সারাদেশ

দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ল ভরিতে ১০৭৩ টাকা

ডেস্ক রিপোর্ট: দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ল ভরিতে ১০৭৩ টাকা

ছবি: সংগৃহীত

দেশের বাজারে তেজাবী স্বর্ণের (পাকা স্বর্ণ) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ৭৩ টাকা বাড়িয়ে এক লাখ ১৬ হাজার ৯৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

বুধবার (১২ জুন) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) নতুন দাম কার্যকরের তথ্য জানিয়েছে।

বাজুস জানিয়েছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন স্বর্ণের নতুন দাম নির্ধারণ করেছে, যা বুধবার (১২ জুন) থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (১১ জুন) বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি বৈঠকে নতুন করে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। পরে কমিটির চেয়ারম্যান মাসুদুর রহমানের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নতুন মূল্য অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ৭৩ টাকা বাড়িয়ে এক লাখ ১৬ হাজার ৯৫৫ টাকা নির্ধারণ করা হয়েছে। ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম এক হাজার ২৬ টাকা বাড়িয়ে এক লাখ ১১ হাজার ৬৩৬ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৮৭৪ টাকা বাড়িয়ে ৯৫ হাজার ৬৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। আর সনাতন পদ্ধতির এক ভরি স্বর্ণের দাম ৭৩৫ টাকা বাড়িয়ে ৭৯ হাজার ১১৭ টাকা নির্ধারণ করা হয়েছে।

সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে: বস্ত্র ও পাটমন্ত্রী

ছবি: সংগৃহীত

বস্ত্র ও পাটমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য জাহাঙ্গীর কবির নানক বলেছেন, টেকসই উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। উন্নয়নের জন্য পরিবেশ ধ্বংস করতে চাই না। কারণ, আমাদের একটাই পৃথিবী। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে এ ব্যাপারে যত্নশীল হতে হবে এবং সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে হবে।

মন্ত্রী বলেন, বিশ্বে তৈরি পোশাকের (আরএমজি) দ্বিতীয় বড় উৎপাদক হিসেবে বাংলাদেশের সার্কুলার ইকোনমিতে দারুন সম্ভাবনা রয়েছে। কারণ, আরএমজি বর্জ্য উৎপাদনেও বাংলাদেশ দ্বিতীয়। সার্কুলার ইকোনমির চাবিকাঠি হলো বর্জ্য হ্রাস, পুনর্ব্যবহার ও রিসাইকেল। এর লক্ষ্য সীমিত সম্পদ ব্যবহার করে বেশি উপযোগিতা তৈরি করা। এতে উৎপাদক ও ক্রেতা উভয়ই লাভজনক হতে পারেন। সেক্ষেত্রে শিল্পোত্তর বর্জ্যের সব সম্ভাবনা কাজে লাগাতে হবে।

মঙ্গলবার (১১ জুন) রাজধানীর হোটেল র‌্যাডিসনে বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ আয়োজিত ‘২য় বাংলাদেশ সার্কুলার ইকোনমি সামিট’-এ প্রধান অতিথির বক্তব্যে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল, একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের মতো অবকাঠামোগত উন্নয়ন প্রমাণ করে দেশের অর্থনৈতিক ও শিল্প বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ তৈরিতে সরকার গুরুত্ব দিচ্ছে।

পোশাক উদ্যোক্তাদের প্রশংসা করে মন্ত্রী নানক বলেন, এদেশের পোশাক উদ্যোক্তারা সীমিত সম্পদ ব্যবহার করে যেভাবে রফতানি লক্ষ্যমাত্রা অর্জন করছেন, তা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

বিজিএমইএ’র সাবেক সভাপতি এবং আওয়ামী লীগের বাণিজ্য ও শিল্পবিষয়ক সম্পাদক সিদ্দিকুর রহমান, বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের ডেপুটি হেড অব মিশন থাইস ওডস্ট্রা, বাংলাদেশে নিযুক্ত জার্মান দূতাবাসের ডেপুটি হেড অব মিশন জান জানোস্কি এবং বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ-এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজ উদ্দিনসহ উন্নয়ন সহযোগীদের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

;

বাজেট চূড়ান্তের পূর্বে সিগারেটে কর প্রস্তাব পুনর্বিবেচনার দাবি

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদে উত্থাপিত ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে সিগারেটে কার্যকর করারোপের মাধ্যমে বাংলাদেশে ধূমপানের হার কাঙ্ক্ষিত মাত্রায় কমিয়ে আনা ও সরকারের রাজস্ব আয় বৃদ্ধির যে সুযোগ ছিল তা কাজে লাগানো হয়নি বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. তৈয়েবুর রহমান। তবে প্রস্তাবিত বাজেটটি চলতি মাসের শেষ নাগাদ জাতীয় সংসদে চুড়ান্ত হওয়ার আগে নাগরিক সমাজের প্রস্তাবনাগুলো আইনপ্রণেতারা পুনর্বিবেচনা করে যথাযথ সিদ্ধান্ত নেওয়ার দাবি জানান বক্তারা।

জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে উন্নয়ন সমন্বয়ের আয়োজনে ‘সিগারেটে কার্যরক করারোপ’ বিষয়ে বাজেট-পরবর্তি সংবাদ সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে বিশেষজ্ঞ আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. তানিয়া হক, এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির সহযোগি অধ্যাপক ড. নাজমুল ইসলাম। উন্নয়ন সমন্বয়ের পক্ষে প্রেক্ষাপট পত্র উপস্থাপন করেন সংস্থার গবেষণা পরিচালক আব্দুল্লাহ নাদভী। তিনি জানান যে, সিগারেটে কার্যকর করারোপের সুনির্দিষ্ট প্রস্তাবনা নাগরিক সমাজের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বাজেট অধিবেশনের অনেক আগে পৌঁছানো হলেও আসন্ন অর্থবছরের বাজেটে তার সামান্যই প্রতিফলিত হয়েছে।

জনগণকে বিশেষত তরুণ সমাজকে সিগারেটের অভিশাপ থেকে সুরক্ষা দিতেই বাজেটে সহজলভ্য সিগারেটের দাম বেশি বেশি করে বাড়ানো দরকার বলে মত ব্যক্ত করেন ড. তানিয়া হক।

ড. নাজমুল ইসলাম বলেন, আপাত দৃষ্টিতে প্রস্তাবিত বাজেটে সিগারেটের দাম যতোটা বাড়ানো হয়েছে বলে মনে হচ্ছে, আসলে তা ঘটেনি। দশ শতাংশের মতো মূল্যস্ফীতি বিবেচনায় নিলে দেখা যাবে যে, সিগারেট আসলে আগের তুলনায় বরং সহজলভ্য হয়েছে।

সভাপতির বক্তব্যে ড. তৈয়বুর রহমান আরও বলেন, নাগরিক সমাজের পরামর্শ/প্রত্যাশা অনুসারে সিগারেটের ওপর কর ও সিগারেটের দাম বাড়ানো গেল দেশে কেবল ধূমপানের হার কাঙ্ক্ষিত মাত্রায় কমতো তাই নয়, পাশাপাশি স্বল্পমেয়াদে সরকারের রাজস্ব আয়ও উল্লেখযোগ্য মাত্রায় বাড়ানো যেত।

;

ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেন ও ইন্টারকন্টিনেন্টালের উদ্যোগে বইয়ের মোড়ক উন্মোচন

ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেন এবং হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার যৌথ উদ্যোগে প্রকাশিত ‘দি আর্ট অব ফাইন ডাইনিং’ রেসিপি বইয়ের মোড়ক উন্মোচন

দৈনন্দিন জীবনে নানা রকমের খাবার তৈরিতে আমাদের আগ্রহের শেষ নেই। খাবারের স্বাদও হতে হবে পারফেক্ট। খাবার তৃপ্তিকর করতে খাবারের প্রতিটি উপাদান হতে হবে সঠিক পরিমাণে। এসব বিষয় বিবেচনায় নিয়ে গ্রাহকের রান্নায় নতুন অভিজ্ঞতা যোগ করতে ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনের তত্ত্বাবধানে প্রকাশিত হলো ‘দি আর্ট অব ফাইন ডাইনিং’ নামে একটি রেসিপি বই।

জানা গেছে, ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেন এবং হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকার যৌথ উদ্যোগে প্রকাশিত হয়েছে এই রেসিপি বইটি। বইয়ে মজার কিছু রেসিপি তুলে ধরা হয়েছে, যা ভোজনরসিকদের জন্য নতুন এক অভিজ্ঞতা নিয়ে আসবে।

বৃহস্পতিবার (৬ জুন) হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় আনুষ্ঠানিকভাবে রেসিপি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন ওয়ালটন হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সের চিফ বিজনেস অফিসার (সিবিও) মোস্তফা কামাল, ডেপুটি সিবিও এনামুল কবির, সিনিয়র এডিশনাল অপারেটিভ ডিরেক্টর নাজমুল ইসলাম, হোম অ্যাপ্লায়েন্সের রিসার্চ এন্ড ইনোভেশন বিভাগের প্রধান খায়রুল বাশার, ব্র্যান্ড ম্যানেজার ফজলে রাব্বি খাদেম, প্রোডাক্ট ম্যানেজার রিন্টু অগাস্টিন গোমেজ। এছাড়াও হোটেল ইন্টারকন্টিনেন্টালের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সাউথ ওয়েস্ট এশিয়ার এরিয়া জেনারেল ম্যানেজার অশ্বিনী নায়ার, ডিরেক্টর অব সেলস এন্ড মার্কেটিং রেজওয়ান মারুফ, ডিরেক্টর অব মার্কেটিং সাদমান সালাহউদ্দীন, ডিরেক্টর অব ফুড এন্ড বেভারেজ অলিভিয়ার লরেক্স এবং সেলস ম্যানেজার সাইফুল আলম।

জানা গেছে, এই বইয়ে ইন্টারকন্টিনেন্টালের অভিজ্ঞ ও স্বনামধন্য শেফ মো. আসাদুজ্জামানের জিভে জল আনা বিখ্যাত কিছু দেশি—বিদেশি রেসিপি সংযুক্ত করা হয়েছে। যেগুলো ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেনের সাহায্যে খুব সহজে ঘরে বসেই তৈরি করা সম্ভব। খাবার তৈরিতে কি কি উপাদান ঠিক কতটুকু পরিমাণে প্রয়োজন তার পুঙ্খানুপুঙ্খ এই বইয়ে উল্লেখ করা হয়েছে। যা অনুসরণ করে স্বাস্থ্যসম্মত ও সুস্বাদু খাবার তৈরি করা সম্ভব।
অনুষ্ঠানে ইন্টারকন্টিনেন্টালের এরিয়া জেনারেল ম্যানেজার অশ্বিনী নায়ার বলেন, বইয়ে রেসিপিগুলো খুব সহজবোধ্য ভাষায় বর্ণনা করা হয়েছে। এতে ভোজনরসিকরা নতুন অভিজ্ঞতার স্বাদ পাবেন। আমাদের বিশ্বাস বইয়ের প্রতিটি রেসিপি গ্রাহকের কাছে স্মরণীয় হতে থাকবে। তৈরি করা যাবে নতুন ও বৈচিত্র্যময় খাবার।

ওয়ালটন হোম ও কিচেন অ্যাপ্লায়েন্সের সিবিও মোস্তফা কামাল জানান, গ্রাহকদের রান্নায় নতুনত্ব আনতেই আমাদের এই উদ্যোগ। খুব শিগগিরই আমাদের কাস্টমাররা ঘরে বসে পাঁচ তারকা মানের রান্না ওভেনে তৈরি করে উপভোগ করতে পারবেন। গ্রাহকগণ যখন ওয়ালটনের মাইক্রোওয়েভ ওভেন কিনবেন তখনই প্রতিটি পণ্যের সঙ্গে ফ্রি গিফট হিসেবে সরবরাহ করা হবে এই রেসিপি বইটি। আমাদের প্রত্যাশা ওয়ালটন মাইক্রোওয়েভ ওভেনের এই কার্যক্রম সাদরে গ্রহণ করবেন গ্রাহকগণ।

;

ভারতে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম

ছবি: সংগৃহীত

আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চাহিদার তুলনায় সরবরাহ কমে যাওয়ায় ভারতের বাজারে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দুই সপ্তাহের মধ্যেই বেড়েছে ৩০-৫০ শতাংশ।

ইকোনমিক টাইমসের খবরে বলা হয়েছে, এমন পরিস্থিতিতে ভারতীয় ব্যবসায়ীরা পেঁয়াজ মজুত করতে শুরু করেছেন। তারা প্রত্যাশা করছেন, কেন্দ্রীয় সরকার দাম নিয়ন্ত্রণের যেসব উপায় অবলম্বন করেছে, তা অনেকটা শিথিল করা হতে পারে। তখন ভালো দাম পাওয়া যাবে।

ভারতে পেঁয়াজের বড় বাজার মহারাষ্ট্র রাজ্যের নাসিকের লাসালগাঁও। যেখানে সোমবার (১০ জুন) পাইকারিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৬ রুপিতে। অথচ দিন ১৫ আগেও এই পেঁয়াজ বিক্রি হয়েছে ১৭ রুপিতে। তবে সবচেয়ে ভালো মানের পেঁয়াজের দাম ৩০ রুপি ছাড়িয়ে গেছে।

বাজারের এমন পরিস্থিতিতে ভারত খুব বেশি পেঁয়াজ রফতনি করছে না। উল্টো সেখানে রফতানিতে ৪০ শতাংশ শুল্ক আরোপ করা আছে। দেশটির ব্যবসায়ীরা বলছেন, ঈদুল আজহা উৎসবের কারণে দাম বেড়েছে পেঁয়াজের।

মহারাষ্ট্রের নাসিকের একজন পেঁয়াজ ব্যবসায়ী বিকাশ সিংহ জানিয়েছেন, দেশজুড়ে মহারাষ্ট্রের পেঁয়াজের চাহিদা বেশি রয়েছে। বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলোতে প্রচুর পরিমাণে পেঁয়াজ রফতানি করা হচ্ছে।

হর্টিকালচার প্রোডিউস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত শাহের কথায়, ‘কৃষক এবং মজুতদাররা আশাবাদী যে, কেন্দ্রীয় সরকার রফতানি শুল্ক প্রত্যাহার করতে পারে। এই অনুমানের ওপর ভিত্তি করে, দাম বাড়ার আশায় পেঁয়াজ মজুত করে রাখা হচ্ছে। আর সেই কারণেই পেঁয়াজের মূল্য বৃদ্ধি পাচ্ছে।

ভারতের এমন পরিস্থিতিতে ঈদুল আজহাকে সামনে রেখে বাংলাদেশেও পেঁয়াজের দাম বেড়েছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি কমে যাওয়ায় এমনিতেই দাম বেড়েছে। তার ওপর ঈদুল আজহায় চাহিদা অনেক বেশি থাকে। যে কারণে দাম আরও বাড়তে পারে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *