সারাদেশ

পবিত্র হজ্বব্রত পালনে আরবের পথে পররাষ্ট্রমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: আশ্রয়ণ প্রকল্পের অধীনে পঞ্চম ধাপে তিন উপজেলায় ২৬১ জনের মধ্যে গৃহ হস্তান্তরের মাধ্যমে কক্সবাজার জেলাকে গৃহহীন ও ভূমিহীনমুক্ত জেলা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১১ জুন) প্রধানমন্ত্রীর বাসভবন গণভবন থেকে কক্সবাজারের ঈদগাঁও উপজেলাকে আশ্রয়ণ প্রকল্পের সবশেষ গৃহ হস্তান্তরের মাধ্যমে এ ঘোষণা দেন।

এদিন সারা দেশের সাড়ে ১৮ হাজার গৃহ হস্তান্তর করা হয়। সমাজের সুবিধাবঞ্চিত মানুষকে উন্নয়নে সম্পৃক্ত করার জন্য আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ১৮ হাজার ৫শ ৬৬টি জমিসহ গৃহ সুবিধাভোগীদের মাঝে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুষ্ঠানটি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভার্চুয়ালি উদ্বোধন করেন।

এ ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী ৩টি উপজেলা লালমনিরহাট জেলার কালীগঞ্জ, কক্সবাজার জেলার ঈদগাঁও এবং ভোলা জেলার চর ফ্যাশনের সাথে সরাসরি সংযুক্ত হন।

জানা যায়, ভূমিহীন-গৃহহীন মানুষকে মাথা গোঁজার ঠাঁই করে দিয়ে তাদের ভাগ্য পরিবর্তনের মাধ্যম হিসেবে সারাবিশ্বে প্রশংসিত দারিদ্র বিমোচনে অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে ‘শেখ হাসিনা মডেল’।

অশ্রয়ণ প্রকল্প এবং অন্যান্য কার্যক্রম দ্বারা গৃহ প্রদানের মাধ্যমে এ পর্যন্ত ৪৩ লক্ষ ৪০ হাজার ভূমিহীন-গৃহহীন মানুষ পুনর্বাসিত হয়েছেন। শুধু আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে পুনর্বাসিত হয়েছেন ২৯ লক্ষ ১০ হাজার ২৬৫ জন মানুষ।

এসময় ঢাকা, গোপালগঞ্জ, শরিয়তপুর, ফরিদপুর, নেত্রকোণা, কক্সবাজার, চট্টগ্রাম, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী, কুমিল্লা, ফেনী, গাইবান্ধা, লালমনিরহাট, নীলফামারী, সিরাজগঞ্জ, বগুড়া, সাতক্ষীরা, যশোর, খুলনা, নড়াইল, বাগেরহাট, বরগুনা, বরিশাল, হবিগঞ্জও সুনামগঞ্জ-জেলার সকল উপজেলাসহ মোট ৭০টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করেন তিনি। এ হিসেবে পূর্বে ঘোষিত জেলা-উপজেলাসহ মোট ৫৮টি জেলা ও ৪৬৪টি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত হিসেবে ঘোষণা করা হয়।

মুজিববর্ষের বিশেষ কর্মসূচির দ্বারা এপর্যন্ত ১৩ লক্ষ ৩০ হাজার ৬০ জন ছিন্নমূল মানুষ গৃহ পেয়েছেন যেখানে গৃহের সংখ্যা ২ লক্ষ ৬৬ হাজার ১২টি। এজন্য সারাদেশে উদ্ধার করা হয়েছে ৬ হাজার ৯৪৫ একর খাস জমি। যার বাজারমূল্য প্রায় ৩ হাজার ৮ শত ৮৩ কোটি টাকা।

এছাড়াও সারাদেশে আশ্রয়ণ প্রকল্পের জন্য কেনা হয়েছে ৩শ ৭১.১০ একর। যার মূল্য ২৫৫ কোটি ৯৯ লক্ষ টাকা। এসব জমিতে ১৫ হাজার ৫৪৫ জন কে পুনর্বাসিত করা হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *