সারাদেশ

ভারতের মতামত যুক্তরাষ্ট্র উপেক্ষা করতে পারবে না

ডেস্ক রিপোর্ট: ভারতের মতামত যুক্তরাষ্ট্র উপেক্ষা করতে পারবে না

ছবি: সংগৃহীত

বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার ও সাবেক জাতীয় নিরাপত্তা উপ-উপদেষ্টা পঙ্কজ শরণ বলেছেন, বাংলাদেশ নিয়ে ভারতের মতামত যুক্তরাষ্ট্র উপেক্ষা করতে পারবে না। ভারত চায় বাংলাদেশের অভ্যন্তরীণ নীতি নিয়ে কোনো বাইরের রাষ্ট্র যেন প্রভাব বিস্তার না করে। যেমন ভারত নিজেও করছে না। এ কথাটিই ভারত সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনকে জানিয়েছে ভারত সরকার।

যেটা ভারতের জন্য গুরুত্বপূর্ণ ছিল বলেই ভারত তাদের মতামত প্রকাশ্যে জানিয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র ভারতের সঙ্গে সম্পর্ক উন্নত করছে। এ কারণে দক্ষিণ এশিয়া সম্পর্কে ভারতের মতামতকে গুরুত্ব দিতেই হবে।

সোমবার (১৩ নভেম্বর) বাংলাদেশের একটি গণমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

পঙ্কজ শরণ বলেন, বাংলাদেশের সংবিধানে সাধারণ নির্বাচন নিয়ে যে ধারা আছে, তা বাংলাদেশ যেমন মেনে চলবে তেমন বিশ্বের সব রাষ্ট্রকেই মেনে চলা উচিত। একটি দেশের সংবিধান বাইরের কোনো রাষ্ট্র বদলানোর সুপারিশ করতে পারে না।

বাংলাদেশ সংবিধানে রয়েছে ক্ষমতাসীন সরকারই মেয়াদপূর্তির পর কেয়ারটেকার হিসেবে নির্বাচনের সময় থাকবে। নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। বর্তমানে ক্ষমতাসীন সরকারকে পদত্যাগ করিয়ে, ভিন্ন অনির্বাচিত সরকারের অধীনে নির্বাচন হওয়া সম্ভব নয়। এ সাংবিধানিক ধারা বাংলাদেশের সব রাজনৈতিক দল মেনে চলুক এটাই আমরা চাই।

সাবেক এই কূটনীতিক বলেন, অভ্যন্তরীণ বা বৈদেশিক কোনো চাপে ঘোষিত সংবিধান বদলানো যায় না। এ ক্ষেত্রে সহিংসতার কোনো স্থান নেই। সংবিধান অনুযায়ী গণতান্ত্রিক প্রক্রিয়া চলতে দেওয়া উচিত। বাংলাদেশের অভ্যন্তরে যারা রয়েছেন তাদের এটা মেনে নেওয়া উচিত। তবে নির্বাচন অবশ্যই অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ হওয়া উচিত। জনতা ভোট দিয়ে তাদের সরকারকে পছন্দ করবেন।

পঙ্কজ শরণ বলেন, সবারই মনে রাখা উচিত বাংলাদেশ রাষ্ট্র গঠনের এক ইতিহাস রয়েছে। এটা আচমকা গঠিত হয়নি। সেই রাষ্ট্র তার ইচ্ছামতো উন্নয়নের রাস্তা বেছে নেবে এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করবে। ভারতের পররাষ্ট্র সচিব সংবাদ সম্মেলনে যে কথা জানিয়েছেন তা ভারতের সর্বসম্মত মত, তাই তিনি বলতে পেরেছেন। এখানে কোনো ভিন্ন মতামত নেই। বাংলাদেশ সম্পর্কে ভারতে সর্বসম্মতি রয়েছে। প্রত্যেক অংশীদার এবং বহির্বিশ্বের বাংলাদেশ রাষ্ট্রের উন্নয়নকে সম্মান দেওয়া উচিত। কারণ ইতিহাসের চাকা ফেরানো যায় না। সূত্র: বাংলাদেশ প্রতিদিন।

সিরিয়ায় ইরানের দুটি স্থাপনায় যুক্তরাষ্ট্রের হামলা

যুক্তরাষ্ট্রের এফ-১৬ যুদ্ধবিমান। ছবি : সংগৃহীত

মার্কিন বাহিনীর ওপর হামলার কারনে সিরিয়ার ইরানের দুটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এক বিবৃতিতে রবিবার (১২ নভেম্বর) এ কথা জানিয়েছেন।

তিনি বলেছেন, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের বিরুদ্ধে অব্যাহত হামলার প্রতিক্রিয়ায় পূর্ব সিরিয়ায় ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) এবং ইরান সংশ্লিষ্ট গোষ্ঠীগুলো দ্বারা ব্যবহৃত স্থাপনায় অব্যর্থ হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র।

রয়টার্স জানিয়েছে অস্টিন আরও বলেন, পর্যায়ক্রমে আলবু কামাল এবং মায়াদিন শহরের কাছে প্রশিক্ষণ কেন্দ্র ও অন্যান্য স্থাপনায় এ হামলা চালানো হয়।

যুক্তরাষ্ট্র বলেছে, ইরাক ও সিরিয়ায় মার্কিন সেনাদের ওপর হামলা থেকে বিরত রাখতে এ আক্রমণ চালানো হয়।

গত ১৭ অক্টোবর থেকে এ দুটি দেশে ৪৫ জনেরও বেশি মার্কিন সেনা নিহত এবং বেশ কিছু সংখ্যক আহত হয়েছে।

ইসরায়েল ও হামাসের মধ্যকার চলমান যুদ্ধের কারনে সাম্প্রতিক সময়ে মার্কিন বাহিনীর ওপর এ হামলা আরো জোরদার হয়েছে।

ইসলামিক স্টেট গ্রুপের পুনরুত্থান রোধের চেষ্টায় ইরাকে প্রায় আড়াই হাজার এবং সিরিয়া ৯০০ সেনা মোতায়েন রেখেছে যুক্তরাষ্ট্র।

;

গাজায় নিহত কর্মীদের স্মরণে পতাকা অর্ধনমিত রাখলো জাতিসংঘ

জাতিসংঘের কার্য্যালয়ে অর্ধনমিত পতাকা। ছবি : সংগৃহীত

এশিয়াজুড়ে সোমবার (১৩ নভেম্বর) জাতিসংঘের বিভিন্ন কম্পাউন্ড ভবনের পতাকা অর্ধনমিত রাখা হয়।

এদিকে ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘর্ষ চলাকালে নিহত সহকর্মীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

রয়টার্স জানিয়েছে, গাজার একটি স্থাপনায় হামলায় বিশ্ব সংস্থার উল্লেখযোগ্য সংখ্যক কর্মী নিহত ও আহত হওয়ার একদিন পর ব্যাংকক, টোকিও এবং বেইজিংয়ের জাতিসংঘের অফিসে স্থানীয় সময় সকাল সাড়ে ৯টায় জাতিসংঘের নীল ও সাদা রঙের পতাকা অর্ধনমিত রাখা হয়।

ফিলিস্তিনিদের সহায়তা বিষয়ক জাতিসংঘ সংস্থা (ইউএনআরডব্লিউএ) গত শুক্রবার ঘোষণা করেছে যে, গত ৭ অক্টোবর ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে লড়াই শুরু হওয়ার পর থেকে গাজা উপত্যকায় জাতিসংঘের শতাধিক কর্মী প্রাণ হারিয়েছেন।

গত ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ব্যাপক হামলা চালানোর পর থেকে দেশটি গাজা উপত্যকাজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে বোমাবর্ষণ করে আসছে।

ইসরায়েল বলেছে, হামাসের গত ৭ অক্টোবরের হামলায় ১২০০ জন নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইসরায়েলে হামলা চালানোর সময় হামাস যোদ্ধারা ২৪০ জনকে জিম্মি করে।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের ব্যাপক বিমান ও স্থল হামলায় ১১ হাজার জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

;

কায়রো পৌঁছেছে গাজা থেকে সরিয়ে নেওয়া রাশিয়ানদের প্রথম দল

কায়রোতে পৌঁছানোর পর আলিঙ্গনরত এক রাশিয়ার নাগরিক। ছবি : সংগৃহীত

গাজা উপত্যকা থেকে সরিয়ে নেওয়া রাশিয়ার নাগরিকদের ৭০ জনের প্রথম দলটি কায়রোয় রাশিয়ার জরুরি পরিস্থিতি মন্ত্রণালয়ের অপারেশনাল সদর দপ্তরে পৌঁছেছে। খবরটি নিশ্চিত করেছেন তাস’র এক সংবাদদাতা।

রুশ নাগরিকদের বহনকারী তিনটি মিনিবাস সোমবার (১৩ নভেম্বর) সদর দপ্তরের কাছের একটি হোটেলের কনফারেন্স হলে পৌঁছে বলে জানা গেছে।

রয়টার্স জানিয়েছে, তাদের সঙ্গে চিকিৎসাকর্মীদের দল ও জরুরী পরিস্থিতি মন্ত্রণালয়ের প্রতিনিধিরা সাক্ষাৎ করেছেন।

রুশ জরুরী পরিস্থিতি বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা ড্যানিল মার্টিনভ বলেন, ‘যতক্ষণ পর্যন্ত গাজা ছেড়ে যেতে ইচ্ছুক এক হাজারের বেশি রুশ নাগরিকদের সরিয়ে নেওয়া না হবে, ততক্ষণ পর্যন্ত রাশিয়ার জরুরী পরিস্থিতি মন্ত্রণালয়ের অপারেশনাল গ্রুপটি মিশরে থাকবে।’

তিনি বলেন ‘সবাইকে সরিয়ে নিতে যতদিন লাগবে, আমরা ততদিন এখানে থাকব। আমরা তখনই চলে যাব যখন শেষ স্বদেশী বা সাহায্যপ্রার্থী ব্যক্তিকে বের করে নিয়ে বিমানে তুলে দেওয়া হবে।’

তিনি জোর দিয়ে বলেন, অপারেশনাল গ্রুপ কয়েক দিনের মধ্যে রাশিয়ার সকল নাগরিক এবং সাহায্যপ্রার্থীদের প্রায় ১ হাজার লোককে সরিয়ে নিতে প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, ‘যদি চেকপয়েন্টটি খোলা থাকে তবে কাজটি শেষ করতে আমাদের কয়েক দিনের প্রয়োজন হবে।’

ড্যানিল মার্টিনভ বলেন, গাজা উপত্যকা থেকে সরিয়ে নেওয়া ৭০ জন রাশিয়ানের প্রথম দলটি ১৩ নভেম্বর সকালে মস্কোর উদ্দেশে রওনা হবে।

তিনি বলেন, ‘আগামীকাল ১০ টায় আমরা কায়রো বিমানবন্দরের উদ্দেশে রওয়ানা হচ্ছি। সেখানে মস্কোর একটি বিমান আমাদের জন্য অপেক্ষা করছে।’

;

গাজায় জ্বালানি সংকটে হাসপাতালে ৬ শিশুসহ ৯ জনের মৃত্যু

স্বজন হারানো এক ফিলিস্তিনি নারীর কান্না। ছবি : সংগৃহীত

গাজার আল-শিফা হাসপাতালে জ্বালানি সংকটের কারণে মৃত্যুর সংখ্যা ছয় শিশুসহ এবং ৯ জনে পৌঁছেছে বলে সোমবার (১৩ নভেম্বর) জানিয়েছে ছিটমহলটির হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

গাজার সবচেয়ে বড় এই হাসপাতালটি কয়েকদিন ধরে বিদ্যুতের ঘাটতিতে ধুঁকছে বলে জানিয়েছে এনডিটিভি।

হামাস শাসিত ফিলিস্তিনি ভূখণ্ডের উপ-স্বাস্থ্যমন্ত্রী ইউসুফ আবু রিশও এএফপিকে বলেছেন, ‘উত্তর গাজা উপত্যকার সকল হাসপাতাল পরিষেবার বাইরে।’

আল-শিফা, যেটি যা পাঁচ সপ্তাহেরও বেশি সময় ধরে চলা যুদ্ধের একটি ফ্ল্যাশপয়েন্টে পরিণত হয়েছে, সেখানে আশ্রয় নেওয়া শত শত রোগী এবং হাজার হাজার মানুষের অবস্থার অবনতি হচ্ছে।

ইসরায়েল গত শনিবার প্রতিশ্রুতি দিয়েছিল যে, তারা হাসপাতালটি থেকে শিশুদের সরিয়ে নিতে সাহায্য করবে। কিন্তু, হাসপাতালটি ইসরায়েলের স্থল আক্রমণের শিকার হওয়ায় তা সম্ভব হয়নি।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, তাদের সেনারা জরুরি চিকিৎসার জন্য হাসপাতালটিতে ৩০০ লিটার জ্বালানি সরবরাহ করেছে।

আল-শিফা পরিচালক মোহাম্মদ আবু সালমিয়া ইসরায়েলের ওই দাবি অস্বীকার করেছেন।

তিনি এএফপিকে বলেন, ‘ইসরায়েলি সেনাবাহিনী আমাকে ডেকে বলেছিল যে, জ্বালানি আল-শিফা থেকে ৫০০ মিটার দূরে রেখে দেওয়া হবে। আমি তাদের বলেছিলাম, যদি সাহায্য করতে চান তবে মূল জেনারেটর চালানো এবং শত শত রোগী ও আহতদের বাঁচাতে আমার কমপক্ষে ৮,০০০ লিটার জ্বালানি দরকার। কিন্তু, তারা আমার প্রয়োজনকে প্রত্যাখ্যান করেছে।’

অন্যদিকে, ব্যাপক বিমান ও স্থল হামলায় বেসামরিকদের দুর্ভোগ কমানোর জন্য তীব্র আন্তর্জাতিক চাপের সম্মুখীন হচ্ছে ইসরায়েল। হামাস কর্তৃপক্ষ বলছে, ইতিমধ্যে হাজার হাজার শিশুসহ ১১ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *