খেলার খবর

গম্ভীরের তুমুল সমালোচনায় সাবেক পাকিস্তানি ক্রিকেটার

ডেস্ক রিপোর্ট: প্রধান কোচ হওয়ার পর এখনও ভারত জাতীয় ক্রিকেট দলের ডাগআউটে বসা হয়নি গৌতম গম্ভীরের। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে গতকাল থেকে অনুশীলন শুরু করেছে ম্যান ইন ব্লুজরা।

সে অনুশীলন দিয়ে আনুষ্ঠানিকভাবে ভারতের দায়িত্ব শুরু করেছেন গম্ভীর। এরই মধ্যে তার ভারতীয় দলের কোচ হওয়া নিয়ে তুমুল সমালোচনা করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার তানভীর আহমেদ। তার দাবি, যোগ্যতা নয় বরং সুপারিশের মাধ্যমে এশিয়ার অন্যতম সেরা দলের প্রধান শিক্ষক হয়েছেন গম্ভীর।

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের মাটিতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের প্রধান কোচের মেয়াদ শেষ হয় রাহুল দ্রাবিড়ের। এরপর আর নতুনকরে রোহিত শর্মা, বিরাট কোহলি, লোকেশ রাহুলদের কোচ হওয়ার জন্য আবেদন করেননি এই কিংবদন্তি ব্যাটার। তাই ভারতের সম্ভাব্য কোচ হিসেবে সবার আগে উঠে আসে গম্ভীরের নাম। সাবেক বাঁহাতি ব্যাটারের প্রতিদ্বন্দ্বী হিসেবে শোনা গেছে ভিভিএস লক্ষ্মণ ও ডব্লিউভি রমনের নাম। যদিও শেষ পর্যন্ত গম্ভীরকে বেছে নেয় ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই।

এর আগে কখনও কোনো জাতীয় দলের কোচ হিসেবে কাজ করা হয়নি গম্ভীরের। অবশ্য আইপিএলের মেন্টর হিসেবে বেশ সফল তিনি। ২০২২ ও ২০২৩ সালের আইপিএলে ফাইনাল খেলে লখনৌ সুপার জায়ান্টস। প্রতিবারই ফ্র্যাঞ্চাইজিটির মেন্টরের ভূমিকায় ছিলেন গম্ভীর। কোটি টাকার টুর্নামেন্টের সবশেষ আসরে কলকাতা নাইট রাইডার্সের মেন্টরের ভূমিকায় দেখা গেছে গম্ভীরকে। তার উপস্থিতিতে দীর্ঘ এক দশকের খরা কাটিয়ে আইপিএল শিরোপা জেতে কলকাতা।

আইপিএলে এমন সাফল্যের পরও ভারতের কোচ হিসেবে গম্ভীরকে মেনে নিতে পারছেন না তানভীর। তার অভিমত, ‘বি’ দলের তরুণ খেলোয়াড়দের সাথে ব্যাপক কাজের কারণে প্রধান কোচ হিসেবে লক্ষ্মণকে বেছে নেওয়া উচিত ছিল ভারতীয় ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে করা এক পোস্টে তানভীর লিখেছেন, ‘ভিভিএস লক্ষ্মণের ভারতীয় দলের প্রধান কোচ হওয়া উচিত ছিল। কারণ তিনি দীর্ঘদিন ধরে ভারত ‘বি’দলের কোচ হিসেবে কাজ করছেন। আমার কাছে মনে হচ্ছে গম্ভীরকে নিয়োগ দিতে যোগ্যতার বিষয়টি বিবেচনা করা হয়নি। এখানে সুপারিশ প্রাধান্য পেয়েছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *