সারাদেশ

লক্ষ্মীপুরে ২৭টি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: লক্ষ্মীপুরে ২৭টি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ছবি: বার্তা ২৪.কম

লক্ষ্মীপুরে ৩টি মন্ত্রণালয়ের অধীনে মোট ২৭টি প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রকল্পের অবকাঠামোগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রকল্পগুলোর মধ্যে রয়েছে জেলার ১৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবন, ১টি টিএনসি, ২টি কলেজ, ৩টি মাদরাসা ও ১টি মাধ্যমিক বিদ্যালয় ভবন। এছাড়াও ঢাকা-লক্ষ্মীপুর নৌ-পথের লক্ষ্মীপুর প্রান্তের মেঘনা নদীর ড্রেজিং প্রকল্প উদ্বোধন করা হয়। পরে ৫ম পর্যায়ে ৩৪টি পরিবারের মাঝে নতুন ঘর হস্তান্তর করা হয়েছে।

এ সময় লক্ষ্মীপুর সদর উপজেলাকে গৃহহীন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে জেলা প্রশাসক সুরাইয়া জাহানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, জেলা পুলিশ সুপার তারেক বিন রশিদ, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহ্জাহান, সিভিল সার্জন ডা. আহমেদ কবির, অতিরিক্ত জেলা প্রশাসক মেহের নিগার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট প্রিয়াঙ্কা দত্ত, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম সালাহ্ উদ্দিন টিপু, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফুর রহমানসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

ফেনীতে মাহফিলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ইমাম নিহত

ছবি: সংগৃহীত

ফেনীতে মাহফিলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ওলামা মাশায়েখ ও আইম্মা পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা মনির আহমদ আরশাদী নিহত হয়েছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুর ১২ টায় ফেনী-পরশুরাম আঞ্চলিক সড়কের মুন্সিরহাটে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় চালকসহ আরও ৩ জন আহত হন। নিহত মাওলানা মনির আহমদ ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর শাহপাড়া গ্রামের ডা. ছালেহ আহমদ এর ছেলে। তিনি ১৭ বছর ধরে ফেনী সদর হাসপাতাল মোড় জামে মসজিদের খতিবের দায়িত্বে ছিলেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, ২৫ নভেম্বর জাতীয় ওলামা মাশায়েখ ও আইম্মা পরিষদের উদ্যোগে ফেনীর একাডেমীর বিরিঞ্চ শাপলা চত্বরে একটি সীরাতুন্নবী (সা:) মাহফিলের আয়োজন করা হয়। এই মাহফিলের কাজে তিনি বাড়ি থেকে ফেনী আসার পথে ফুলগাজীর মুন্সিরহাট নামক স্থানে তাদের বহনকারী সিএনজি অটো রিক্সাকে পরশুরামমুখী একটি বাস চাপা দেয় । এতে তিনি ঘটনাস্থলে নিহত হন।

দুর্ঘটনায় চালকসহ অপর তিন ব্যক্তি আহত হয়। তাদেরকে স্থানীয়রা উদ্ধার করে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে আসে। নিহত মনির আহমেদ আরশাদীর মরদেহ ফেনী জেনারেল হাসপাতালের মর্গে রয়েছে।
নিহতের ভাই মাওলানা মাহমুদুল হাসান জানান, আমার ভাই সকালে মাহফিলের কাজে বাড়ি থেকে ফেনী রওনা হলে পথিমধ্যে সড়ক দুর্ঘটনায় নিহত হন।
ফুলগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসিম মুন্সিরহাটের সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যুর সত্যতা নিশ্চিত করেছেন।

;

কাঠমিস্ত্রী আব্বাস হত্যার চার আসামির যাবজ্জীবন

ছবি: বার্তা২৪.কম

২০ বছর আগে খুন হওয়া রাজধানীর পল্লবীতে কাঠমিস্ত্রী শেখ মো. আব্বাস হত্যা মামলায় ১০ আসামির মধ্যে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন আদালত।

অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় অপর ৬ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

যাবজ্জীবন দণ্ডপ্রাপ্তরা হলেন- পঞ্চনন্দ সরকার, আ. ছাত্তার ওরফে ল্যাংড়া ছাত্তার, লক্ষণ ও স্বপন। যাবজ্জীবন কারাদণ্ডের অতিরিক্ত প্রত্যেককে ২০ হাজার টাকা করে অর্থদণ্ড, অনাদায়ে তাদের আরও ৬ মাস কারাদণ্ড দেয়া হয়েছে।

খালাসপ্রাপ্তরা হলেন, জুয়েল ওরফে আবুল খায়ের, দুখাই ওরফে গণেশ চন্দ্র শীল, নীলকান্ত মন্ডল, ভবেন চন্দ্র সরকার, শামীম ও সিরাজ ওরফে সিরাজুল ইসলাম।  

দণ্ডপ্রাপ্তদের মধ্যে পঞ্চনন্দ সরকার কারাগারে ছিলেন। রায়ের আগে তাকে আদালতে হাজির করা হয়। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাকে কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। অপর তিন আসামি পলাতক রয়েছেন। আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ঢাকার বিশেষ দায়রা জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন এ রায় প্রদান করেন। মামলার বিচার চলাকালে আদালত ১২ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

২০০৩ সালের ১১ মে রাত দেড়টার দিকে ভিকটিম শেখ মো. আব্বাস সঙ্গীয় মনির হোসেনসহ কাজ শেষে বাসায় ফিরছিলেন। পথিমধ্যে  উত্তর কালশী হিন্দুপাড়া পূজা মণ্ডপের সামনের রাস্তার পূর্ব শত্রুতাবশত আসামিরা আব্বাসকে মারধর করে। পরে চাপাতি দিয়ে কুপিয়ে হত্যা করে।

ঘটনার পরদিন আব্বাসের ভাই শেখ আক্কাস আলী পল্লবী থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে ২০০৪ সালের ১৩ জুন পল্লবী থানার সাব-ইন্সপেক্টর মিরাশ উদ্দিন আসামিদের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

;

খুলেছে কারখানা, কাজে ফিরেছেন শ্রমিকরা

ছবি: বার্তা ২৪

সাভারের আশুলিয়ায় প্রায় দুই সপ্তাহ ধরে চলে আসা পোশাক শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলন এখন অনেকটাই শান্ত। স্বাভাবিক হতে শুরু করেছে পরিবেশ, খুলে দেওয়া হয়েছে বন্ধ কারখানাগুলো। সকাল থেকে কাজে যোগদান করেছে শ্রমিকরা।

মঙ্গলবার (১৪ নভেম্বর) এ তথ্য নিশ্চিত করেন শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম। সরেজমিনে আশুলিয়ার জামগড়া, নরসিংহপুর, বেরন, কাঠগড়াসহ বিভিন্ন এলাকা ঘুরে কোন বিশৃঙ্খলার তথ্য পাওয়া যায়নি।

পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, আজকের পরিস্থিতি স্বাভাবিক। বন্ধ কারখানাগুলা আজকে খুলে দিয়েছে কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকরা সকাল থেকেই কাজে যোগ দিয়েছে। কোন ধরণের বিশৃঙ্খলা নেই আজকে। তবে আমরা সতর্ক অবস্থানে আছি।

;

তফসিল নিয়ে বুধবার বিকেলে বৈঠকে বসছে ইসি

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়ে বুধবার (১৫ নভেম্বর) বিকেলে বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১৪ নভেম্বর) ইসি সূত্রে এতথ্য জানা গেছে। সূত্র জানায়, বুধবার বিকেল ৫টায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। এরপরই জাতীর উদ্দেশ্যে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (ইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিলের বিষয়ে বুধবার সকাল ১০টায় নির্বাচন ভবনে বিস্তারিত তথ্য তুলে ধরবেন ইসি সচিব জাহাংগীর আলম।

সোমবার (১৩ নভেম্বর) ইসি সচিব জাহাংগীর আলম বলেছেন, দুই থেকে তিন দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। সাংবাদিকদের এক প্রশ্নে তিনি বলেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা হবে এটা ইসি থেকে আগেই বলা হয়েছিল। প্রথমার্ধের দিন যেহেতু সামনে আছে, তাই আপনারা অপেক্ষা করুন।

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সেখানে দেখা যায়, দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২। আসন্ন দ্বাদশ নির্বাচন আয়োজনে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *