আন্তর্জাতিক

পতেঙ্গা কনটেইনার টার্মিনালে প্রথমবারের মতো জাহাজ ভিড়ছে আজ

ডেস্ক রিপোর্ট: পতেঙ্গা কনটেইনার টার্মিনালে (পিটিসি) প্রথমবারের মতো জাহাজ ভিড়ছে আজ। 

সোমবার (১০ জুন) বেলা আড়াইটা থেকে শুরু হবে এই কর্মযজ্ঞ।

পণ্য ওঠা-নামার এই প্রক্রিয়ার মাধ্যমেই মূলত চট্টগ্রাম বন্দরের ইতিহাসে প্রথমবারের মতো বিদেশি অপারেটর রেড সি গেটওয়ে টার্মিনাল কর্তৃক পরিচালিত এই টার্মিনালের অপারেশন কার্যক্রমের যাত্রা শুরু হচ্ছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েলসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

আগেই বলা হয়েছিল বেসরকারি খাতে ছেড়ে দেওয়া চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনাল জুনের শুরুতে চালু হতে পারে। সেই সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে টার্মিনালে জাহাজ ভেড়ানো শুরু হচ্ছে ।

ডেনমার্কভিত্তিক জাহাজ কোম্পানি মায়ের্সক লাইনের জাহাজ দিয়ে এই টার্মিনালের পথচলা শুরু হচ্ছে বলে বন্দর সূত্রে জানা গেছে।

কনটেইনার টার্মিনালে রফতানি পণ্যবাহী কনটেইনার জাহাজে বোঝাই করা হয়। আবার আমদানি পণ্যবাহী জাহাজ ভেড়ানোর পর তা থেকে কনটেইনার খালাস করা হয়। নতুন এই টার্মিনাল চালু হলে আমদানি–রফতানি বাণিজ্যে আরও গতি আসবে।

বন্দরের নিজস্ব অর্থায়নে নির্মিত এই টার্মিনাল দীর্ঘ মেয়াদে পরিচালনার জন্য সৌদি আরবের রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের হাতে ছেড়ে দেওয়া হয়েছে। এ জন্য গত বছরের ৬ ডিসেম্বর প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি হয়। এর মাধ্যমে বাংলাদেশে প্রথমবার কোনো বিদেশি কোম্পানি বন্দরের টার্মিনাল পরিচালনা করতে যাচ্ছে।

মূলত সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় সৌদির প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের সঙ্গে জিটুজি ভিত্তিতে চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী, সরবরাহ, পরিচালনা ও হস্তান্তর ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনা করবে সৌদি কোম্পানিটি। চুক্তির পর তারা এককালীন ও বার্ষিক নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করবে বন্দরকে। এ ছাড়া সৌদি কোম্পানি কনটেইনার ওঠানো-নামানোর জন্য শিপিং কোম্পানি ও ব্যবসায়ীদের কাছ থেকে যে ফি পাবে, তা থেকে কনটেইনার প্রতি নির্দিষ্ট পরিমাণ অর্থ বন্দরকে দেওয়ার কথা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *