খেলার খবর

সৌম্যর ‘শূন্য’ রানের রেকর্ড

ডেস্ক রিপোর্ট: সৌম্য এলেন, সৌম্য গেলেন। মাঝে রানের খাতাটা শূন্য! ব্যাট করতে নেমে শূন্য রানে ফেরাটাকে রীতিমত যেন শৈল্পিক পর্যায়ে নিয়ে গেছেন। এ যেন সৌম্য সরকার নয়, ‘শূন্য সরকার’! শ্রীলঙ্কার বিপক্ষে ২ উইকেটের জয় দিয়ে আজ (শনিবার) নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করলো বাংলাদেশ। জয়ের পথে দল কোনো রেকর্ড না করলেও সৌম্য করে ফেলেছেন না চাওয়া এক রেকর্ড। এ ম্যাচেও তিনি ফিরেছেন খালি হাতেই। এতেই আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশিবার শূন্য রানের ফেরার তালিকার শীর্ষে পৌঁছে গেছেন সৌম্য। 

এ নিয়ে সৌম্য শূন্য রানে ফিরলেন ১৩ বার। শীর্ষে অবশ্য একা নন তিনি। ১৪৩ ম্যাচ খেলা আইরিশ ব্যাটার পল স্টার্লিংও শূন্য রানে ফিরেছেন সৌম্যর সমান ১৩ বার। তবে সৌম্য ম্যাচ খেলেছেন ৮৪টি, এতে ৫৯ ম্যাচ কম খেলে এই বাঁহাতি ব্যাটারকে আপনি শীর্ষে রাখলে রাখতেই পারেন। এছাড়া ১৪৪ ম্যাচে ১২ বার শূন্য রানে ফিরে তালিকার তিনে আছেন ভারতের তারকা ব্যাটার রোহিত শর্মা।  

নিজের সবশেষ তিন ম্যাচের দুটিতেই শূন্য রানে ফেরেন সৌম্য। জাতীয় দলের জার্সিতে একাধিকবার ফিরলেও ফর্মটা ঠিক ফিরছে না কখনোই। 

টি-টোয়েন্টিতে ৮৪ ম্যাচ সৌম্যর রান ১৩৯৮, যেখানে স্ট্রাইক রেট ১২২.৯৫ এবং গড় স্রেফ ১৭.৬৯। টি-টোয়েন্টি বিশ্বকাপে এই ব্যাটারের পরিসংখ্যানটা আরও হতাশাজনক। বিশ্বকাপে এখন পর্যন্ত ১৬ ইনিংসে স্রেফ ১৫১ রান করেছেন সৌম্য। স্ট্রাইক রেট একশ’য়েরও নিচে ৯৮.৬৯, গড়টাও ৯.৪৩। সর্বোচ্চ রানের ইনিংসে ২১। তাই সৌম্য ফিরবেন ফর্মে এবং সেটি টি-টোয়েন্টিতে, তখন যেন সেটি দীর্ঘ অপেক্ষায় ব্যাপার। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *