সারাদেশ

আজ ১৮ হাজার ৫৬৬টি পরিবারকে বাড়ি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: সমাজের সুবিধাবঞ্চিত মানুষকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের ১৮ হাজার ৫শ ৬৬ টি জমি ও গৃহ সুবিধাভোগীদের মাঝে আজ মঙ্গলবার (১১ জুন) সকাল ১১টায় ভার্চুয়ালি যুক্ত হয়ে হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রকল্প সূত্রে জানা যায়, এদিন সমাজের সুবিধাবঞ্চিত মানুষকে উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করার জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের অধীনে ৫ম পর্যায়ের ২য় ধাপে ১৮ হাজার ৫শ ৬৬টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ হস্তান্তর করা হবে। অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়াল উদ্বোধন করবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী ৩টি উপজেলা লালমনিরহাট জেলার কালীগঞ্জ, কক্সবাজার জেলার ঈদগাঁও এবং ভোলা জেলার চর ফ্যাশন এর সাথে সরাসরি সংযুক্ত হবেন। ভূমিহীন-গৃহহীন মানুষকে মাথা গোঁজার ঠাঁই করে দিয়ে তাদের ভাগ্য পরিবর্তনের মাধ্যম হিসেবে সারা বিশ্বে প্রশংসিত দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে ‘শেখ হাসিনা মডেল’।

এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জমিসহ একক গৃহ হস্তান্তর করবেন ১৮ হাজার ৫৬৬টি। এর আগে, অশ্রয়ণ প্রকল্প এবং অন্যান্য কার্যক্রম দ্বারা গৃহ প্রদানের মাধ্যমে এ পর্যন্ত ৪৩ লাখ ৪০ হাজার ভূমিহীন-গৃহহীন মানুষ পুনর্বাসিত হয়েছেন। শুধু আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসিত হয়েছেন ২৯ লাখ ১০ হাজার ২৬৫ জন মানুষ।

এসময় ঢাকা, গোপালগঞ্জ, শরিয়তপুর, ফরিদপুর, নেত্রকোণা, কক্সবাজার, চট্টগ্রাম, চাঁদপুর, লাখ্মীপুর, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, সিরাজগঞ্জ, বগুড়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, নড়াইল, বাগেরহাট, বরগুনা, বরিশাল, হবিগঞ্জও সুনামগঞ্জ-জেলার সকল উপজেলাসহ মোট ৭০টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করবেন তিনি। এ হিসাবে পূর্বে ঘোষিত জেলা-উপজেলাসহ মোট ৫৮টি জেলা ও ৪৬৪টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করা হবে।

মুজিববর্ষের বিশেষ কর্মসূচির দ্বারা এপর্যন্ত ১৩ লাখ ৩০ হাজার ৬০ জন ছিন্নমূল মানুষ গৃহ পেয়েছেন যেখানে গৃহের সংখ্যা ২ লাখ ৬৬ হাজার ১২টি। এজন্য সারাদেশে উদ্ধার করা হয়েছে ৬ হাজার ৯৪৫ একর খাস জমি। যার বাজারমূল্য প্রায় ৩ হাজার ৮ শত ৮৩ কোটি টাকা

এছাড়াও সারাদেশে আশ্রয়ণ প্রকল্পের জন্য কেনা হয়েছি ৩শ ৭১.১০ একর। যার মূল্য ২৫৫ কোটি ৯৯ লাখ টাকা। এসব জমিতে ১৫ হাজার ৫৪৫ জন কে পুনর্বাসিত করা হয়েছে।

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি তৎকালীন নোয়াখালী বর্তমান লাখ্মীপুর জেলার রামগতি উপজেলার চরপোড়াগাছা গ্রামে ভূমিহীন-গৃহহীন, অসহায় ছিন্নমূল মানুষের পুনর্বাসন কার্যক্রম শুরু হয়। জাতির পিতার পদাঙ্ক অনুসরণ করে তার অসমাপ্ত স্বপ্ন বাস্তবায়ন করে যাচ্ছেন তার সুযোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *