সারাদেশ

দেশীয় পশু দিয়েই কোরবানি হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

ডেস্ক রিপোর্ট: দেশীয় পশু দিয়েই কোরবানি হবে: প্রাণিসম্পদ মন্ত্রী

ছবি: সংগৃহীত

দেশে উৎপাদিত পশু দিয়েই কোরবানি হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান।

রোববার (৯ জুন) সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইন্সটিটিউট (বিএলআরআই) কর্তৃক আয়োজিত ‘বার্ষিক গবেষণা পরিকল্পনা কর্মশালা-২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এবার দেশীয় পশু দিয়েই কোরবানি হবে।

তিনি আরও বলেন, লক্ষ্যমাত্রা থেকে অধিক প্রস্তুতি আমাদের আছে। চোরাচালানের মাধ্যমে কেউ দেশে পশু এনে থাকলে তা অবৈধ বলে বিবেচিত হবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, রাতের অন্ধকারে কিছু গরু দেশে ঢুকছে বলে অভিযোগ পাওয়া যাচ্ছে, তবে সীমান্ত রক্ষাকারী বাহিনী তাদের চেষ্টা অব্যাহত রেখেছেন। রাষ্ট্র কোনোভাবেই কোরবানির জন্য কাউকে পশু আমদানি করার অনুমতি বা বৈধতা দেয়নি। চোরাচালানের মাধ্যমে যারা দেশে পশু আনছে তারা অবৈধ পথ অবলম্বন করছেন। দেশে কোরবানিতে পশুর চাহিদা আছে ১ কোটি ৭ লাখ যেখানে কোরবানির জন্য প্রস্তুত আছে প্রায় ১ কোটি ৩০ লাখ পশু, যা চাহিদা অনুযায়ী অনেক বেশি।

এর আগে, আজ সকালে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ফেরিঘাটে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, আসন্ন ঈদুল আজহায় দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটসহ সারা দেশে চলাচলকারী পশুবাহী ট্রাক থেকে যারা চাঁদা নেবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, ঘাটে পশুবাহী গাড়ির নজরদারির জন্য লাইভস্টক বিভাগের নেতৃত্বে স্থানীয়ভাবে একটি বিশেষ টিম জরুরি সেবার জন্য নিয়োজিত থাকবে। এ ছাড়া বাজারে ক্রেতা-বিক্রেতার সুবিধার জন্য জেলা প্রশাসন ও স্থানীয় প্রশাসনও তদারকি করবে বলে জানান প্রাণিসম্পদ মন্ত্রী।

বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. এস এম জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর।

নীলফামারীতে স্কুল শিক্ষককে কুপিয়ে হত্যা চেষ্টা, থানায় মামলা

ছবি: সংগৃহীত

নীলফামারীতে স্কুল থেকে বাড়ি ফেরার পথে জাহাঙ্গীর আলম (৩৪) নামে এক স্কুল শিক্ষককে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা চেষ্টা করা হয়েছে। এ ঘটনায় রোববার (৯ জুন) সকালে ভুক্তভোগীর বড় ভাই আটজনের নাম উল্লেখসহ অজ্ঞাত ১০ থেকে ১৫ জনের নামে মামলা দায়ের করেছেন।

শনিবার (৮ জুন) বিকেলে রংপুর-জলঢাকা সড়কের এরশাদ বাজারে এ ঘটনা ঘটে।

আহত জাহাঙ্গীর আলম নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা স্কুল অ্যান্ড কলেজের ইংরেজি শিক্ষক ও জলঢাকা উপজেলার পূর্ব বালাগ্রামের রশিদুল ইসলামের ছেলে।

ভুক্তভোগীর পরিবার সূত্রে জানা যায়, শনিবার কর্মস্থল থেকে রংপুর-জলঢাকা সড়ক দিয়ে মোটর সাইকেলযোগে বাড়ি ফিরছিলেন জাহাঙ্গীর আলম। বিকেল ৩টার দিকে সড়কের এরশাদ বাজার নামক স্থানে পৌঁছালে আনারুল কবিরের নেতৃত্বে ১০-১৫ জনের একটি দল তার মোটরসাইকেলের গতিরোধ করে। তাদের হাতে থাকা দেশীয় অস্ত্র দিয়ে এলোপাতাড়ি কুপিয়ে জাহাঙ্গীর আলমকে গুরুতর আহত করে। এ সময় তার কাছে থাকা তিন লাখ টাকাসহ অন্যান্য জিনিসপত্র ছিনিয়ে নেয়। পরে স্থানীয়রা তাকে গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে জলঢাকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে অবস্থার অবনতি হলে দায়িত্বরত চিকিৎসক রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

জলঢাকা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম মজুমদার বার্তা২৪কে বলেন, এঘটনায় ভুক্তভোগীর বড়ভাই বাদী হয়ে মামলা দায়ের করেছেন। আমরা আসামিদের গ্রেফতারের চেষ্টা চালাচ্ছি।

;

এক ব্যক্তিকে গাড়িতে তুলে নিয়ে যাচ্ছে, পিস্তল হাতে ছুটছেন তিনি

ছবি: সংগৃহীত

জমি নিয়ে বিরোধের জের ধরে এক ব্যক্তিকে অপহরণের অভিযোগ ও ফাঁকা গুলি ছোড়ার ঘটনা ঘটেছে।

রোববার (৯ জুন) দুপুরে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের পেছনের এ ঘটনা ঘটে।

জানা গেছে, জমি নিয়ে আবাসন ব্যবসায়ী মহিউদ্দিন ও মো. রাজুর মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছিল। সেই বিরোধের জেরে এ ঘটনা ঘটেছে।

পুলিশ বলছে, এই ঘটনার একাধিক সিসি ক্যামেরার ফুটেজ পাওয়া গেছে।

একটি ফুটেজে দেখা যাচ্ছে, এক পক্ষের লোকজন একটি সাদা প্রাইভেটকার নিয়ে একটি দোকানের সামনে গিয়ে থামে। গাড়ি থেকে বেরিয়ে কয়েকজন ব্যক্তি রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা এক ব্যক্তিকে মারধর করে গাড়িতে তুলে নিয়ে চলে যান। আরেকটি ফুটেজে দেখা গেছে, ওই গাড়ির পেছনে দৌড়াচ্ছেন এক ব্যক্তি। তার হাতে পিস্তল।

এ বিষয়ে মতিঝিল থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, বিরোধপূর্ণ জমিতে এক পক্ষ ভবন নির্মাণের কাজ করছিল। রোববার প্রতিপক্ষ গিয়ে কাজে বাধা দিলে ফাঁকা গুলি ছোড়া হয়। প্রাথমিকভাবে জেনেছি, যে পিস্তল দিয়ে গুলি ছোড়া হয়েছে, সেটি মো. রাজুর নামে লাইসেন্স করা। এ বিষয়ে বিস্তারিত জানার চেষ্টা চলছে। তবে কে কাকে অপহরণ করেছে, তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। সবকিছু খতিয়ে দেখা হচ্ছে।

;

সিলেটে ইতালির ভিসা প্রত্যাশীদের গণঅবস্থান

ছবি: বার্তা২৪.কম

ইতালির ভিসা প্রাপ্তিতে বহুজাতিক ভিসা প্রসেসিং সার্ভিস সংস্থা (ভিএফএস)-এর কাছে জিম্মি হয়ে পড়া এবং হয়রানি ও ভোগান্তির শিকার হয়ে সিলেটে গণঅবস্থান কর্মসূচি পালন করেছেন ভিসা প্রত্যাশীরা।

দীর্ঘদিন থেকে আটকে থাকা ইতালি গমনেচ্ছুকদের পাসপোর্ট অতি দ্রুত ফেরত চেয়ে রোববার (৯ জুন) দুপুরে সিলেট নগরীর মির্জাজাঙ্গালস্থ হোটেল নির্ভানা ইন-এ অবস্থিত ভিএফএস গ্লোবাল কার্যালয়ের সম্মুখে ভুক্তভোগীরা গণঅবস্থান কর্মসূচি পালন করেন।

গণঅবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, ‘আমরা বিভিন্ন দেশের ভিসা-সম্বলিত পাসপোর্ট ইতালির ভিসা প্রাপ্তির জন্য বিভিন্ন কাগজপত্রসহ জমা দেই। কিন্তু মাসের পর মাস আমাদের পাসপোর্ট আটকে রাখা হয়েছে। অনেক আবেদন-নিবেদন করার পরও আমাদের পাসপোর্ট ফেরত দিচ্ছে না কর্তৃপক্ষ। নুলস্তা (ওয়ার্ক পারমিট) সঠিক থাকার পরও সঠিক সময়ে ভিসা কিংবা পাসপোর্ট তারা ফেরত দিচ্ছে না।’

বক্তারা আরও বলেন, ‘আমাদের পাসপোর্ট ফেরত পেতে মানবতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ চাই। আমরা পরিবার ও দেশের উন্নয়ন-অগ্রগতির স্বার্থে ইতালি যাওয়ার জন্য লাখ লাখ টাকা খরচ করে আজ পথের ভিখারি হয়েছি। নিঃস্ব হয়ে আমরা মানুষের দ্বারে দ্বারে ঘুরছি। অনিশ্চিত জীবন যাপন করছি।’

বক্তারা বলেন, ‘২২ হাজারের অধিক ভুক্তভোগীর পাসপোর্ট জমা রয়েছে ঢাকা, সিলেট ও চট্টগ্রামে অবস্থিত বহুজাতিক ভিসা প্রসেসিং সার্ভিস সংস্থার (ভিএফএস) অফিসে। প্রতিদিন প্রায় ২৫০ থেকে ৩০০’ পাসপোর্ট জমা নিচ্ছে কর্তৃপক্ষ; কিন্তু তাদের অফিসে জনবল সংকটের অজুহাত দেখিয়ে তারা ভিসাও দিচ্ছে না, পাসপোর্টও ফেরত দিচ্ছে না।’

গণঅবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন- বাবুল ঘোষ, শামীম আহমদ, নিজার আহমদ রাজু, জাকির হাসান শিকদার, আফতাব আহমদ, জিয়াউর রহমান, শিপু আহমদ, ইকবাল আহমদ, মিজানুর রহমান, আবুল আহমদ প্রমুখ।

এদিকে, ভিএফএস গ্লোবাল সিলেট অফিসের দায়িত্বশীলদের সঙ্গে কথা বলতে চাইলে তারা কেউ এই বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।

;

‘জাতীয় পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে মাস্টার প্ল্যান করতে হবে’

ছবি: সংগৃহীত

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, একটি আধুনিক, নিরাপদ ও বাসযোগ্য শহর গড়ে তুলতে দেশের জাতীয় পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে পরিকল্পনা করতে হবে এবং এই মাস্টার প্লান সম্পূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে।

রোববার (৯ জুন) গুলশানের ওয়েস্টিন হোটেলের বলরুমে দিনব্যাপী অনুষ্ঠিত গাজীপুর সিটি কর্পোরেশন এলাকার জন্য নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে উপস্থিত সুধীবৃন্দের প্রতি একথা বলেন তিনি।

তিনি আরও বলেন, সুস্থ ও উন্নত জীবন যাপন করতে হলে সময়কে কাজে লাগাতে হবে। দেশ-বিদেশের উন্নত ও সমৃদ্ধ নগর গুলোর অভিজ্ঞতা কাজে লাগিয়ে সময়োপযোগী ও স্মার্ট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। নগর পরিকল্পনায় ভবিষ্যত চিন্তা করে মাস্টার প্ল্যান করতে হবে। বাংলাদেশ যেহেতু একটি ঘনবসতিপূর্ণ দেশ, স্বাভাবিকভাবেই আমাদের ভূমির পরিমাণ কম। তাই, যেকোনো মাস্টারপ্ল্যান করতে হলে আমাদের মাথায় রাখতে হবে, ৫০ বছর পর কী হতে পারে। ১০০ বছর পরে এই প্ল্যান কতটুকু কাজে আসবে। শুধু বর্তমান পরিস্থিতি বিবেচনায় নগর পরিকল্পনা করলে তা ভবিষ্যতে জনগণের শুধুই ভোগান্তি বাড়াবে।

মন্ত্রী সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনা প্রসঙ্গে বলেন, উন্নত রাষ্ট্রগুলোর সরকার ব্যবস্থায় একটা সুনির্দিষ্ট লক্ষ্য থাকে। একটা পরিকল্পনা থাকে। আমাদের সরকারের লক্ষ্য হচ্ছে, ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠন। এই পরিকল্পনার অংশ হিসেবে আমরা শেখ হাসিনার নেতৃত্বে আমার গ্রাম, আমার শহর বাস্তবায়ন করছি। গ্রামীণ মানুষ যাতে নগরের অধিবাসীদের মতো সুযোগ-সুবিধা পায়।

তিনি আরও বলেন, বাংলাদেশ একটি আয়তনে ছোট ঘনবসতিপূর্ণ দেশ হওয়ায় এতগুলো মানুষের শহরে ঠিকমতো নাগরিক সুবিধা নিশ্চিত করা চ্যালেঞ্জিং একটা কাজ। কিন্তু তারপরও আমাদের গ্রাম অঞ্চলে শহরের মতো সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। শিক্ষা, কাজের সুযোগ, স্বাস্থ্য ব্যবস্থা, যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি ক্ষেত্রে গ্রাম অঞ্চলে সুষম ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে। তিনি গাজীপুর সিটি কর্পোরেশনকে সমৃদ্ধ ও যুগোপযোগী মাস্টার প্ল্যান প্রণয়নের জন্য স্বাগত জানান।

গাজীপুর সিটি কর্পোরেশন এলাকার জন্য নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প শীর্ষক জাতীয় সেমিনারে আরও উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশন মেয়র জায়েদা খাতুন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক মো. হাবিবুর রহমান, গাজীপুর সিটি কর্পোরেশনের উপদেষ্টা আলহাজ্ব অ্যাডভোকেট মোহাম্মদ জাহাঙ্গীর আলমসহ আরও অনেকে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *