সারাদেশ

কনসালটেন্ট পরিচয়ে রোগী দেখেন মেডিকেল অফিসার

ডেস্ক রিপোর্ট: কনসালটেন্ট পরিচয়ে রোগী দেখেন মেডিকেল অফিসার

ছবি: বার্তা২৪.কম

ঠাকুরগাঁওয়ে কনসালটেন্ট পরিচয়ে রোগীকে সেবার দেওয়ার অভিযোগ উঠেছে রবিউল আলম নামের এক চিকিৎসকের বিরুদ্ধে। তিনি ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার হয়ে কনসালটেন্ট পরিচয়ে বিভিন্ন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে রোগীকে সেবা দিয়ে থাকেন।

সোমবার (১০ জুন) দুপুরে পৌর শহরের বঙ্গবন্ধু সড়কের পাশে বলাকা ডায়াগনস্টিক সেন্টারে গিয়ে দেখা যায় মূল ফটকে বড় করে পিভিসি ব্যানারে প্রচারণা। মেডিক্যাল অফিসার হিসেবে কর্মরত থাকলেও প্রচার করেন কনসালটেন্ট অর্থোপেডিক্স সার্জারি। এভাবেই প্রায় ছয় মাস থেকে ডায়াগনস্টিক সেন্টারে সেবা দিয়ে আসছেন তিনি।

সেবা নিতে আসা রোগীর স্বজন নাহিদ মুন্সী বলেন, আমরা তো জানি তিনি অর্থোপেডিক্সের কনসালটেন্ট। লিফলেট, ব্যানার ও মাইকিং এটাই প্রচারণা করা হয়েছে। তিনি প্রতারণা করেছেন রোগীরদের সাথে। তার শাস্তি হওয়া উচিত।

ঠাকুরগাঁও সিভিল সার্জন কার্যালয়ের আবাসিক মেডিকেল অফিসার ডা. ইফতেখায়রুল সজীব বলেন, মেডিকেল অফিসার হয়ে কনসালটেন্ট লেখা বা প্রচারণার সুযোগ নেই। কেউ এটি করে থাকলে ভুল করেছেন, যা বেআইনি। আমরা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

এ বিষয়ে জানতে চাইলে ডা. রবিউল আলম বলেন, ডায়াগনস্টিক কর্তৃপক্ষ ভুল করেছে। প্রচারণা পত্র সরিয়ে ফেলা হয়েছে।

ঠাকুরগাঁওয়ের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক শেখ সাদী বলেন, এটি ভোক্তাদের সাথে এক ধরনের প্রতারণা। ভোক্তা অধিকার আইনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবো।

কেএনএফ’র আরও ৪ সদস্য গ্রেফতার

ছবি: বার্তা২৪.কম

বান্দরবানে রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় রোয়াংছড়ি উপজেলায় যৌথবাহিনীর অভিযানে কুকি চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) সন্দেহে আরও চার জনকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতার হওয়া কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) সদস্যরা হলেন ময়থাং বম, জৌথান বম, থমাস এডিসন বম এবং লাল রনইহ সাং বম। গ্রেফতার সকলেই রুমা উপজেলার বাসিন্দা।

রোববার (০৯ জুন) বিকেলে তাদের রুমা সদরের ১ নম্বর পাইন্দু ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের জুরভারং পাড়া থেকে গ্রেফতার করা হয়।

সোমবার (১০ জুন) দুপুরে পুলিশের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে প্রিজনভ্যানে করে গ্রেফতার আসামিদের বান্দরবান সদরের চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়। এসময় আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নাজমুল হোসাইন আসামিদের শুনানি শেষে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেন।

বান্দরবান আদালতের জিআরও বিশ্বজিৎ সিংহ বিষয়টির সত্যতা নিশ্চিত করে জানান, রুমা থানায় দায়ের করা মামলায় চার আসামিকে আদালতের মাধ্যমে জেলে পাঠানো হয়েছে।

এপর্যন্ত মোট ৯৫ কেএনএফ সদস্য ও একজন চাঁদের গাড়ির চালকসহ মোট ৯৬ জনকে কারাগারে পাঠানো হয়েছে। তাদের মধ্যে ২৫ জন নারী রয়েছেন। যৌথ বাহিনীর টহলের ওপর হামলা করতে গিয়েকেএনএফের মোট ১৩ জন নিহত হয়েছে।

বান্দরবানের রুমা ও থানচিতে প্রকাশ্যে ব্যাংক লুটের পর বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ ও সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ এর বিভিন্ন ধারায় এ পর্যন্ত রুমা থানায় ১৩ টি ও থানচি থানায় চারটি, বান্দরবান সদর থানায় একটি এবং রোয়াংছড়ি থানায় তিনটি সহ সর্বমোট ২১টি মামলা দায়ের করা হয়েছে।

উল্লেখ্য, বান্দরবানে গত ২ ও ৩ এপ্রিল রুমা ও থানচিতে ব্যাংক ডাকাতি, মসজিদে হামলা, টাকা-অস্ত্র লুটের ঘটনায় মামলায় অভিযুক্ত ‘কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ)’র সংশ্লিষ্টতা থাকার অভিযোগে সমগ্র বান্দরবান জুড়ে যৌথ বাহিনীর চিরুনি অভিযান চলমান রয়েছে।

;

সেবক হিসেবে জনস্বার্থকে অগ্রাধিকার দিন: সরকারি কর্মকর্তাদের রাষ্ট্রপতি

ছবি: সংগৃহীত

জনগণের সেবক হিসেবে সরকারি কর্মচারীদের দায়িত্ব পালনের ক্ষেত্রে জনস্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

তিনি বলেন, জনগণের সেবক হিসেবে দায়িত্ব পালনের ক্ষেত্রে জনস্বার্থকে সর্বোচ্চ অগ্রাধিকার দিন, জনগণ যাতে কোনোভাবেই ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে খেয়াল রাখুন।

সোমবার (১০ জুন) দুপুরে নিজ জেলা পাবনায় চার দিনব্যাপী সফরের দ্বিতীয় দিনে স্থানীয় সার্কিট হাউসে জেলার সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে রাষ্ট্রপ্রধান এ কথা বলেন।

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সরকারি কর্মচারীদের নিষ্ঠা ও আন্তরিকতার সাথে দায়িত্ব পালনেরও নির্দেশ দেন রাষ্ট্রপতি।

সরকারের প্রতিটি টাকা যেন যথাযথ ব্যয় হয় তা নিশ্চিত করতেও সরকারি কর্মকর্তা-কর্মচারীদের কঠোর তাগিদ দেন তিনি। তিনি বলেন, প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নের ক্ষেত্রে এর গুণগতমান এবং নির্ধারিত সময়ে যাতে শেষ হয় তা নিশ্চিত করতে হবে।

কমিউনিটি ক্লিনিক প্রসঙ্গে তিনি বলেন, দেশের প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিষ্ঠা করেছেন কমিউনিটি ক্লিনিক। এটা একটা যুগান্তকারী পদক্ষেপ। এর সার্বিক কার্যক্রম আজ বিশ্বব্যাপী প্রশংসিত।

রাষ্ট্রপতি কমিউনিটি ক্লিনিক নির্মাণ ও পরিচালনায় সংশ্লিষ্টদের আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।

মতবিনিময়কালে সরকারি কর্মচারীরা সড়ক ও জনপথ এবং ইছামতি নদী খননসহ পাবনার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের তথ্যাদি তুলে ধরেন।

পাবনার জেলা প্রশাসক মুহা. আসাদুজ্জামানের সভাপতিত্বে মতবিনিময় সভায় বঙ্গভবনের সচিবগণ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, পাবনা পুলিশ সুপার আকবর আলী মুনসী, শিক্ষা প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী দিপক কুমার মন্ডল, আঞ্চলিক পাসপোর্ট অফিসের এডি মো. মাজহারুল ইসলাম, জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা মো. সামিউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আরিফপুরে পাবনা সদর কবরস্থানে তার বাবা-মা ও শ্বশুর-শাশুড়ির কবর জিয়ারত করেন।

এ সময় রাষ্ট্রপতি তার বাবা-মা, শ্বশুর-শাশুড়ি, পরিবারের সদস্যসহ সকল কবরবাসীর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

গত রোববার চার দিনের রাষ্ট্রীয় সফরে নিজ জেলা পাবনায় পৌঁছান রাষ্ট্রপতি সাহাবুদ্দিন। কর্মসূচি অনুযায়ী তার ১২ জুন ১১টা ৪০ মিনিটে পাবনা থেকে হেলিকপ্টারযোগে ঢাকায় ফেরার কথা রয়েছে।

;

ঢাকার চারপাশে বৃত্তাকার রেলপথ হবে: রেলমন্ত্রী

ছবি: সংগৃহীত

আগামী ২০৪৫ সাল পর্যন্ত রেলওয়ের মাস্টার প্ল্যানে ৫ লাখ ৫৩ হাজার ৬৬২ কোটি টাকার ২৩০টি প্রকল্প নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী জিল্লুল হাকিম। তিনি জানান, ঢাকা শহরের চতুর্দিকে বৃত্তাকার রেলপথ, নারায়ণগঞ্জ-ঢাকা-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্র্যাকশন, নারায়ণগঞ্জ থেকে লাকসাম/কুমিল্লা পর্যন্ত কার্ডলাইন নির্মাণ করা হবে।

সোমবার (১০ জুন) বিকেলে জাতীয় সংসদের (২০২৪-২৫) অর্থবছরের বাজেট অধিবেশনে সরকার দলীয় সংসদ সদস্যদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন। অধিবেশনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

রেলপথ মন্ত্রী বলেন, নারায়ণগঞ্জ থেকে ঢাকা হয়ে চট্টগ্রাম পর্যন্ত ইলেকট্রিক ট্র্যাকশন (ওভারহেড ক্যাটেনারি ও সাব-স্টেশন নির্মাণসহ) প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক প্রকল্পটির সম্ভাব্যতা সমীক্ষা যাচাইয়ের জন্য পরামর্শক প্রতিষ্ঠান টুমাস তার্কিশ ইঞ্জনিয়ারিং অ্যান্ড কনসালটিং কোম্পানির সঙ্গে গত ১৬ জুলাই চুক্তি করা হয়েছে। প্রকল্পটির মাঠ পর্যায়ের কাজ চলমান রয়েছে। জ্বালানি ব্যবহার ও রক্ষণাবেক্ষণ খরচ কমানোর জন্য বাংলাদেশ রেলওয়েতে সহায়ক শক্তি ইউনিট (এপিইউ) সম্বলিত ৪০টি লোকোমোটিভ বাংলাদেশ রেলওয়েতে সংযুক্ত করা হবে বলে জানান মন্ত্রী।

একই সংসদ সদস্যের আরেক প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম বলেন, উন্নয়ন সহযোগী সংস্থা নির্ধারিত হলে ভাঙ্গা থেকে পায়রা হয়ে কুয়াকাটা পর্যন্ত রেলপশ নির্মাণের বিনিয়োগ প্রকল্প গ্রহণ করা হবে।

স্বতন্ত্র সংসদ সদস্য মুহাম্মদ সাইফুর ইসলামের প্রশ্নের জবাবে মন্ত্রী জিল্লুল হাকিম জানান, দেশে বাংলাদেশ রেলওয়ের ৬ হাজার ৮৪০ দশমিক ৬১ একর জমি বেদখলে আছে। যার মধ্যে পাকশিতে সর্বোচ্চ ৫ হাজার ৩৫ দশমিক ১২ একর, লালমনিরহাটে ১ হাজার ৪৬৮ দশমিক ১০, চট্টগ্রামে ২১৬ দশমিক ৮৯ এবং ঢাকায় ১২০ দশমিক ৫০ একর ভূমি। তিনি আরো জানান, অবৈধ দখলদারদের নিয়মিত উচ্ছেদ অভিযান পরিচালনা করে বেদখলকৃত রেলভূমি দখলমুক্ত করে টেন্ডারের মাধ্যমে লিজ দেওয়া হচ্ছে।

স্বতন্ত্র সংসদ সদস্য মোহাম্মদ হুছামুদ্দীনের প্রশ্নের জবাবে রেলপথ মন্ত্রী জানান, ৩৫০টি মিটারগেজ ও ৩০০ ব্রড গেজ কোচ এবং ১০০টি মিটারগেজ ও ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ সংগ্রহ প্রক্রিয়াধীন আছে।

সংরক্ষিত মহিলা আসনের সদস্য ফরিদুন্নাহার লাইলীর প্রশ্নের জবাবে জিল্লুল হাকিম জানান, বাংলাদেশ রেলওয়ের ৩০৬টি ইঞ্জিনের মধ্যে ১৬১টি মেয়াদোত্তীর্ণ। বাকি ২৩৩টি ইঞ্জিন সচল রয়েছে।

;

অবৈধ ২৫ দোকান উচ্ছেদ ও ৬ বহুতল ভবন ভেঙে দিল ডিএনসিসি

ছবি: বার্তা২৪.কম

উত্তরা আজমপুর রেললাইন সংলগ্ন দক্ষিণ আজমপুর জামতলা এলাকায় রাস্তার উপরের অবৈধ ২৫টি দোকান উচ্ছেদ ও ৬টি বহুতল ভবনের অবৈধ অংশ ভেঙে দিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

সোমবার (১০ জুন) দুপুর আড়াইটায় এই উচ্ছেদ অভিযান শুরু হয়। উচ্ছেদ অভিযানে উপস্থিত ছিলেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম। ডিএনসিসি মেয়রের উপস্থিতিতে অভিযান পরিচালনা করেন ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা ড. মোহাম্মদ মাহে আলম এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদুল হাসান।

সাংবাদিকদের মতবিনিময়কালে ডিএনসিসি মেয়র বলেন, ‘দক্ষিণখান ও উত্তরখান এলাকার সরু রাস্তা ও জলাবদ্ধতা প্রধান দুটি সমস্যা। এই এলাকার রাস্তা প্রশস্তকরণ ও জলাবদ্ধতা নিরসনের জন্য ড্রেনেজ নির্মাণ প্রকল্প চলমান। সবার দাবি যেন দ্রুত এই দুটি সমস্যা সমাধান করা হয়। কিন্তু রাস্তা প্রশস্তকরণের জন্য মানুষ জায়গা ছাড়ছে না। জলাবদ্ধতা দূর করার জন্য ড্রেনেজ নির্মাণ করা যাচ্ছে না। অবৈধভাবে ভবন নির্মাণ করে রেখেছে। জলাবদ্ধতা নিরসন এবং রাস্তা প্রশস্তকরণের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ চলতে থাকবে।’

মেয়র বলেন, ‘রাজউক থেকে যখন অনুমোদন নিয়েছে প্রতিটি রাস্তা ২০ ফুট প্রশস্ত দেখানো হয়েছে। কিন্তু ভবন নির্মাণের সময় বেশিরভাগই রাস্তা দখল করে নির্মাণ করেছে। রাজউকেত সাথে সমন্বয় করে এগুলো চিহ্নিত করা হচ্ছে। নতুন ওয়ার্ডের অন্তর্গত এই এলাকার জলাবদ্ধতা নিরসন ও অন্তত ২০ ফুট প্রশস্ত রাস্তা নির্মাণ না করলে স্থায়ী সমাধান হবে না। ভবিষ্যৎ প্রজন্মের জন্য টেকসই সমাধান করে উন্নয়ন করতে হবে। এই এলাকায় বহু লোকের বসবাস। দিন দিন জনসংখ্যা বেড়েই চলেছে। অতএব পরিকল্পিত টেকসই উন্নয়নের বিকল্প নেই। রাস্তা অন্তত ২০ ফুট প্রশস্ত না হলে সিটি কর্পোরেশন থেকে কোন বরাদ্দ দেয়া হবে না।’

দখলদারদের হুঁশিয়ারি দিয়ে মেয়র বলেন, ‘আমি গত সপ্তাহে ৩দিন এই এলাকা পরিদর্শন করেছি। আমি ঘোষণা দিয়েছিলাম অবৈধ দখল সরিয়ে নিন, ৯ জুনের পরে উচ্ছেদ অভিযান করবো। এর আগে স্থানীয় সংসদ সদস্য এবং কাউন্সিলররা বার বার রাস্তার উপরে অবৈধভাবে গড়ে তোলা অংশ ভেঙে নেয়ার জন্য আহ্বান জানিয়েছেন। কিন্তু তারা এগুলো সরিয়ে নেন না। আমি অবৈধ দখলদারদের আর কোনো বৈধ নোটিশ দিব না। নিজ দায়িত্বে না সরালে আমাদের ম্যাজিস্ট্রেটরা বুলডোজার চালিয়ে অবৈধ স্থাপনা ভেঙে দিবে।’

উচ্ছেদ অভিযানকালে আরও উপস্থিত ছিলেন, ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী, ডিএনসিসির আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মো. সাদেকুর রহমান, ৫০ নং ওয়ার্ড কাউন্সিলর ডি.এম.শামিম এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলর জাকিয়া সুলতানা প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *