সারাদেশ

উপকূল দিবস ঘোষণার দাবিতে পটুয়াখালীতে মানববন্ধন

ডেস্ক রিপোর্ট: উপকূল দিবস ঘোষণার দাবিতে পটুয়াখালীতে মানববন্ধন

ছবি: বার্তা২৪.কম

১২ নভেম্বর উপকূল দিবস ঘোষণার দাবিতে পটুয়াখালীতে প্রদীপ প্রজ্বলন ও মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১২ নভেম্বর) সন্ধ্যায় পটুয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মুখে পটুয়াখালী জেলা প্রেসক্লাবের উদ্যোগে প্রদীপ প্রজ্বলন ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। কর্মসূচিতে একাত্বতা প্রকাশ করে যোগ দিয়েছে যুব সংগঠন পটুয়াখালী ইয়ুথ ফোরাম ও ইয়ুথ পাওয়ার পটুয়াখালী।

এ সময় পটুয়াখালী জেলা প্রেসক্লাবের সহ-সভাপতি পাধ্যক্ষ জসীম উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুস সালাম আরিফের সঞ্চালনায় বক্তব্য রাখেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) এর পটুয়াখালী জেলার সাধারণ সম্পাদক ও উপকূলীয় পরিবেশ রক্ষা আন্দোলনের আহবায়ক শ.ম দেলোয়ার হোসেন দিলিপ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির পটুয়াখালী জেলা সভাপতি মোতালেব মোল্লা, প্রেসক্লাবের সহসভাপতি কাইয়ুম উদ্দিন জুয়েল, যুগ্ম সম্পাদক কেএম শাহাদাত হোসেন ও কোষাধ্যক্ষ মহিবুল্লাহ চৌধুরী প্রমুখ।

এছাড়াও পটুয়াখালী ইয়ুথ ফোরামের সভাপতি হাসিবুর রহমান ও ইয়ুথ পাওয়ার পটুয়াখালীর সভাপতি কেএম জাহিদ হোসেনসহ স্থানীয় সাংবাদিক ও সেচ্ছাসেবীরা অংশগ্রহণ করে।

এ সময় বক্তারা বলেন, দেশের এত সব দিবস থাকলে, উপকূলের জন্য কেন একটি দিবস থাকবে না। যে ঘূর্ণিঝড়ে লাখ লাখ মানুষ নিহত হয়েছে, তাদের স্মরণে ও উপকূলের সমস্যা সম্ভাবনা আলোচনা এবং উন্নয়নে কেন একটি দিবস হবে না?

বক্তারা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিন দিন নতুন ঝুঁকিতে পড়ছে উপকূলীয় জীবনযাত্রা। অথচ, তাদের নিয়ে দেশি বিদেশি শক্তির কোন মাথা ব্যথা নেই৷ উপকূলের মানুষের জন্য চিন্তা, ভাবনা গবেষণা করার কেউ নেই। তিনটি পার্বত্য জেলা নিয়ে মন্ত্রণালয় থাকলে, উপকূলের ১৯ জেলা নিয়ে কেন মন্ত্রণালয় গঠন করা হবে না। ১২ নভেম্বর উপকূল দিবস ঘোষণা ও উপকূল বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবিও জানানো হয়।]’

এছাড়া উপকূল দিবসের দাবি বাস্তবায়নের পক্ষে জেলার রাঙ্গাবালীর চরমোন্তাজ, কুয়াকাটা, কলাপাড়াসহ বিভিন্ন উপজেলায় দিনব্যাপী কর্মসূচি পালন করা হয়েছে।

অবরোধে পুরান ঢাকায় মালঞ্চ বাসে আগুন

ছবি: সংগৃহীত

পুরান ঢাকার সুত্রাপুরে মালঞ্চ বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ সময় আগুনের উপস্থিতি টের পেয়ে আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস।

রোববার (১২ নভেম্বর) ভোর ৫টার দিকে সুত্রাপুর কাঠেরপুল মালঞ্চ বাসস্টপে মালঞ্চ,ঢাকা মেট্রো-ব ১৫০২৮৩ এ বাসে আগুন দেয়ার ঘটনা ঘটে।

নাইট ডিউটির পাহারাদার সূত্রে জানা যায়, সকাল ৬ টার দিকে ২ টা মোটরসাইকেলে চারজন লোক এসে, এক বাইকের পিছন থেকে বাসের ড্রাইভারের সিটে তেল ঢালে, পিছনের বাইকের পিছনের সীট থেকে আগুন ছুড়ে মারে। তারপর মটর সাইকেলে করে চলে যায়।

বাসে অবস্থানরত বাসের কন্ট্রাক্টর বলেন, আমরা বাসের তিনজন স্টাফ বাসে সকল জানালা লাগিয়ে বাসের মধ্যে ঘুমিয়ে ছিলাম। হঠাৎ আমার পায়ে আগুনে ছেক লাগে। আমি সাথে সাথেই আগুন আগুন করে চিৎকার দিয়ে দুইটা সিট দিয়ে আগুন চেপে ধরি। পরে দেখি নিচ থেকে আরও আগুন বের হচ্ছে। আমাদের চেচামেচিতে পাশেই সুত্রাপুর ফায়ার সার্ভিসের বাহিনী ১ মিনিটের মধ্যে এসে ২ টি আগুন নিভানোর সিলিন্ডার দিয়ে আগুনকে সম্পুর্ণভাবে নিয়ন্ত্রণে আনে।
তিনি আরও বলেন, আমাদের কারও কোনো ক্ষতি হয়নি,তবে বাসের সামনের অংশের অনেকটা পুড়ে গেছে।

;

বরিশালে বিপদজনক হয়ে উঠছে প্রশস্ত মহাসড়ক

ফাইল ছবি

গত ৯ মাসে বরিশাল বিভাগে ২৪ টি সড়ক দুর্ঘটনায় ২১ জন নিহত ও ৮৪ জন আহত হয়েছে। এদের বেশিরভাগই সড়কে বাস দুর্ঘটনার শিকার হলেও পথচারীদের সংখ্যাও কম নয়। সড়ক যত প্রশস্ত হচ্ছে ততই বিপদজনক হয়ে উঠছে বরিশালের ১১ কিলোমিটার মহাসড়কসহ সংযোগ সড়ক এলাকা।

বরিশালের গড়িয়ার পাড় থেকে রুপাতলী পর্যন্ত সড়ক প্রশস্তকরণ কাজ প্রায় সম্পন্নের পথে। আর এ সুযোগে বেড়েছে দ্রুতগামীতার প্রতিযোগিতাও। যে কারণে গুরুত্বপূর্ণ লোকসমাগম স্থানগুলোতে রাস্তা পার হতে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে বরিশাল নগরবাসীকে। ইতিমধ্যে রাস্তা পার হতে গিয়ে রোডে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটেছে।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ঢাকা থেকে বরিশাল হয়ে কুয়াকাটা বা পিরোজপুর যেতে অনেকগুলো বাজার, চৌরাস্তা ও তিন রাস্তার মোড় অতিক্রম করতে হয়। দ্রতগামী যানবাহনের চলাচল এসব সড়কে। তাই বাজার এলাকা বা গুরুত্বপূর্ণ পয়েন্ট গুলোতে দ্রুত ফুটওভার ব্রিজ নির্মাণ করে দেওয়া উচিত। আর ব্রিজ নির্মাণের সময় প্রতিবন্ধী, অন্ত:সত্ত্বা নারী, শিশু ও বৃদ্ধদের কথা মাথায় রেখে এক্সিলেটর বা হুইলচেয়ার ব্যবস্থা রাখতে হবে। এখন একই দবিতে একাট্টা হয়েছেন বরিশালের সাধারণ মানুষ ও সুশীল সমাজের নেতারা।

তিনি বলেন, ইজিবাইক ও অটোরিকশা এই শহরের বোঝা। এগুলো নিয়ন্ত্রণ করার পাশাপাশি নাগরিকদের পথচলার নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনিক দায়িত্ব। সিটি করপোরেশন এলাকায় এ দায়িত্ব সম্পূর্ণ সিটি মেয়র এর উপর বর্তায়। তাই নগরীর গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো চিহ্নিত করে বিশেষ করে লোকসমাগম বেশি, স্কুল-কলেজের শিক্ষার্থীদের পারাপারের বিষয়টি লক্ষ্য রেখে ফুটওভার ব্রিজ নির্মাণ করতে হবে। ব্রীজ নির্মাণ না হওয়া পর্যন্ত এসব স্থানে জেব্রা ক্রসিং তৈরি করে একজন অন্তত ট্রাফিক কনস্টেবলকে দায়িত্ব দিতে হবে।

সামাজিক আন্দোলনের নেতা কাজী মিজানুর রহমান বলেন, আমাদের যেটুকু রাস্তা আছে, সেটুকুই এখন বিপদজনক হয়ে উঠেছে। রহমতপুর থেকে নথুল্লাবাদ ও রুপাতলী বাসস্ট্যান্ড পর্যন্ত পুরোটাই এখন মহাসড়ক। পদ্মা সেতু তৈরির পর থেকে এই সড়কে যানবাহনের চাপ অতিরিক্ত বেড়েছে। ফলে অহরহ দুর্ঘটনার শিকার হয়ে ইতিমধ্যেই শতাধিক প্রানহানী ঘটেছে।

বরিশাল ট্রাফিক পুলিশের উপ-পুলিশ কমিশনার তানভীর আরাফাত বলেন, আমাদের লোকবল সংকটের কারণে প্রতিটি পয়েন্টে ট্রাফিক কনস্টেবল রাখা সম্ভব হচ্ছে না। তবে প্রতিটি পয়েন্টেই আমার সার্জেন্ট টহল দিচ্ছেন। জেব্রা ক্রসিংটা আমাদের হাতে নয় সিটি করপোরেশনের হাতে। মহাসড়কে আমরা সফল হলেও নগরীর ভিতরে ট্রাফিক নিয়ন্ত্রণে আমরা ব্যর্থ হচ্ছি সিটি করপোরেশন কর্তৃপক্ষের কারণে।

;

সার্জেন্টের নামে চাঁদাবাজি, জুতার ভেতরে মিললো ৩৫ হাজার টাকা

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর মিরপুর থানার সেকশন ২ নম্বর এলাকা থেকে ট্রাফিক পুলিশের সার্জেন্টের নাম ব্যবহার করে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে থানা পুলিশ।

গ্রেফতারকৃতের নাম- মো. রাজু (৩২)। এ সময় তার কাছ থেকে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেওয়া ৩৫ হাজার টাকা উদ্ধার করা হয়। রোববার (১২ নভেম্বর) সন্ধ্যায় তাকে হাতেনাতে গ্রেফতার করা হয়।

রোববার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন মিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন।

তিনি বলেন, মিরপুরে ট্রাফিক পুলিশের সার্জেন্টের নামে প্রতারণার অভিযোগে রাজু (৩২) নামে এক প্রতারককে গ্রেফতার করা হয়েছে। এ সময় তার কাছ থেকে প্রতারণার ৩৫ হাজার টাকা উদ্ধার করা হয়। প্রতারণার পর জুতার নিচে এসব টাকা লুকিয়ে রাখা হয়। গ্রেফতারের পর এসব টাকা জুতার ভেতর থেকে উদ্ধার করা হয়। গ্রেফতার রাজু একজন প্রতারক। তিনি সবাইকে পরিচয় দেন পুলিশ কর্মকর্তার ‘লোক’ হিসেবে।

ওসি মহসীন আরও বলেন, গ্রেফতার রাজু প্রচার করেন সার্জেন্ট আশরাফের হয়ে কাজ করেন। অথচ এই নামে কোন সার্জেন্ট নেই। কিন্তু আশরাফুর জামান আশরাফ নামে তিনি ভিজিটিং কার্ডও ছাপিয়েছেন। সেই কার্ড বিভিন্ন স্থানে দিয়ে তিনি প্রতারণা করে থাকেন। আজ সাহাবুদ্দীন নামে একজনকে স্বল্পমূল্যে ব্যাটারি বিক্রির নামে ৩৫ হাজার টাকা নেন। এরপর ব্যাটারি এনে দিচ্ছেন বলে পালিয়ে যান। পরে পুলিশের কাছে অভিযোগ দিলে রাজুকে ২ নং সেকশন থেকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার রাজুর বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

;

মোহাম্মদপুরের বেড়িবাঁধে বাসে আগুন

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধে একটি বাসে আগুন দিয়েছে দূর্বৃত্তরা। তবে এ ঘটনায় কাউকে আটক করা হয়নি।

রোববার (১২ নভেম্ব) রাত সোয়া ১০ টার দিকে রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধের লিমিটেড ৩ নম্বরের সামনে এ ঘটনা ঘটে৷

অগ্নিকাণ্ডের শিকার বাসটি গাবতলি – বাবুবাজার রুটে চলাচলকারী প্রত্যয় পরিবহনের (ঢাকা মেট্রো ব – ১১-৮২৩৭)।

ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন মোহাম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ ভূঁইয়া।

তিনি বলেন, আগুনের খবর পেয়েছি। আমরা ঘটনাস্থলে যাচ্ছি। 

এ ঘটনায় কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানিয়েছে মোহাম্মদপুর থানা পুলিশ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বাসটি বেড়িবাঁধ সাত মসজিদ হাউজিং এলাকার গেইট এলাকায় এসে নষ্ট হয়। এ সময় যাত্রীরা নেমে যান। পরিবহনটির শ্রমিকরা বাসটিকে ঢাকা উদ্যানের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন। এ সময় দুর্বৃত্তরা বাসে আগুন দেয়ার চেষ্টা করে৷ তবে আগুন পুরোপুরি ছড়িয়ে পড়ার আগেই তা নিভিয়ে ফেলেন পরিবহনটির শ্রমিকরা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *