সারাদেশ

মিরপুরে যাত্রীবাহী বাসে আগুন

ডেস্ক রিপোর্ট: মিরপুরে যাত্রীবাহী বাসে আগুন

মিরপুরে যাত্রীবাহী বাসে আগুন

রাজধানীর মিরপুর ১০ গোল চত্বরে প্রজাপতি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

রোববার (১২ নভেম্বর) দুপুর ১টা ১০ মিনিটে এ আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের মিরপুর ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা তালহা বিন জসিম।

৭ বীরশ্রেষ্ঠের ভাস্কর্য উদ্বোধন করলেন সেনাপ্রধান

৭ বীরশ্রেষ্ঠের ভাস্কর্য উদ্বোধন করলেন সেনাপ্রধান

ঢাকা সেনানিবাসের মাটিকাটা মিলিটারি পুলিশ চেকপোস্ট এলাকায় বাঙালি জাতির গৌরব, আত্মত্যাগ ও সাহসিকতার প্রতীক জাতির শ্রেষ্ঠ সন্তান সাতজন বীরশ্রেষ্ঠের স্মরণে নির্মিত ভাস্কর্য ‘আমরা তোমাদের ভুলব না’ এর উদ্বোধন করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।

রোববার (১২ নভেম্বর) দুপুরে আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) এ তথ্য নিশ্চিত করেছে।

আইএসপিআর জানিয়েছে, ১৯৭১ সালের ২৬ মার্চ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ডাকে সাড়া দিয়ে আপামর জনতার সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সশস্ত্র বাহিনীর বাঙালি সদস্যরা মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং ১৬ ডিসেম্বর ১৯৭১ এ আমরা অর্জন করি স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। আর এই স্বাধীনতা অর্জনের পিছনে রয়েছে সর্বোচ্চ আত্মত্যাগকারী ত্রিশ লাখ শহিদ এবং সাতজন অকুতোভয় বীরশ্রেষ্ঠের চিরস্মরণীয় অবদান।

‘আমরা তোমাদের ভুলব না’ ভাস্কর্যটিতে ‘অর্ধবৃত্তাকার প্রাচীরে’- সংগ্রামের মাধ্যমে অর্জিত স্বাধীন সার্বভৌম বাংলাদেশকে তুলে ধরা হয়েছে। ভাস্কর্যের সম্মুখে ‘ফোয়ারা’- নদীমাতৃক বাংলাদেশের প্রতিচ্ছবি। ফোয়ারা থেকে প্রাচীর পর্যন্ত সংযুক্ত রেখাগুলো ‘সূর্যরশ্মির প্রতীক’- যা দ্বারা নির্দেশ করা হয়েছে যে, বীরশ্রেষ্ঠরা জাতির সূর্য সন্তান এবং তারা সূর্যরশ্মির ন্যায় দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য আলোর দিশারী ও অনবদ্য অনুপ্রেরণার উৎস।

অনুষ্ঠানে ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তাবৃন্দ, অন্যান্য অফিসার, জুনিয়র কমিশন্ড অফিসার, অন্যান্য পদবির সেনাসদস্য এবং গণমাধ্যমের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

;

অনলাইন মনোনয়নপত্র জমায় কমবে অনাচার: সিইসি

ছবি: বার্তা২৪.কম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনলাইন অ্যাপে মনোনয়নপত্র জমা দেওয়া কার্যক্রমে ভোটে অনাচার কমবে বলে মনে করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল। তিনি বলেন, আগে মনোনয়নপত্র জমা দেওয়া ও তা প্রত্যাহারে যে অনাচার হতো তা এখন কমে যাবে।

রোববার (১২ নভেম্বর) সকালে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনের অডিটোরিয়ামে অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম (ওএনএসএস) ও স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট অ্যাপ’ উদ্বোধন অনুষ্ঠানে তিনি এই কথা বলেন।

অনলাইনে মনোনয়নপত্র জমা দেওয়া খুব কঠিন নয়। এটা ব্যবহার আপনাকে অনেক সহজ করে দিবে। প্রার্থীরা মনোনয়নপত্র সাবমিশন করতে গিয়ে যে মোটরসাইকেল শোডাউন বা বিপরীত পক্ষ থেকে বাধা দেওয়ার যে ঘটনা ঘটে তা কমে আসবে অনলাইনে সাবমিশনের মাধ্যমে বলে জানান তিনি।

অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলমের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্রধান নির্বাচন কমিশনার সিইসি কাজী হাবিবুল আওয়াল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার বিগ্রেডিয়ার জেনারেল আহসান হাবিব খান (অব:), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিসুর রহমানসহ কমিশনের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

বৃষ্টির আভাস দিল আবহাওয়া অধিদপ্তর

ছবি: সংগৃহীত

আগামী দুই দিনের মধ্যে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। চলতি সপ্তাহের শেষের দিকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

রোববার (১২ নভেম্বর) সকালে এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানায়, রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আপাতত রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে জানানো হয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, একটি মৌসুমি স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে ও এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। পরবর্তী দুই দিনের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সোমবারও আবহাওয়া একই রকম থাকতে পারে বলে জানানো হয়েছে। মঙ্গলবার সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা তুলে ধরে আবহাওয়া অফিস জানায়, এই সময়ে বৃষ্টিপাত হতে পারে।

;

দক্ষিণ এশিয়ার বৃহত্তম সার কারখানা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নরসিংদীর পলাশে নির্মিত দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ পরিবেশবান্ধব ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (১২ নভেম্বর) দুপুরে সার কারখানাটি উদ্বোধন করেন তিনি।

এর আগে, দুপুর ১২টার দিকে ঘোড়াশাল পলাশ ইউরিয়া সার কারখানা উদ্বোধন করতে নরসিংদীতে পৌঁছান শেখ হাসিনা।

২০১৮ সালের অক্টোবরে কারখানাটির কার্যক্রম শুরু হয়। ২০২০ সালে কোভিড মহামারির কারণে প্রকল্পের ভৌত কাজ সাময়িকভাবে বাধাগ্রস্ত হয়। ২০২০ সালের আগস্টে ফের পুরোদমে কাজ শুরু হয়। ২০২২ সালের এপ্রিলে গণভবন থেকে ভার্চুয়ালি এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিল্প সচিব জাকিয়া সুলতানা জানিয়েছেন, এ কারখানায় কম গ্যাস দিয়ে বেশি সার উৎপাদন করা যাবে। অর্থাৎ পুরনো দুটি কারখানায় যে গ্যাস ব্যবহার করা হতো, সেই একই পরিমাণ গ্যাস দিয়ে নবনির্মিত কারখানাটিতে প্রায় তিন গুণ (বার্ষিক ৯ লাখ ২৪ হাজার টন) সার উৎপাদন করা সম্ভব হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *