আন্তর্জাতিক

ইসরায়েল-হামাস যুদ্ধের নেপথ্যে মূল হোতা যুক্তরাষ্ট্র : রাইসি

ডেস্ক রিপোর্ট: ইসরায়েল বা হামাস নয়, বরং পশ্চিম এশিয়ায় গত এক মাসের বেশি সময় ধরে যে যুদ্ধ চলছে, তার নেপথ্যে মূল হোতা হলো যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।

একটি সম্মেলনে যোগ দিয়ে তিনি শনিবার (১২ নভেম্বর) জানিয়েছেন, এই যুদ্ধের তারাই আসল অপরাধী। গাজায় ইসরায়েলের ধ্বংসলীলায় প্রধান সহযোগীও ওয়াশিংটন।

এনডিটিভি জানিয়েছে, সৌদি আরব আয়োজিত আরব-ইসলামিক সম্মেলনে শনিবার যোগ দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট। সেখানে গাজার যুদ্ধ পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। যুদ্ধে ইসরায়েলকে অস্ত্র সরবরাহ করায় কড়া ভাষায় যুক্তরাষ্ট্রের নিন্দা করেছেন রাইসি।

তার অভিযোগ, গাজায় যতো বোমা ফেলেছে ইসরায়েল, তা অন্তত সাতটি পরমাণু বোমার সমান। এই অভিযোগে ইসরায়েলের উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা প্রয়োগের ডাকও দিয়েছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী রাইসি বলেন, ‘এই যুদ্ধের মূল অপরাধী যুক্তরাষ্ট্র। ইসরায়েল তাদের অবৈধ সন্তান। হাজার হাজার বঞ্চিত ফিলিস্তিনি শিশুর জীবনের বিনিময়ে ইসরায়েলকে সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। তারাই গাজার নিরুপায় মানুষগুলোর বিরুদ্ধে প্রতিরক্ষার নামে ইহুদি আগ্রাসনকে উস্কানি দিয়েছে।’

ইরানি প্রেসিডেন্টের আরও অভিযোগ করে বলেন, ‘যুদ্ধের আসল যন্ত্র যুক্তরাষ্ট্রের হাতেই আছে। তারাই গাজায় যুদ্ধবিরতিতে বাধা দিচ্ছে। তাদের এই আসল রূপ সারাবিশ্বকে চিনে নিতে হবে।’

রাইসি আরও বলেন, ‘গাজা শহরে যা ঘটছে, তা শুভ এবং অশুভের সংঘাত। কে কোন পক্ষ নেবে, তা তাদেরই নির্বাচন করতে হবে।’ ইসরায়েলের ফৌজের বিরুদ্ধে হামাস যে প্রতিরোধ গড়ে তুলেছে, তার প্রশংসা করেছেন রাইসি।

তিনি জানান, ইসরায়েলকে বাধা দেওয়া ছাড়া আর কোনও উপায় নেই। তাই এই লড়াইয়ে ইরান সবভাবে হামাসের পাশে আছে। এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আরব দেশগুলোকে হামাসের বিরুদ্ধে একজোট হওয়ার ডাক দিয়েছিলেন। এবার আরব দেশগুলোর সামনে বসেই বিপরীত আহ্বান জানালেন ইরান প্রেসিডেন্ট।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *