সারাদেশ

চবির হলে জাঁকজমকপূর্ণ দীপাবলি উৎসব

ডেস্ক রিপোর্ট: চবির হলে জাঁকজমকপূর্ণ দীপাবলি উৎসব

ছবি: বার্তা২৪.কম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) জাঁকজমকপূর্ণভাবে দীপাবলি উৎসব পালন করেছে এ এফ রহমান হলের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

রোববার (১২ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে চারতলা বিশিষ্ট এই হল জুড়ে শতাধিক মোমবাতি প্রজ্বলন করে তারা। এ সময় আতসবাজির মাধ্যমে পুরো উৎসবটিকে মাতিয়ে তুলে এক আনন্দঘন পরিবেশ সৃষ্টি করা হয়।

শাখা ছাত্রলীগের সাবেক উপ আপ্যায়ন বিষয়ক সম্পাদক নয়ন চন্দ্র মোদকের তত্বাবধানে উৎসবটি পালিত হয়। তিনি বলেন, আমরা হলে আতসবাজি ফুটিয়েছি। মোমবাতি প্রজ্বলন করেছি। নিচে বসে সবাই ৫ মিনিট শ্যামা মায়ের আরাধনা করেছি এবং প্রার্থনা করেছি যে, পৃথিবীর সমস্ত অন্ধকার মুছে গিয়ে যেন মোমবাতির আলোর মত সকলের জীবন আলোকিত হয়।

উল্লেখ্য, দীপাবলি সনাতন ধর্মাবলম্বীদের একটি প্রধান ধর্মীয় উৎসব। এটি হিন্দু পঞ্জিকায় কার্তিক মাসে অনুষ্ঠিত হয়, যা গ্রেগরীয় বর্ষপঞ্জির অক্টোবর বা নভেম্বর মাসে পড়ে। ভারতীয় অন্যান্য ধর্মাবলম্বীরাও এটি উদযাপন করে থাকেন।

এটিকে আধ্যাত্মিক ‘অন্ধকারের ওপর আলোর বিজয়, মন্দের ওপর ভালোর এবং অজ্ঞতার ওপর জ্ঞানের প্রতীক’ বলে ধারণা করা হয়। এই দিন হিন্দু ধর্মাবলম্বীরা বাড়িতে নানা অনুষ্ঠানের আয়োজন করে থাকেন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে দীপাবলি উৎসব উদযাপন

ছবি: বার্তা২৪.কম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বীদের সংগঠন পূজা উদযাপন পরিষদ ও সনাতন বিদ্যার্থী সংসদ শ্রী শ্রী শ্যামাপূজা উপলক্ষ্যে দীপাবলি উৎসবের আয়োজন করে।

রোববার (১২ নভেম্বর) বিকাল চারটার দিকে সনাতন বিদ্যার্থী সংসদ কর্তৃক র‍্যালি আয়োজন করে। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্ত্বর হয়ে প্রধান ফটক ঘুরে ফিরে আসে। পরবর্তীতে সন্ধ্যায় পূজা উদযাপন পরিষদের আয়োজনে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে প্রদীপ প্রজ্জ্বলন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। 

মুক্তমঞ্চে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠান শুরু হলে সনাতন ধর্মাবলম্বী শিক্ষক ও শিক্ষার্থীসহ অন্যান্য শিক্ষার্থীরাও তা উপভোগ করেন। এসময় ধর্মীয় সঙ্গীত ও শ্যামা সঙ্গীতেরও আয়োজন করেন তারা।

অনুষ্ঠানে উপস্থিত বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. হাবিবুর রহমান বলেন, বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। এখানে হিন্দু, মুসলমান, বৌদ্ধ, খ্রিস্টান একসাথে বসবাস করে। এখানে পূজা ও রোজা একসাথে পালিত হয়। যার উদাহরণ হিসেবে আজকের এই এই দীপাবলী মহাউৎসব পালিত হচ্ছে। 

তিনি আরো বলেন, দীপাবলি হচ্ছে আলোর মাধ্যমে অন্ধকার দূর করা, আর জ্ঞান হলো এই আলো যা বিশ্ববিদ্যলয়গুলো প্রদান করে।

সনাতন বিদ্যার্থী সংসদের সভাপতি অজয় চন্দ্র বর্মন বলেন, বিগত বছরগুলোতে আমাদের পূজা উদযাপন পরিষদ দীপাবলী ও পূজা উদযাপন করে আসছে। এই প্রথম আমরা সনাতন বিদ্যার্থী সংসদ (এসবিএস) দীপাবলী উদযাপন করছি। ভবিষ্যতে আমাদের কাজ হবে সনাতনী শিক্ষার্থীদের ধর্মীয় বই ও সেমিনারের মাধ্যমে ধর্ম সম্পর্কে  অবহিত করা। তাছাড়া পূজা উদযাপন পরিষদ এবং এসবিএস উভয় সনাতনীদের নিয়ে কাজ করে। আমরা সনাতনী বিদ্যার্থী সংসদ শিক্ষার্থীদের শিক্ষার মান উন্নয়ন এসব বিষয়ে গুরুত্ব দিয়ে থাকি।

সনাতন বিদ্যার্থী সংসদের সাধারণ সম্পাদক দীপ চৌধুরী বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে সনাতনী বিদ্যার্থী সংসদ (এসবিএস) থাকলেও এই প্রথম কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আমরা কাজ শুরু করি। ২০১০ সালের দিপাবলীর এসবিএস প্রতিষ্ঠিত হয় তাই আমরা একসাথে দীপাবলী ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করি। দীপাবলীর মাহাত্ম্য হলো অশুভকে দূর করে শুভর বিকাশ করা।

পূজা উদযাপন পরিষদের সভাপতি ধ্রুব বিশ্বাস বলেন, আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদ প্রতিবছর শ্যামাপূজার দিনে দীপাবলী উদযাপন করে থাকি। এই বছরও আমরা মুক্তমঞ্চে দীপাবলীর আয়োজন করেছি। প্রশাসন আমাদেরকে যথেষ্ট সাহায্য করেছে। শহরের শিক্ষার্থীদের জন্য রাতে বাসের ব্যাবস্থা করেছে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ে সনাতনীদের নির্দিষ্ট প্রার্থনা কক্ষ বা মন্দির নেই যার কারনে আমাদের মুক্তমঞ্চে পূজা করতে হয়। তাছাড়া মন্দির না থাকার কারনে অনেক পূজার সামগ্রী হারিয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের ব্যাবস্থাপনা শিক্ষা বিভাগের ১৫ তম আবর্তনের শিক্ষার্থী সোহাগ বলেন, দীপাবলী হলো অন্ধকার দূর করার দিন। আজ আমি খুব আনন্দিত, আমি চাই মানুষের মনের অন্ধকার দূর হয়ে শুভ শক্তির উদয় হোক। বিশ্ববিদ্যালয়ে উৎসব পালন করতে পেরে আমি খুবই আনন্দিত।

উল্লেখ্য হিন্দু পুরাণ মতে দেবী শ্যামা দেবী কালীরই একটি রূপ। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মাহাত্ম্য। কালীদেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্যাশক্তি, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত।

;

ভেঙে পড়ছে মুহসীন হলের ছাদের পলেস্তারা, আতঙ্কে শিক্ষার্থীরা

ছবি: বার্তা২৪.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজি মুহম্মদ মুহসীন হলে প্রতিনিয়তই ভেঙে পড়ছে ছাদের পলেস্তারা। যার ফলে ঝুঁকিপূর্ণ এসব রুমের শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক বিরাজ করছে। হলের অধিকাংশ রুমেই রুমের ছাদের পলেস্তারা ফেঁটে গেছে এবং ছাদ প্রায়ই খসে পড়ছে। ২য় তলায় একপাশে ভেঙে পড়ে আছে রেলিংয়ের একাংশ। এমতাবস্থায় যেকোনো সময় ঘটতে পারে অনাকাঙ্ক্ষিত ঘটনা। যথাসময়ে সংস্কার করা না হলে পুনরাবৃত্তি ঘটতে পারে জগন্নাথ হলের সেই ট্রাজেডির। এমন আশঙ্কাই করছেন হলটিতে বসবাসরত শিক্ষার্থীরা।

সরেজমিনে দেখা যায়, মুহসিন হলের ২৪৪, ২৪৮, ৩৪৮, ৩৪৪ সহ আরো কিছু রুমের ছাদ এর পলেস্তারা খসে ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। তাছাড়াও ২৪৯ ও ৪৩৮ নং রুমসহ আরো কিছু রুমে ছাদের ঝুঁকি থাকায় সিলিং ফ্যান লাগানো যাচ্ছে না। 

হাজী মুহম্মদ মুহসীন হলের শিক্ষার্থীরা এ ব্যাপারে অভিযোগ করে জানান, ১৫ অক্টোবরের ঘটনা থেকেও শিক্ষা নিয়ে মুহসীন হল সংস্কারে প্রশাসনের কোনো অগ্রগতি দেখা যাচ্ছে না। যদিও বেশ কিছু রুমের ছাদে পলেস্তারা ভেঙে পড়ায় সিমেন্ট দিয়ে আস্তরণ লাগানো হয়েছে তবে অধিকাংশ রুমের উপরের আস্তরণ দেয়া এখনো বাকি আছে। পলেস্তারা খসে পড়ার ঘটনার কারণে হলের শিক্ষার্থীরা এখন এক ধরণের আতংকে সময় পার করছেন।

রোববার (১২ নভেম্বর) এই হলের ২৪৪ নং রুমের ছাদ থেকে ভোর ৬ টার দিকে অনেকটা পলেস্তারা (আস্তরণ) ভেঙ্গে ঘুমন্ত শিক্ষার্থীদের উপরে পড়ে। এতে অল্পের জন্য বড় দুর্ঘটনা থেকে রক্ষা পান ওই রুমের আবাসিক শিক্ষার্থীরা। 

হলের ২৪৪ নং রুমে বসবাসরত শিক্ষার্থী রাকিব হোসেন বার্তা২৪.কম’কে জানান, টুকরোগুলো পায়ের দিকে পড়ায় এবং কম্বল থাকায় বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। আমরা ভোর ৬ টায় হঠাৎ পলেস্তারা ভেঙে পড়ার শব্দে জেগে উঠে এ অবস্থা দেখি। আমার পাশে যে শুয়েছিল সে অনেক ভয় পেয়ে গেছে এ ঘটনায়।

এর আগে এ হলের শিক্ষার্থীদের সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি পেইজে প্রায়ই লক্ষ্য করা যেত বিভিন্ন রুমে এমন ঘটনার তথ্য। নিয়মিতই শিক্ষার্থীরা এমন ঘটনার ছবি ও ভিডিও পোস্ট করে আশঙ্কা প্রকাশ করেন বড় দুর্ঘটনার।

হলে বসবাসরত তৃতীয় বর্ষের শিক্ষার্থী জোবায়ের রহমান বলেন, আমাদের মুহসীন হলের রুমগুলো অনেক ঝুঁকিপূর্ণ। আরেকটি সমস্যা হল, হলের দুইটা লিফটের অবস্থা শোচনীয় ও ঝুঁকিপূর্ণ। লিফট দুটো অনেক আগের হওয়ায় প্রায়ই নষ্ট থাকে। যার ফলে দিনব্যাপি লিফট চলে না। সাময়িক সময়ের জন্যে চালু থাকে। আমরা দ্রুত এ ব্যাপারে প্রশাসনকে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানাই।

এ বিষয়ে জানতে চাইলে হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত হয়েছি। আমরা হলের বাকি তলাগুলো সংস্কার করেছি। দ্বিতীয় তলা সংস্কারের কাগজপত্র ইঞ্জিনিয়ারিং সেকশনে প্রক্রিয়াধীন রয়েছে। খুব শীঘ্রই আমরা এর ব্যবস্থা করছি।

;

ভোরকে অন্যরকমভাবে উপভোগ করেন তারা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্মার্ট হেলথ ক্লাবের সদস্যগণ

অন্য সব দিনের মতোই ঝকঝকে সকাল। সূর্য উঠেছে, শুরু হয়েছে দিনের কোলাহল। তাদের কাছে সকালের শুরুটা একটু অন্যরকম। নিয়ম করে তারা হাঁটতে বের হন। সেই স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয় জীবনের মতো দলবেঁধে ঘুরতে যান ভিন্ন ভিন্ন জায়গায়। ভোরকে অন্যরকমভাবে উপভোগ করেন তারা।

অথচ এই দলের অর্ধেকের বেশি দাঁড়ি-পাকা মুরব্বি। এই দলের কেউ সরকারি আমলা, কেউ ডাক্তার, কেউ আইনজীবী, কেউ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আবার কেউবা কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। এমন নানা পেশার মানুষজন মিলিত হয় একই বিন্দুতে। তাদের সবার একই উদ্দেশ্য– সুস্থ জীবন। বলছিলাম চট্টগ্রামের স্মার্ট হেলথ ক্লাবের কথা।

গত শুক্রবার (১০ নভেম্বর) সকালে স্মার্ট হেলথ ক্লাবের সদস্যদের প্রাতভ্রমণ ছিল পাহাড়ঘেরা সবুজ ক্যাম্পাস চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। এতে অংশ নেন ৫০ জন সদস্য। ভোরে বাস নিয়ে পৌঁছান পাহাড়ঘেরা সবুজাভ ক্যাম্পাসে। চলে হাঁটাহাঁটি। একদফা ঘোরাঘুরির পর সকালের নাস্তা সারেন বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ইন্সটিটিউটের ক্যান্টিনে। নাস্তা শেষে শুরু দ্বিতীয় দফা ঘোরাঘুরি। উপভোগ করেন প্রাকৃতিক সৌন্দর্যের অপার লীলাভূমি ক্যাম্পাসকে।

যারা এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন তারা স্মৃতি আওড়ান ক্যাম্পাস জীবনের। এই প্রাতভ্রমণে সঙ্গী ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ এবং আরবি বিভাগের ২ শিক্ষক মোজাম্মেল হক ও ড. মো. আমির হোসাইন।

জনগণকে স্বাস্থ্য সম্পর্কে সচেতন করা ও দক্ষ জনশক্তিতে রূপান্তর এবং বিভিন্ন সমাজসেবা মূলক কার্যক্রম বাস্তবায়নের উদ্দেশ্যে ২০০০ সালের ১ জানুয়ারি ‘স্মার্ট হেলথ ক্লাব’ নামক সংগঠনটির যাত্রা শুরু হয়। চট্টগ্রাম মহানগরীতে দুই যুগ ধরে কাজ করে যাচ্ছে স্মার্ট হেলথ ক্লাব নামক সংগঠন। বর্তমানে সংগঠনটির ১০১ জন সদস্য রয়েছেন।

‘স্মার্ট হেলথ ক্লাব’ স্বাস্থ্যসেবা মূলক সংগঠন হলেও এর সদস্যদের মধ্যে অসুস্থতা, শারীরিক অক্ষমতা, মৃত্যু এবং চরম আর্থিক সংকটের সম্মুখীন হলে তাদের আর্থিক ও মানসিক সহায়তা প্রদান করে থাকে। এছাড়াও সংগঠনের সদস্যদের বাইরেও এতিম, অসহায় ও দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করে।

সংগঠনটির সভাপতি এ কে এম মহিউদ্দিন বাবর মুকুল বলেন, আজ থেকে প্রায় ২৩ বছর আগে কিছু স্বাস্থ্য সচেতন মানুষের হাত ধরে প্রতিষ্ঠা লাভ করে সংগঠনটি। আমরা স্বাস্থ্য নিয়ে কাজ করলেও এটি মানবিক সংগঠনে রূপ নিয়েছে। এতিম, অসহায় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দান করা ছাড়াও গাছ লাগানো ও সংগঠনের মরহুম সদস্যদের উদ্দেশ্যে নিয়মিত দোয়ার আয়োজন করা হয়।

সংগঠনের নবীন সদস্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মোজাম্মেল হক বলেন, ‘স্মার্ট হেলথ ক্লাব’ স্বাস্থ্য সচেতনতার পাশাপাশি ভ্রাতৃত্ব, সহাবস্থান ও সহমর্মিতার যে নজির স্থাপন করেছে তা সব সময়ের জন্য অনুকরণীয়।’

;

অবরোধে পুলিশি পাহারায় চলছে ইবির শিক্ষা কার্যক্রম

ছবি: বার্তা ২৪

বিএনপি ও অন্যান্য সমমনা দলের ডাকা হরতাল-অবরোধ কর্মসূচিতে আগেরমতো স্বাভাবিক নিয়মেই চলছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সকল একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম। শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করেছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে রুটিন মাফিক ক্লাস, কুইজ, মিড টার্ম ও সেমিস্টার ফাইনাল পরীক্ষা চলছে। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তাও স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে। শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে অবোরোধের দিনগুলোতে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা জোরদার করা হয়।

অবরোধের দিনগুলোতে পুলিশ প্রটোকলে ঝিনাইদহ ও কুষ্টিয়া শহর থেকে বিশ্ববিদ্যালয়ের বাসগুলো ক্যাম্পাসে আসে। বিকেলে আবার ক্যাম্পাস থেকে উভয় শহরে ফিরে যায়। এছাড়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা অবরোধের প্রতিবাদে নিয়মিত ক্যাম্পাসে শোডাউন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছে।

তবে গত ৬ নভেম্বর অবরোধের সময় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন, রবীন্দ্র নজরুল কলাভবন ও মীর মশাররফ হোসেন ভবনের ফটকে ‘এক দফা দাবিতে সর্বাত্মক অবরোধ, রাষ্ট্র সংস্কারের কাজ চলছে, সাময়িক অসুবিধার জন্য দুঃখিত!’ লেখা সম্বলিত ব্যানার ঝুলিয়েছিল শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। খবর পেয়ে ব্যানারগুলো সরিয়ে ফেলেন শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ বলেন, বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা নিয়ে বিন্দুমাত্র শঙ্কা নেই। শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতকরণের জন্য আমরা সর্বোচ্চ সোচ্চার। অবোরোধের দিনে পুলিশি পাহারায় বিশ্ববিদ্যালয়ের বাসসমূহ আসছে। শিক্ষার্থীরাও স্বতঃস্ফূর্তভাবে ক্লাস পরীক্ষায় অংশগ্রহণ করছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাসিম আহমেদ জয় বলেন, বিএনপি যে সন্ত্রাসীর দল, মানুষ মারার দল সেটা দেশের জনগণের কাছে স্পষ্ট হয়ে গেছে। বিশ্ববিদ্যালয়ে এই হরতালের কোনো ধরনের প্রভাব পড়েনি। ক্লাস পরীক্ষা চালু রাখতে শাখা ছাত্রলীগ সবসময় পাশে থাকবে।

উল্লেখ্য, গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের পর যেসকল দিনগুলোতে হরতাল অবরোধ ছিলো সেদিনগুলোতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে ক্লাস চললেও চলেনি পরীক্ষা। তবে ৫ নভেম্বর থেকে টানা ৪৮ ঘণ্টা সারাদেশে দ্বিতীয় দফায় অবরোধ কর্মসূচি ও ৭ নভেম্বরে থেকে তৃতীয় দফায় ৪৮ ঘন্টা অবরোধেও স্বাভাবিক নিয়মে চলেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *