পিত ক্ষমতা বলে নরেন্দ্র মোদিকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেছেন।’

ওই প্রজ্ঞাপনে আরো বলা হয়, রাষ্ট্রপতি ভবনে রবিবার (৯ জুন) সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় মন্ত্রিপরিষদের অন্যান্য সদস্যদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। মুর্মু মোদির কাছে নিয়োগের চিঠি হস্তান্তর করেছেন। তিনি শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনে তার সঙ্গে সাক্ষাত করেন।

এদিকে, মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিদেশি অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে।

‘প্রতিবেশী, এশিয়া প্রথম’-হিসেবে তালিকা করা হয়েছে বলে এ খবর জানিয়েছে দ্য হিন্দু।

সেই হিসেবে বিদেশি যেসব অতিথি উপস্থিত থাকবেন বলে নিশ্চিত হয়েছে তাদের মধ্যে অন্যতম হলেন-শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল উইকরেমেসিঙ্গে, মালদ্বীপের প্রেসিডেন্ট ডা. মোহামেদ মুইজ্জু, সিসিলিজের আহমেদ আফিফ, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মৌরিতাসের প্রধানমন্ত্রী প্রভিন্দ কুমার জুগনাউথ, নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল প্রচন্ড এবং ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে।

ইতোমধ্যেই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নয়াদিল্লি গিয়ে পৌঁছেছেন। শনিবার (৮ জুন) সকাল ১০টার পর প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। এরপর দুপুর ১২টার দিকে নয়াদিল্লি পৌঁছান প্রধানমন্ত্রী।

নরেন্দ্র মোদির শপথগ্রহণ শেষে দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এরপর ভারতীয় প্রেসিডেন্টের আয়োজিত নৈশভোজে অংশ নেবেন শেখ হাসিনা।

এছাড়া সফরকালে বিভিন্ন দাপ্তরিক কাজ সম্পাদন এবং রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশ নেবেন তিনি। সোমবার সন্ধ্যায় নয়াদিল্লির পালাম বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওয়ানা করবেন প্রধানমন্ত্রী।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *