আন্তর্জাতিক

লেবাননের পরিণতি হবে গাজার মত: ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: লেবাননের পরিণতি গাজার মত হবে বলে হুমকি দিয়েছে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত। লেবাননেও গাজার মত হামলা করার কারণ হিসেবে  হিজবুল্লাহকে দায়ী করেছেন তিনি।

তিনি আরও বলেন, গাজার মত লেবাননে কি করতে হবে তা ভালো করেই জানে ইসরাইল।

শনিবার (১১ নভেম্বর) ইসরাইলের উত্তরাঞ্চলের সেনাদের সঙ্গে সাক্ষাৎ করে তিনি লেবাননকে হুঁশিয়ারি দিয়ে বলেন, হিজবুল্লাহর কর্মকাণ্ডের জন্য মূল্য দিতে হবে লেবাননের বেসামরিক নাগরিকদের।

বার্তাসংস্থা রয়টার্স এবং টাইমস অব ইসরায়েলের পৃথক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত মাসে গাজায় ইসরাইলি বাহিনীর হামলার পর থেকেই ইসরাইলের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়ে ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তখন থেকেই ইসরাইলের সীমান্তে নিয়মিত হামলা চালাচ্ছে হিজবুল্লাহ। ইসরাইলি বাহিনীও পাল্টা বিমান হামলা চালাচ্ছে লেবাননে।

শনিবারও (১১ নভেম্বর) ইসরাইলের তিনটি সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে হিজবুল্লাহ। ইসরাইলি বাহিনীও পাল্টা বিমান হামলার ভিডিও প্রকাশ করেছে। হামলা চালিয়ে হিজবুল্লাহর বেশ কয়েকটি স্থাপনা ধ্বংস করার দাবি করেছে ইসরাইল।

এদিকে ইসরাইলের বিরুদ্ধে হামলায় হিজবুল্লাহ যোদ্ধারা বুরকান নামে নতুন একটি ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে বলে জানিয়েছেন সশস্ত্র গোষ্ঠীটি প্রধান হাসান নাসরাল্লাহ। এই ক্ষেপণাস্ত্রের ৩০০ থেকে ৫০০ কেজির বিস্ফোরক পরিবহনের সক্ষমতা রয়েছে। এছাড়া প্রথমবারের মতো সশস্ত্র ড্রোনও ব্যবহার করা হচ্ছে বলেও নিশ্চিত করেন তিনি।

শনিবার জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি আরও বলেন, হিজবুল্লাহর যোদ্ধারা ইসরাইলে হামলার জন্য পুরোপুরি প্রস্তুত। লেবানন ফ্রন্ট থেকে এই হামলা অব্যাহত থাকবে বলে প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

 

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *