আন্তর্জাতিক

৫ দিনের যুদ্ধবিরতির শর্তে ৭০ জিম্মির মুক্তি দিবে হামাস

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় পাঁচদিনের যুদ্ধবিরতি দিলে ৭০ জন ইসরাইলি জিম্মিকে মুক্তি দেবে বলে জানিয়েছে দেশটির স্বাধীনতাকামী সংগঠন হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবেইদা।

মঙ্গলবার ( ১৪ নভেম্বর) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

সোমবার (১৩ নভেম্বর) সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে এক অডিও বার্তায় উবেইদা বলেন, ‘আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে, যদি শত্রুরা পাঁচদিনের যুদ্ধবিরতি দেয়, তাহলেই আমরা ৭০ ইসরাইলি বন্দীকে মুক্তি দেব।’

তিনি আরও বলেন, ‘বিরতি বলতে আমরা সম্পূর্ণ যুদ্ধবিরতি বুঝিয়েছি। আর এই বিরতির সময় অবশ্যই গাজা উপত্যকার সব এলাকায় ত্রাণ ও মানবিক সহায়তা দিতে হবে।’

উল্লেখ্য, ৭ অক্টোবরের  হামাসের অতর্কিত রকেট হামলায় ইসরাইলের ১২শ লোক নিহত হন। তখন  অন্তত  ২৪০ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এদের মধ্যে অন্তত ৭০ জন বন্দীকে মুক্তির শর্ত হিসেবে যুদ্ধবিরতি দাবি করেছে হামাস মুখপাত্র।

অন্যদিকে এ হামলার পাল্টা জবাবে ফিলিস্তিনের গাজায় অব্যাহত হামলা চালাচ্ছে ইসরাইলি বাহিনী। একমাস পেরিয়ে গেলেও হামলা অব্যাহত রেখেছে তারা। সবশেষ পাওয়া তথ্যমতে, ইসরাইলের হামলায় এ পর্যন্ত ১১ হাজার ২৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে সাড়ে চার হাজারেরও বেশি শিশু। আর আহত হয়েছেন অন্তত ৩০ হাজার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *