সারাদেশ

রাজধানীর যেসব এলাকায় সোমবার ৮ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ

ডেস্ক রিপোর্ট: রাজধানীর যেসব এলাকায় সোমবার ৮ ঘণ্টা বন্ধ থাকবে গ্যাস সরবরাহ

ছবি: সংগৃহীত

মুগদা, মান্ডা, মানিকনগর (ধলপুর), বাসাবো, শাহজাহানপুর ও গোপীবাগ এলাকায় সোমবার (১০ জুন) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ৮ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে।

তিতাস গ্যাস ট্রান্সমিশন এন্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি জানিয়েছে, গ্যাস পাইপলাইনের জরুরি স্থানান্তর কাজের সকল শ্রেণীর গ্রাহকের গ্যাস সরবরাহ বন্ধ থাকবে। এছাড়া, উক্ত সময়ে আশেপাশের এলাকায় গ্যাসের স্বল্পচাপ বিরাজ করতে পারে।

গ্রাহকদের সাময়িক অসুবিধার জন্য তিতাস গ্যাস কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেছে।

ব্যাংক লেনদেনে নতুন সময়সূচি

ছবি: সংগৃহীত

ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঈদের পর থেকে নতুন সময়সূচিতে ব্যাংকের লেনদেন ও অফিস কার্যক্রম চলবে।

রোববার (৯ জুন) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

সার্কুলারে বলা হয়, আগামী ১৯ জুন থেকে ব্যাংকগুলোর লেনদেন শুরু হবে সকাল ১০টায়, যা চলবে বিকেল ৪টা পর্যন্ত। আর ব্যাংকগুলোর অফিস খোলা থাকবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকবে।

এখন ব্যাংক লেনদেন হয় সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত এবং ব্যাংকগুলোর অফিস চলে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। সেই হিসাবে ব্যাংক লেনদেন আধা ঘণ্টা ও অফিস এক ঘণ্টা বেশি সময় চলবে।

নির্দেশনায় বলা হয়েছে, সরকার ঘোষিত অফিস সময়সূচির অনুবর্তনে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত ১৯ জুন থেকে নতুন সময়সূচি অনুযায়ী ব্যাংক কার্যক্রম পরিচালিত হবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

;

ইউনিয়ন ব্যাংকের ‘ডিজিটাল লেনদেনের ব্যবহার ও উপকারিতা’ বিষয়ক প্রচারণা 

ছবি: সংগৃহীত

সম্প্রতি শরীয়াহ্ ভিত্তিক ইউনিয়ন ব্যাংক পিএলসি’র উখিয়া শাখা, কক্সবাজারে ফাইন্যান্সিয়াল লিটারেসি উইং কর্তৃক আয়োজিত ‘ডিজিটাল লেনদেনের ব্যবহার ও উপকারিতা’ শীর্ষক আর্থিক স্বাক্ষরতা বিষয়ক প্রচারণা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের ব্রাঞ্চেস অপারেশন অ্যান্ড কন্ট্রোল ডিভিশন এবং ফ্যাইন্যান্সিয়াল লিটারেসি উইংয়ের প্রধান সিনিয়র ভাইস প্রেসিডেন্ট চৌধুরী এস এম আতিকুর রহমান হায়দার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের কক্সবাজার শাখার প্রধান এভিপি চৌধুরী মোহাম্মদ এরফানুল হক হক্কানি, উখিয়া শাখার প্রধান এফএভিপি মোঃ জাহেদ উল্লাহ, হ্নীলা শাখার প্রধান এফএভিপি মোহাম্মদ হানিফ এবং লিংক রোড় শাখার প্রধান এসপিও খোরশেদুল আলম।

এছাড়াও উপস্থিত ছিলেন উখিয়ার স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে ডিজিটাল লেনদেনের গুরুত্ব, ব্যবহার ও উপকারিতা, আর্থিক পরিকল্পনা এবং সঞ্চয়ের উপকারিতা সংক্রান্ত আলোচনা ও ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

;

ঈদ উপলক্ষে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ

ছবি: সংগৃহীত

দেশে ঈদ উপলক্ষে বাড়ছে রেমিট্যান্স প্রবাহ। চলতি জুন মাসের প্রথম ৭ দিনে রেমিট্যান্স এসেছে ৭২ কোটি ৬২ লাখ মার্কিন ডলার। প্রতিদিন গড়ে দেশে রেমিট্যান্স এসেছে ১০ কোটি ৩৭ লাখ ডলার।

রোববার (৯ জুন) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, চলতি জুন মাসের প্রথম ৭ দিনে দেশে রেমিট্যান্স এসেছে ৭২ কোটি ৬২ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। আর গত মে, এপ্রিল, মার্চ, ফেব্রুয়ারি ও জানুয়ারির প্রথম ৭ দিনে দেশে রেমিট্যান্স এসেছিল যথাক্রমে ৫৬ কোটি ৯৮ লাখ, ৫১ কোটি ১৭ লাখ, ৪৪ কোটি ৮৭ লাখ, ৪৯ কোটি ১৪ লাখ ও ৫৩ কোটি ৪১ লাখ মার্কিন ডলার। সে হিসাবে চলতি মাসে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে।

ধর্মীয় উৎসবগুলোকে সামনে রেখে দেশের অভিবাসী কর্মীরা সাধারণত বেশি অর্থ পাঠান। তাই কোরবানির ঈদকে সামনে রেখে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে, জুনের প্রথম সপ্তাহে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৭ কোটি ২৪ লাখ ৮০ হাজার মার্কিন ডলার। এছাড়া বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ১ কোটি ৯০ হাজার ডলার, বেসরকারি ব্যাংকের মাধ্যমে ৭১ কোটি ৫৪ লাখ ১৩ হাজার ডলার ও বিদেশি খাতের ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৪ লাখ ২০ হাজার ডলার রেমিট্যান্স।

এর আগে গত মে মাসে দেশে এসেছে চলতি অর্থবছরের সর্বোচ্চ ২২৫ কোটি ৩৮ লাখ ৮০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। আর এপ্রিল, মার্চ, ফেব্রুয়ারি ও জানুয়ারিতে দেশে যথাক্রমে রেমিট্যান্স এসেছিল ২০৪ কোটি ৩০ লাখ ৬০ হাজার, ১৯৯ কোটি ৬৮ লাখ ৫০ হাজার, ২১৬ কোটি ৬০ লাখ ও ২১০ কোটি ৯ লাখ ৫০ হাজার ডলার রেমিট্যান্স।

;

রংপুরের বদরগঞ্জে ইসলামী ব্যাংকের শাখা উদ্বোধন

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ শাখার উদ্বোধন করেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির ৩৯৫তম শাখা রংপুরের বদরগঞ্জে উদ্বোধন করা হয়েছে।

রোববার (৯ জুন) ইসলামী ব্যাংকের শাখাটি উদ্বোধন করা হয়।

ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এ শাখার উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বদরগঞ্জ পৌরসভার মেয়র আহসানুল হক চৌধুরী টুটুল, ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী ও ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মিফতাহ উদ্দীন। অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোঃ মাকসুদুর রহমান।

ব্যাংকের রংপুর জোনপ্রধান আবুল লাইছ মোহাম্মদ খালেদ-এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের সিনিয়র অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট এ এম শহীদুল এমরান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন বদরগঞ্জ শাখাপ্রধান মোঃ মোস্তাফিজুর রহমান সরকার। গ্রাহক শুভানুধ্যায়ীদের পক্ষ থেকে বক্তব্য দেন সাবেক সাংসদ অধ্যক্ষ পরিতোষ চক্রবতী, বদরগঞ্জ ওয়ারেসিয়া আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা মোঃ আবদুল আলীম, বদরগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি সারওয়ার জাহান মানিক, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুক্তিযোদ্ধা একরামুল হক সরকার দুলু, রংপুর জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতির সাধারণ সম্পাদক এম আজিজুল হক ও সাবেক ব্যাংকার এম জিয়াউল ইসলাম আনোয়ারী। ব্যাংকের নির্বাহী-কর্মকর্তা, গ্রাহক, শুভানুধ্যায়ী এবং গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ মুনিরুল মওলা প্রধান অতিথির ভাষণে বলেন, বর্তমানে ইসলামী ব্যাংক দেশের সর্ববৃহৎ ও শক্তিশালী ব্যাংক। ২ কোটি ৩০ লাখ গ্রাহকের এই ব্যাংককে সাধারণ মানুষ নিজেদের আস্থার ঠিকানা মনে করেন। ১ লাখ ৫৫ হাজার কোটি টাকা আমানতের এই ব্যাংকের বিনিয়োগে দেশের ১১ শতাধিক গার্মেন্টস, ১ হাজার টেক্সটাইল, ২৫ শতাধিক কৃষিশিল্প প্রতিষ্ঠানসহ মোট ৬ হাজারের বেশি শিল্প প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে।

তিনি ৩৯৫তম বদরগঞ্জ শাখাসহ সারাদেশে ৬ হাজারের বেশি ব্যাংকিং ইউনিট থেকে এই ব্যাংকের আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ সেবা গ্রহণ করতে সকলের প্রতি আহ্বান জানান। ইসলামী ব্যাংক অ্যাপ ভিত্তিক লেনদেনে শীর্ষ অবস্থানে উল্লেখ করে তিনি ব্যাংক কর্মকর্তাদের আন্তরিক সেবা প্রদানের নির্দেশ দেন। স্থানীয় আমানত স্থানীয়ভাবে বিনিয়োগের মাধ্যমে বদরগঞ্জ এলাকায় কৃষিভিত্তিক শিল্পের প্রসারে কাজ করার জন্য গুরুত্বারোপ করেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *