আন্তর্জাতিক

১৫ নভেম্বর আলোচনায় বসবেন বাইডেন-শি জিনপিং

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার (১৫ নভেম্বর) ক্যালিফোর্নিয়ায় আলোচনায় বসবেন। এতে বিশ্বের দুই বৃহত্তম অর্থনীতি সমৃদ্ধ নেতাদের মধ্যে বাণিজ্য, তাইওয়ান ইস্যু এবং এক বছরের মধ্যে প্রথম ব্যস্ততায় মার্কিন-চীনা সম্পর্ক নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। শনিবার (১১ নভেম্বর) বার্তা সংস্থা এপির এক প্রতিবেধনে এ তথ্য জানানো হয়।

হোয়াইট হাউস গত কয়েক সপ্তাহ ধরে সান ফ্রান্সিসকোতে এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনে বাইডেন এবং শির সাক্ষাত হবে বলে আশা করেছিল। তবে আলোচনাটি শনিবার থেকে শুরু হওয়া এশিয়া-প্যাসিফিক সম্মেলনের কারণে বারবার পিছিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের এক বিবৃতিতে বলেন, দুই দেশের নেতাদের মধে যোগাযোগ অবস্থার উন্নতি করণ এবং দায়িত্বপূর্ণভাবে প্রতিযোগিতা পরিচালনা ও দুই দেশের স্বার্থকে একত্রিত করে কাজ করার লক্ষ্যে আলোচনা করবে। বিশেষ করে আন্তর্জাতিক চ্যালেঞ্জগুলোর বিষয়ে এই বৈঠকে আলোচনা হবে। তাদের এই আলোচনা আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করবে বলে মনে করেন তিনি।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার (১০ নভেম্বর) এক বিবৃতিতে বলেছে যে, বাইডেনের আমন্ত্রণে শি মঙ্গলবার থেকে শুক্রবার পর্যন্ত এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনে যোগ দেবেন এবং মার্কিন-চীন শীর্ষ সম্মেলনে অংশ নেবেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *