সারাদেশ

বিভাজিত দেশ, লাল রক্ত কতটা লাল

ডেস্ক রিপোর্ট: বিভাজিত দেশ, লাল রক্ত কতটা লাল

ছবি- বার্তা২৪.কম

রক্তের রঙ সতত লাল। তবে বিভাজিত দেশে রক্তের রঙ নিয়েও প্রশ্ন ওঠে। নিহতের পরিচয় কী? সে বিএনপি-জামায়াত, আওয়ামী লীগ নাকি অন্য কোন দল এনিয়ে প্রশ্ন ওঠে। তার রাজনৈতিক পরিচয় খোঁজা হয়। এরপর সে রাজনৈতিক পরিচয়ের সূত্র ধরে চলে জায়েজিকরণ প্রক্রিয়া।

শিক্ষার্থী আন্দোলনে ঠিক কত ‘প্রাণের অপচয়’ হয়েছে, সঠিক পরিসংখ্যান-তথ্য নেই কারো কাছে। তবে আলোচনা মূলত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদকে ঘিরে। আবু সাঈদ পুলিশের সামনে বুক পেতে দিয়েছিল। দাবির স্বপক্ষে জীবন বাজি রেখে তার পেতে দেওয়া বুক সারাদেশে তোলপাড় সৃষ্টি করেছে। তাকে গুলি করার দৃশ্যের ভিডিও ভাইরাল হয়েছে। পুলিশ তাকে লক্ষ্য করে একাধিকবার গুলি করেছে। প্রথম গুলিতেও দমে যাননি সাঈদ, পুনর্বার গুলির আমন্ত্রণে তারুণ্যের স্পর্ধা দেখিয়েছেন। মুকুন্দ দাসের গানের মতো ‘ভয় কী মরণে…’ উচ্চারিত হয়েছে তার দুর্বার সাহসে।

বিভাজিত দেশে তার দুর্বার সাহসকে ছাপিয়ে কিছু অনলাইন অ্যাক্টিভিস্টরা তার রাজনৈতিক পরিচয়কে সামনে এনেছেন। আবু সাঈদ আন্দোলনকারী নয়, জামায়াত-শিবিরের কর্মী, এমন একটা প্রচারণায় জোর দেওয়া হয়েছিল। যুদ্ধাপরাধী দেলাওয়ার হোসেইন সাঈদীর মৃত্যুতে ‘বিদায় রাহবার’ লিখে ফেসবুকে পোস্ট করেছিলেন আবু সাঈদ, সেই পোস্ট ফেসবুকে অনেকেই সেয়ার করেছিলেন। সাঈদ নানা সময়ে জামায়াত-শিবিরপন্থী নানা অনলাইন অ্যাক্টিভিজমে জড়িত ছিলেন এমন প্রচারণা চলছিল সমান তালে। কেউ জামায়াত-শিবির করলেও তাকে প্রাণে মেরে ফেলার যুক্তি থাকতে পারে না, এমন বোধের অভাব পরিলক্ষিত হয়।

আবু সাঈদের মৃত্যুর সংবাদ প্রচারের সঙ্গে সঙ্গে  বিএনপি-জামায়াতপন্থী অ্যাক্টিভিস্টদেরও ছিল সমান প্রচারণা। ছাত্রলীগের নেতাদের ছাদ ফেলে দেওয়ার তথ্য প্রচার করে, ছাত্রলীগ নেতা ও পুলিশের মৃত্যুর খবরের নিচে ‘আলহামদুলিল্লাহ্’ লিখে অনেকেই উল্লাস প্রকাশ করে। তাদের কাছে পুলিশ ও আওয়ামীপন্থী কারো মৃত্যু আনন্দপ্রদায়ক সংবাদ।

মানুষের মধ্যকার এই পরিবর্তন বিভাজনের রাজনীতির ফল। পক্ষের লোকজন এবং স্বীয় মতাদর্শের কেউ ছাড়া বাকি সবাই অচ্ছুৎ এবং পরিত্যাজ্য এমন প্রচারণার অংশ। এই বিভাজন একদিকে যেমন হিংসার উদ্রেক করছে, অন্যদিকে মানুষদের মানবিক গুণাবলী এবং মানবিক চরিত্রে পরিবর্তনে রাখছে ভূমিকা।

শিক্ষার্থী আন্দোলনের অন্যতম প্রধান দাবি ছিল কোটা ব্যবস্থার বিলোপ। কোটা ব্যবস্থা মেধাবীদের চাকরির সুযোগে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে, এমনই অভিযোগ। বিশেষ করে সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা নিয়ে আপত্তি ছিল আন্দোলনকারীদের। এই কোটার বাইরে আরও ছিল জেলা কোটা, নারী কোটা, প্রতিবন্ধী কোটা, ক্ষুদ্র জাতিগোষ্ঠী কোটা; অর্থাৎ ২০১৮ সালের আগে ৫৬ শতাংশ ছিল কোটার অধীন। যদিও সাম্প্রতিক কয়েকটি সরকারি নিয়োগে কোটার চাইতে মেধার মূল্যায়ন বেশি হয়েছিল। এটা অনুল্লেখ্য ছিল আন্দোলনের পুরোটা সময়ে।

কোটা ব্যবস্থার অবসান চাইতে মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করতে গিয়ে অতি-ক্ষোভে এক শ্রেণির লোক মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদেরই প্রশ্নের মুখে ফেলে দিয়েছিল। অনেকের বক্তব্যে মুক্তিযোদ্ধাদের নিয়ে কটূক্তি ঝরছিল, ক্ষোভ উপচে পড়ছিল। মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকেই রাষ্ট্র সব দিয়ে দিচ্ছে এমন একটা প্রচারণার জন্ম দিয়েছিল। বিভাজনের কবলে তখন পড়েছিল দেশ। অথচ মুক্তিযোদ্ধারা যৌবনের সোনালী সময়কে বিসর্জন দিয়েছিলেন দেশের জন্যেই, এই বোধের অভাব পরিলক্ষিত হয়। বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দেওয়াই যেখানে প্রাধিকার, সেখানে স্রেফ এই কোটা ব্যবস্থার কারণে মুক্তিযোদ্ধারাই হয়ে পড়েছিলেন অপমানের লক্ষ্যবস্তু।

এই সুযোগে মুক্তিযুদ্ধের আদর্শের বাইরের রাজনৈতিক দলগুলো এর সুযোগ গ্রহণ করে। অগ্রণী ভূমিকায় নামে বিএনপি ও জামায়াতপন্থী অনলাইন অ্যাক্টিভিস্টরা। রাজাকার ও মুক্তিযোদ্ধাকে তুলনার মুখে এনে ‘রাজাকার’ শব্দটিকে মহিমান্বিত করার চেষ্টাও দেখা যায়। রাজাকার শব্দের বিরোধিতাকারীদের ফের ‘ভারতের দালাল’ আখ্যা দেওয়ার সুযোগ ছাড়ে না তারা। আওয়ামী লীগের প্রত্যক্ষ-পরোক্ষ সমর্থক সবাইকে ভারতের দালাল আখ্যা দিয়ে থাকেন বিএনপিপন্থীরা। তাদের অনেকের কাছে মুক্তিযুদ্ধও ভারতের প্ররোচনায় একটা যুদ্ধ, যেখানে তাদের ভাষায় ভারত চেয়েছিল পাকিস্তান রাষ্ট্রের ভাঙন। অথচ এই দলটির প্রতিষ্ঠানা মেজর জিয়াউর রহমান ১৯৭১ সালের ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্র থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণার অন্যতম পাঠক ছিলেন। যদিও তার আগে বঙ্গবন্ধু ২৬ মার্চের প্রথম প্রহরে স্বাধীনতার ঘোষণা দেওয়ার পর, এরপর আরও কয়েকজন বঙ্গবন্ধুর ঘোষণার পাঠ করেন।

একাত্তরের সেক্টর কমান্ডার জিয়াউর রহমান ‘বীর উত্তম’ খেতাব পেয়েছিলেন। আওয়ামী লীগ সরকার তার এই খেতাব বাতিল করে। মুক্তিযুদ্ধের সঙ্গে জিয়াউর রহমানের নাম থাকলেও তার দ্বারা বাংলাদেশের স্বাধীনতাবিরোধীদের রাজনৈতিক পুনর্বাসন হয়। তিনি রাজাকার শাহ আজিজুর রহমানকে প্রধানমন্ত্রী করেন। যুদ্ধাপরাধী আবদুল আলিমকে মন্ত্রিসভার সদস্য করেন। কুখ্যাত স্বাধীনতাবিরোধী শর্ষিনার পির আবু জাফর মোহাম্মদ সালেহ জিয়াউর রহমানের শাসনামলে শিক্ষায় অবদানের জন্যে স্বাধীনতা পুরস্কার পান। স্বাধীনতাবিরোধীদের পুনর্বাসন প্রক্রিয়ায় জিয়াউর রহমানের পথ ধরে বেগম খালেদা জিয়ার আমলে যুদ্ধাপরাধী গোলাম আযম বাংলাদেশের নাগরিকত্ব পায়। তিনি যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামী ও আলি আহসান মুজাহিদকে মন্ত্রিত্ব দেন; যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীকে রাজনৈতিক উপদেষ্টা করেন; এরবাইরে আরও অনেক কুখ্যাত যুদ্ধাপরাধীকে উচ্চ স্থানে আসীন করেন।

একাত্তর-পরবর্তী বিশেষ করে বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর বিএনপির জন্ম বলে মুক্তিযুদ্ধে দলটির নেতৃত্ব দেওয়ার প্রশ্নই আসে না। তবে জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং বঙ্গবন্ধুর সময়ে তাকে দেওয়া ‘বীর উত্তম’ খেতাব বলছে মুক্তিযুদ্ধে তার ভূমিকার কথা। বঙ্গবন্ধু হত্যায় তার বিতর্কিত ও অপ্রমাণিত ভূমিকায় আওয়ামী লীগ যতই তাকে অস্বীকার করুক না কেন, মুক্তিযুদ্ধবিরোধীদের পৃষ্ঠপোষকতার কারণে তাকে মুক্তিযুদ্ধবিরোধী আখ্যা দেওয়ার বিভাজনের যে প্রচেষ্টা সেটা বঙ্গবন্ধু-সরকারের সিদ্ধান্তকেই আদতে প্রশ্নবিদ্ধ করে। খেতাব বাতিল করে আওয়ামী লীগ সরকার রাষ্ট্রীয়ভাবে বিভাজনকে প্রাতিষ্ঠানিক করেছে। যদি কখনো বিএনপি ক্ষমতায় আসে, তবে তারা যে বীর উত্তম খেতাব ফিরিয়ে নেবে না, তা কে বলবে!

এই সময়ে যারা আওয়ামী লীগ সরকারের পক্ষে কথা বলে না, তাদেরকে বিএনপি-জামায়াত আখ্যা দেওয়া হয়, ষড়যন্ত্র খোঁজা হয়। সরকারের বিরুদ্ধে বললে রাষ্ট্রবিরোধী আখ্যা দেওয়ারও একটা প্রবণতা লক্ষ্য করা যায়। সরকার ও রাষ্ট্র যে এক নয়, সূক্ষ্ম এই পার্থক্য মানতে নারাজ অনেকেই। আবার বিএনপি-জামায়াতের পক্ষে না বললে, তাদেরকেও একইভাবে বিভাজনের ভেদ রেখায় ফেলে আওয়ামী লীগ ও ভারতের দালাল আখ্যা দেওয়া হয়। মানুষের চিন্তার স্বাধীনতাকে বিভাজনের মধ্যে ফেলে সীমিত করার চেষ্টা করা হয়। এই বিভাজন এত শক্তিশালী যে স্বতন্ত্র চিন্তার ক্ষেত্র ক্রমে সঙ্কুচিত হয়ে আসছে।  

বিভাজনের এই রাজনীতি জুলাইয়ের শিক্ষার্থী আন্দোলনেও আমরা দেখেছি। মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করার কারণে অনেককে স্বাধীনতাবিরোধী আখ্যা দেওয়ার মতো ঘটনাও ঘটেছে। মুক্তিযোদ্ধা কোটা বহালের দাবি যারা করেছেন তাদেরকে আওয়ামী লীগ ও ভারতের দালাল আখ্যা পেতেও দেখেছি। ফলে আবু সাঈদ কিংবা জীবনের মতো তরুণপ্রাণের মৃত্যুতে আমরা ভেদরেখা টেনে দেখতে চেয়েছি কে আওয়ামী লীগ, আর কে জামায়াত? এখানে রক্তের যে লাল রঙ, প্রাণের অপচয়ের যে অপূরণীয় ক্ষতি, সে সব ছাপিয়ে ব্যস্ততা দেখেছি রক্তের লাল রঙে আর কী রঙের অস্তিত্ব!

জনজিজ্ঞাসার জবাব কি রাজনীতিবিদরা দেবেন?

ছবি: বার্তা২৪.কম

গেল কয়েক দিন অন্ধকারে ডুবে থাকা সময়ে বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ, যাঁরা রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট নন, তাদের বহু জিজ্ঞাসার মুখোমুখি হয়েছি আমরা। অবস্থার পাকে পড়ে কম্পিত ও দ্বিধান্বিত এসব মানুষেরা দেশের রাজনীতিবিদদের কাছে অসংখ্য জিজ্ঞাসা ছুঁড়ে দিয়েছেন। সাতেপাঁচে না যাওয়া মানুষেরা অনেক কিছু না বুঝেও যা বুঝেছেন তার মর্মার্থ হচ্ছে, ক্ষমতাসীনরা ক্ষমতা আকড়ে থাকতে চান আর বিরোধীরা চান ক্ষমতার গদিতে আসীন হতে।

কোটা সংস্কার আন্দোলনের পথ ধরে ধ্বংসলীলার শুরুর পর সরকারের পক্ষ থেকে নেওয়া বিভিন্ন পদক্ষেপ ও বক্তব্য বিশ্লেষণ করে যা বলা যায় তা হচ্ছে, ধ্বংসযজ্ঞের হাত থেকে দেশকে রক্ষা করাই সবচেয়ে জরুরি ছিল এবং সরকার তা-ই করেছে। কয়েক দিন ধরে চলা নজিরবিহীন এই ধ্বংসলীলার ঘটনাবলী ও সংবাদমাধ্যমের কাছে থাকা ছবি-ভিডিও বিশ্লেষণ করলে যা দেখা যাচ্ছে তাতে কয়েকটি বিষয় চিহ্নিত করা কঠিন হবে না।

সরকারের নীতিনির্ধারক ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্তাব্যক্তিরা বার বারই দাবি করেছেন, জামায়াত-শিবির এবং বিএনপি ও দলটির সহযোগি সংগঠনের প্রশিক্ষিত সন্ত্রাসীরাই এই ধ্বংসলীলা চালিয়েছে। তারা এও দাবি করেছেন যে, ‘বিদেশে পালিয়ে’ থাকা বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানই এই অরাজকতা সৃষ্টির মাস্টারমাইন্ড। এই অপচেষ্টার পেছনে সরকারকে হটানোই ছিল মূল লক্ষ্য। সংহিসতা শুরুর পূর্ব পর্যন্ত সকলেই পথে পথে ছাত্র-জনতার উপস্থিতিকে কোটা সংস্কার আন্দোলনই মনে করেছিল। শুরুর দিকের শান্তিপূর্ণ আন্দোলনটি কিভাবে নজিরবিহীন তাণ্ডবলীলার হাতিয়ার হলো তা সাধারণের বোধগম্য নয়। শিক্ষার্থীদের আন্দোলনের ব্যানার ‘ছিনতাই’ হওয়া এবং তাতে বহু আমজনতার না বুঝেই জড়িয়ে পড়ার দাবিও কেউ কেউ করছেন। পথে বের হওয়া বিপুল সংখ্যক মানুষের সকলেই ধ্বংসলীলা চালায়নি, আইনশৃঙ্খলা বাহিনীর দাবি ও ভিডিওগুলো বিশ্লেষণ করলেও তা স্পষ্ট হয়ে উঠবে।

এখানে প্রশ্ন হচ্ছে ‘কিছু সংখ্যক’ সন্ত্রাসী কয়েক দিন ধরে তাণ্ডবলীলা চালাল, আইনশৃঙ্খলা বাহিনী দমনের চেষ্টা করে হতাহত হল’; তারপরও ধ্বংসের স্রোত থামাতে টানা কয়েক দিন লাগলো! এই সময়ে দেশের বাদবাকী মানুষদের ভূমিকা তাহলে কেমন ছিল? সমাজ ও রাজনীতি বিশ্লেষকদের ধারণা, হয়ত সাধারণের একটি অংশের সহানুভূতি বা মৌন সমর্থন ছিল এই ‘কিছু সংখ্যক’দের প্রতি। আর সাধারণ মানুষের আরও একটি অংশ দ্বিধাবিভক্ত হয়ে পড়েছিল, তাদের সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে কোন একটি পক্ষকে সমর্থন, বর্জন কিংবা প্রতিরোধের অবস্থা ছিল না; কারণ প্রকৃত সত্য তারা জানতেনই না।

যদি দৃষ্টি ফেরাই রাজনৈতিক পরিমণ্ডলের দিকে, সেখানেও দেখব দ্বিধাবিভক্তির এক চরম অবস্থা। টানা দেড় দশক শাসন ক্ষমতায় থাকা বাংলাদেশ আওয়ামীলীগ ঐতিহাসিকভাবে দেশের স্বাধীনতা তথা মুক্তিযুদ্ধে নেতৃত্ব প্রদান করেছে। বর্তমানে সক্রিয় রাজনীতিতে থাকা প্রায় সব দলই স্বাধীনতার পর প্রতিষ্ঠিত। সাংবিধানিক ভাবে গণতান্ত্রিক কাঠামো স্বীকৃত হলেও রাজনৈতিক দলগুলোর অন্ধরে কিংবা বাহিরে কোথাও গণতন্ত্রের লেশমাত্র নেই-এই অভিযোগ সর্বত্রই উচ্চারিত হয়।

ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগ মহান মুক্তিযুদ্ধের চেতনা ও দর্শনকে অবলম্বন করে তাদের রাজনীতি ও শাসন ক্ষমতা পরিচালনা করেন বলে দাবি করে থাকেন। কোটা সংস্কার আন্দোলন শুরুর দিকে ক্ষমতাসীন দল ও তাদের ছাত্রসংগঠনের সঙ্গে বিরোধে জড়ায় মূলতঃ সরকারি চাকুরিতে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে। অবস্থাদৃষ্টে এটি প্রতীয়মান হয় যে, মহান মুক্তিযুদ্ধ প্রশ্নে বর্তমান সমাজের দ্বিধাবিভক্তি আরও প্রশস্ত হয়েছে। নিঃসন্দেহে একটি দেশের স্বাধীনতা সংগ্রাম ও তার সুমহান চেতনার প্রতি সমান্যতম অবজ্ঞা বা শ্লেষোক্তি অমার্জনীয় অপরাধ। কিন্তু দেশের প্রজন্ম যদি সত্যিকারের ইতিহাস জানার সুযোগই না পায় তাহলে নতুন প্রজন্মকে আপনি কিভাবে দায়ী করবেন? রাজনীতির অন্ধরে মুক্তিযুদ্ধ প্রশ্নে সর্বজনীনন অভিন্ন অবস্থান কেন স্বাধীনতার অর্ধশতাব্দি পেরিয়েও আমরা অর্জন করতে পারলাম না, সেই জনজিজ্ঞাসার জবাব রাজনীতিবিদদেরই দিতে হবে।

কেবল আওয়ামীলীগই নয়, অন্য রাজনৈতিক দলগুলোর প্রায় সকলেই মুক্তিযুদ্ধ প্রসঙ্গ উঠতেই মুখে ফেনা উঠিয়ে ফেলেন কিন্তু মুক্তিযুদ্ধের আদর্শ প্রতিপালনে তাদের সামান্য মনযোগ দেখা যায় না। একথাগুলো এজন্য বলা জরুরি যে, বিগত জাতীয় নির্বাচনের সময়কার স্মৃতি উলটে যদি আমরা দেখি তবে শুধুমাত্র মনোনয়ন পাওয়ার জন্য বিভিন্ন দলের কি পরিমাণ তথাকথিত নেতা রাজধানীতে ভিড় করেছিলেন তা আমরা সহজেই মনে করতে পারব। তখন গণমাধ্যমের কাছে তারা প্রত্যেকেই দেশ ও জনগণের সেবায় নিজেদের পুরোপুরি উৎসর্গ করার পণ করে ফেলেছিলেন। জিজ্ঞাসা এখানেই, রাজধানীসহ সারাদেশে যে নজিরবিহীন তা-বলীলা চললো, জনগণের-রাষ্ট্রের বিপুল সম্পদ পুড়ে ছাই হলো, লুঠ করা হলো-তারা তখন কোথায় ছিলেন?

এই নজিরবিহীন সময়ে প্রায় প্রতিদিনই দুই প্রধান দল আওয়ামীলীগ ও বিএনপির শীর্ষনেতারা সংবাদ সম্মেলনে এসেছেন। এতে নেতাদের উপড়েপড়া ভিড়। দলের সাধারণ সম্পাদক বা মহাসচিব বক্তব্য দিচ্ছেন আর সবাই মাথা নেড়ে, কেউবা উচ্চস্বরে ‘ঠিক..ঠিক’ বলে রব করেছেন। খুব স্বাভাবিক জ্ঞানে রাজনীতির ওই মুখগুলোকে কপট ছাড়া কিছুই মনে হয় না। কেননা দেশের এই ক্রান্তিলগ্নে তাদের স্ব-স্ব এলাকায় দিয়ে নিজদের সমর্থক, অনুগত এবং সাধারণ জনগণকে সঙ্গে নিয়ে তাণ্ডবলীলা প্রতিরোধ করতে যাওয়ার কথা। দলবেঁধে সংবাদ সম্মেলনে নিজের চেহারা দেখানোর প্রতিযোগিতায় থাকার কথা নয়। ঔপনিবেশিক কিংবা সামন্তবাদী সময়কাল পেরিয়ে গণতান্ত্রিক রাজনীতির উন্মেষের পরবর্তী সময়ে আমরা এদেশেই রাজনীতিবিদদের নিষ্ঠা দেখেছি। কিভাবে নিজের সবকিছু নিঃশেষ করে জনগণের পাশে দাঁড়াতেন তাঁরা! 

বর্তমানে জাতীয় সংসদে সংরক্ষিত নারী সংসদ সদস্যসহ দেশের ৩৫০জন সংসদ সদস্য আছেন। আছেন সিটি মেয়র, জেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা চেয়ারম্যান, পৌরসভার মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ বিপুল সংখ্যক জনপ্রতিনিধি। জনগণের প্রতি সত্যিকারের দায়বদ্ধতা থাকলে এই জনপ্রতিনিধিরা রাষ্ট্র ও জনগণের জানমাল রক্ষায় সচেষ্ট থাকতেন। জনগণ সম্পৃক্ত জনপ্রতিনিধিরা উসকানি না দিয়ে শান্তি ও শৃঙ্খলা বজায়ে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি মাঠে থাকলে আমরা হয়ত এই ধ্বংসলীলা নাও দেখতে পারতাম। পরিতাপের বিষয় হচ্ছে, বাস্তবে এর কিছুই আমরা দেখিনি। তার অর্থ কি জনগণের হিত সাধনের জন্য আমাদের রাজনীতিবিদদের ‘রাজনীতি’ নিবেদিত নয়? কিন্তু আমরা তো দেখি, একই দলের রাজনৈতিক প্রতিপক্ষকে দমাতে মাঠে ময়দানে তাদের প্রাণপণ চেষ্টা! এই নিষ্ঠার সামান্যও যদি তারা জনগণের কল্যাণ ও সমাজের শান্তি বিধানে প্রয়োগ করতেন, তবে দেশে এমন ক্রান্তিকাল উপস্থিত হতো না।

আমরা যদি সাম্প্রতিক বছরের সংবাদপত্রে প্রকাশিত আঞ্চলিক রাজনীতির খবরাখবরের দিকে দৃষ্টি দিই তবে দেখতে পাবো-ক্ষমতাসীন দলের অন্দরেই কি পরিমাণ বিবাদ! তৃণমূলের একনিষ্ঠ কর্মীদের অভিযোগ, দীর্ঘদিন ক্ষমতায় থাকা দলটির নেতারা স্ব-স্ব অবস্থানে নিজেদের এতটাই ক্ষমতাবান ভাবতে শুরু করেন যে কর্মীদের সঙ্গে তাদের যোগাযোগ সামান্যই। এর ফলে সংকটকালে জনগণের পাশে থাকার যে কর্তব্য ছিল আওয়ামীলীগের তৃণমূলের, অধিকাংশ ক্ষেত্রেই হাইকমাণ্ড নির্দেশ সত্ত্বেও তা উপেক্ষিত হচ্ছে বলেই সংবাদপত্রের খবরে প্রকাশ। ফলে বিরোধী দলে থাকাকালীন সময়ে আওয়ামীলীগ যতটা সাংগঠনিকভাবে সক্রিয় ছিল দীর্ঘদিন ক্ষমতায় থেকেও তাদের সাংগঠনিক অবস্থাকে ভঙ্গুর না বললেও খুব সুসংগঠিত বলা যায় না। এই প্রসঙ্গটি এজন্য উল্লেখ করা প্রয়োজন, কারণ দেশবিরোধী স্বার্থান্বেষী চক্রের উত্থানে ক্ষমতাসীন দলের সাংগঠনিক দুর্বলতাও ভূমিকা রাখে। 

রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামসহ দেশের কিছু কিছু স্থানে ক্ষমতাসীন দলের নেতাকর্মী ও সমর্থকদের প্রতিরোধের মুখে পড়তে দেখেছি নাশকতাকারীদের। প্রশ্ন হচ্ছে, আওয়ামীলীগ বাদে দেশের নিবন্ধিত বাকী ৪৩টি রাজনৈতিক দল তাহলে কি করেছিল এ কয়দিন? পরস্পরকে দোষারোপ করে সংবাদ সম্মেলন কিংবা গণমাধ্যমে একটি সংবাদ বিজ্ঞপ্তি পাঠিয়েই তারা দায় সেরেছেন। কেউ কেউ হয়ত তাও করেনি, নীরব দর্শকের ভূমিকায় থেকেছে। এই ‘রাজনীতিবিদদের’ জনবিচ্ছিন্নতা সত্ত্বেও প্রতি জাতীয় নির্বাচনে জনগণের ম্যান্ডেট চাইতে তারা কোন মুখে আসেন?

সমাজ, রাজনীতি ও সরকার বিষয়ের বিশেষজ্ঞদের অবশ্য এ নিয়ে মত হচ্ছে, জনগণের অসচেতনতা ও হুজুগে প্রবৃত্তি কপট রাজনীতির পথকে অনেকটা প্রশস্ত করে তুলেছে। শিক্ষা ও সংস্কৃতিতে অপ্রতুল বিনিয়োগে মননশীলতা ও মূল্যবোধ বিকাশের পথ আজ সংকুচিত। এই অনুদারতায় মানুষের বুদ্ধিবৃত্তিক এবং নৈতিক শিক্ষা অর্জন মুখ থুবড়ে পড়েছে। অবকাঠামোগত উন্নয়নে এগিয়ে গেলেও সমাজে মানুষের মূল্যবোধ যে তলানিতে গিয়ে ঠেকেছে তা ভেবে দেখার কথা হয়ত রাজনীতিবিদরা ভুলেই গেছেন! নইলে প্রায় ৭ লক্ষ কোটি টাকা জাতীয় বাজেটে সংস্কৃতির জন্য বরাদ্দ কিভাবে ৭৭৮ কোটি ৮৬ লাখ টাকা হয়?

এই অনুদারতায় দেশের প্রান্তিক জনপদে কুসংস্কার আরও কূপমণ্ডুকতার বিস্তার ভয়াবহভাবে ঘটেছে। সাধারণ মানুষের মাঝে বোধগম্যতার এই যে সংকট তা লাঘবের চেষ্টা নেই বলেই হয়ত মহান মুক্তিযুদ্ধ, জাতির জনক ও মুক্তিযুদ্ধের ৩০ লক্ষ শহিদের আত্মগৌরবের ইতিহাস নিয়ে কটাক্ষের সুযোগ মুক্তিযুদ্ধের বাংলাদেশেই সৃষ্টি হয়। এর জন্য জনসেবা ভুলে গিয়ে আদর্শচ্যুত রাজনীতিবিদদের সম্পদ অর্জনে বল্গাহীন দুর্নীতিই অনেকাংশে দায়ী বলে মনে কনে বিশ্লেষকরা। সচেতন জনগণের অগণিত প্রশ্নবাণে জর্জরিত এই সময়ের রাজনীতিবিদরা কি এ দায়মোচনে আদৌ কোন চেষ্টা করবেন?

;

মিয়ানমারে ‘অপারেশন ১০২৭’ দ্বিতীয় পর্যায়: সংঘাতে নতুন মাত্রা

ব্রিঃ জেঃ হাসান মোঃ শামসুদ্দীন (অবঃ)

মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে ২০২৩ সালের অক্টোবরে থ্রি ব্রাদারহুড এলায়েন্সের অপারেশন ১০২৭ শুরু হওয়ার পর থেকে উভয় পক্ষের মধ্যেকার সংঘর্ষের তীব্রতা দিন দিন বেড়েই চলেছে। এই সংঘর্ষের ফলে হতাহতের সংখ্যা ক্রমাগত বাড়ছে এবং মিয়ানমারের পুরো সীমান্ত অঞ্চল জুড়ে সংঘর্ষ ছড়িয়ে পড়েছে। মিয়ানমারের সীমান্ত বাণিজ্য রুটগুলো বিভিন্ন সময় হাতবদল হওয়ার কারনে মিয়ানমারের সঙ্গে প্রতিবেশি দেশগুলোর বাণিজ্য ক্ষতিগ্রস্থ হচ্ছে। মিয়ানমার সেনাবাহিনী সংঘর্ষের ফলে অনেক জায়গায় পিছু হটলেও তারা বিমান বাহিনী ও ড্রোনের সাহায্যে বিদ্রোহীদের ওপর আক্রমণ চালিয়ে যাচ্ছে। ফলশ্রুতিতে সাধারণ মানুষের জীবনে বিপর্যয় নেমে এসেছে। অনেকে উদ্বাস্তু হিসেবে পালিয়ে পার্শ্ববর্তী দেশগুলোতে আশ্রয় নিচ্ছে। ২০২১ সালে সামরিক বাহিনী ক্ষমতা গ্রহণের পর থেকে এ পর্যন্ত প্রায় ৫০০০০ মানুষ নিহত হয়েছে এবং ৬ মিলিয়ন মানুষ উদ্বাস্তু হিসেবে জীবনযাপন করছে। মিয়ানমারের অর্ধেকেরও বেশি মানুষ দারিদ্র সীমার নিচে বসবাস করতে বাধ্য হচ্ছে।

‘অপারেশন ১০২৭’ শুরু হওয়ার পর চীনের মধ্যস্থতায় সহিংসতা বন্ধে জানুয়ারিতে শান রাজ্যে ব্রাদারহুড এবং মিয়ানমার সরকারের মধ্যে যুদ্ধবিরতির পর ১০ জানুয়ারি থেকে উত্তর-পূর্ব শান রাজ্যে সাময়িকভাবে সংঘর্ষ বন্ধ থাকে। মিয়ানমার জান্তা এই যুদ্ধবিরতি লঙ্ঘন করে বোমা বর্ষণ করার পর ব্রাদারহুড জোটের সদস্য তাং ন্যাশনাল লিবারেশন আর্মি (টিএনএলএ) ২৫ জুন থেকে পুনরায় অভিযান শুরু করে। যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর প্রতিরোধ বাহিনী বড় শহরগুলো দখল করে নেওয়ায় মিয়ানমারের সামরিক সরকার উত্তর-পূর্বাঞ্চল ও পশ্চিম উপকূলের অর্থনৈতিক কেন্দ্রগুলো হারানোর ঝুঁকিতে রয়েছে। আরকান আর্মি (এ এ) বঙ্গোপসাগরের তীরবর্তী বন্দর ও পর্যটন শহর থান্ডওয়ে দখল অভিযানে প্রায় চার শ’র বেশি জান্তা সেনাকে হত্যা করেছে বলে জানায়। এর পাশাপাশি রাখাইনে এ এ একটি বিমানবন্দর দখল করেছে। চলমান এই সংঘর্ষের পর তারা দখলকৃত সেনাক্যাম্পের অস্ত্র ও গোলাবারুদ হস্তগত করেছে।

৫ জুন টিএনএলএ অভিযান শুরু করার পরে এমএনডিএএ লাশিওর বিরুদ্ধে পুনরায় আক্রমণ শুরু করে। জান্তা তাদের নিয়ন্ত্রিত অঞ্চলে বারবার বোমাবর্ষণ করে যুদ্ধবিরতি লঙ্ঘন করার কারণে তারা এই আক্রমণ শুরু করেছে বলে জানায়। টিএনএলএ এই আক্রমণকে ‘অপারেশন ১০২৭: ফেজ ২’ বলে অভিহিত করেছে এবং বেসামরিক জাতীয় ঐক্য সরকারের পিপলস ডিফেন্স ফোর্সের (পি ডি এফ) সঙ্গে উত্তরাঞ্চলীয় শান রাজ্যের চারটি টাউনশিপ এবং মান্দালয় অঞ্চলের মোগোক টাউনশিপে জান্তা সেনাদের বিরুদ্ধে লড়াই করছে। অপারেশন ১০২৭ এর দ্বিতীয় অংশ চলাকালীন দখল করা প্রথম শহর নওংকিও, শহরটি মান্দালয় অঞ্চলের পাইন ও লুইনের উত্তরের একটি জান্তা গ্যারিসন শহর। টিএনএলএ ও তাদের মিত্ররা উত্তরাঞ্চলীয় শান রাজ্যের তিনটি শহর কিয়াউকমে, মংমিত ও নাওংকিও এবং মান্দালয় অঞ্চলের মোগোকে শহরের বিশাল অংশের নিয়ন্ত্রণ নিয়েছে।

মিয়ানমারের সীমান্ত এলাকায় চলমান সংঘর্ষে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে স্বাভাবিক বাণিজ্য ব্যাহত হচ্ছে। থাইল্যান্ড ও মিয়ানমারের অর্থনৈতিক ভাগ্য ওতপ্রোতভাবে জড়িত। ২০২২ সালে থাইল্যান্ড মিয়ানমারে ৪৪০ কোটি ডলারের পণ্য রফতানি করেছে এবং মিয়ানমার থাইল্যান্ডে প্রায় ৪৪৩ কোটি ডলারের রফতানি করেছে। ২০২৪ সালে, থাই-মিয়ানমার সীমান্তের মায়াওয়াদি শহরের সংক্ষিপ্ত দখল মায়ে সোট-মায়াওয়াদ্দিতে থাই-মিয়ানমার সীমান্ত বাণিজ্যকে হুমকির মুখে ফেলেছিল। এই এলাকা দিয়ে প্রায় ৩.৫ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য চলে। ২০২৩ সালে থাইল্যান্ড ছিল মিয়ানমারে তৃতীয় বৃহত্তম বিদেশি বিনিয়োগকারী দেশ। ২০২৪ সালে থাইল্যান্ডের পিটিটি মিয়ানমারের ইয়াদানা প্রাকৃতিক গ্যাস প্রকল্পের বৃহত্তম শেয়ারহোল্ডার হয়ে ওঠে।

মিয়ানমারে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত ভারতের সঙ্গে সহযোগিতা বৃদ্ধি এবং আরও প্রযুক্তিগত সহায়তা প্রদানের বিষয়ে মিয়ানমারের অর্থ ও কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেছে। ব্যাংকিং ও আর্থিক খাতে সহযোগিতা, ভারতের ঋণ ও কারিগরি সহায়তা এবং মিয়ানমারের কর্মকর্তাদের আরও প্রশিক্ষণ নিয়ে আলোচনা করতে রাষ্ট্রদূত ১৫ জুলাই মিয়ানমারের পরিকল্পনা ও অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। ডলার সংকট গভীর হওয়ার সঙ্গে সঙ্গে ভারত সীমান্ত বাণিজ্যের জন্য কিয়াত এবং রুপিতে সরাসরি অর্থ প্রদানের ব্যবস্থা করেছে। ভারতীয় রাষ্ট্রদূত মিয়ানমারের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে রুপি – কিয়াত সরাসরি অর্থ প্রদান এবং কার্ড ও মোবাইল অ্যাপের মাধ্যমে আন্তঃসীমান্ত অর্থ প্রদানের বিষয়ে আলোচনা করেছে। ভারত মিয়ানমারের রাখাইন রাজ্যে একটি পরিবহন ও উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারের সঙ্গে অব্যাহত সহযোগিতা পুনর্ব্যক্ত করেছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে জান্তা বাহিনীর সঙ্গে এএ সংঘর্ষের তীব্রতা বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ হয়ে গেছে। ৪ জুনের পর থেকে মিয়ানমার থেকে বাংলাদেশে কোনো পণ্যবোঝাই কার্গো ট্রলার বা জাহাজ আসছে না। ২০২৪ সালের মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বাংলাদেশ থেকে কোনো রফতানি পণ্য মিয়ানমারে যাচ্ছে না। এতে বাংলাদেশের ব্যবসায়ীরা দুশ্চিন্তায় রয়েছে। পণ্য পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় সরকার দিনে তিন-চার কোটি টাকার বেশি রাজস্ব হারাচ্ছে। সীমান্তে চোরাচালান নিরুৎসাহিত করতে ১৯৯৫ সালের ৫ সেপ্টেম্বর বাংলাদেশের টেকনাফ ও মিয়ানমারের মংডুর মধ্যে সীমান্ত বাণিজ্য চালু করা হয়েছিল।

টিএনএলএ যোদ্ধারা আঞ্চলিক সামরিক কমান্ডের সদর লাশিও শহর ঘিরে ফেলেছে। মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্দালয় থেকে চীনের ইউনান প্রদেশ পর্যন্ত বিস্তৃত কৌশলগত দিক থেকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি প্রধান মহাসড়কের পাশে লাশিও’র অবস্থান। মিয়ানমার চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের একটি গুরুত্বপূর্ণ অংশ। চীনের ১ ট্রিলিয়ন ডলারের ফ্ল্যাগশিপ প্রকল্পে মিয়ানমার গুরুত্বপূর্ণ অংশীদার। শান রাজ্যটি চীনের জন্য গুরুত্বপূর্ণ কারণ এখানে পাইপলাইন বসাচ্ছে চীন। সীমান্ত বাণিজ্য গেট বন্ধ করে দিয়ে এবং টিএনএলএ ও এমএনডিএএ’র নিয়ন্ত্রণাধীন এলাকায় বিদ্যুৎ ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে চীন ব্রাদারহুড জোটকে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযান বন্ধ করার জন্য চাপ দিচ্ছে। টিএনএলএ শান রাজ্যের উত্তরাঞ্চলে ১৪ জুলাই থেকে ১৮ জুলাই যুদ্ধবিরতিতে সম্মত হয়ে চীনকে সহযোগিতা করেছে। তবে এই চুক্তিতে মান্দালয় অঞ্চল অন্তর্ভুক্ত করা হয়নি, সেখানে জোটের সদস্যরা জান্তা সেনাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে।

সামরিক বাহিনী ও জাতিগত সংখ্যালঘু একটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে চলমান সংঘর্ষের মধ্যে মিয়ানমার সেনাবাহিনীর উপ-প্রধান সোয়ে উইনের নেতৃত্বে ৭ জুলাই একটি প্রতিনিধি দল চীন সফর করে। তারা সীমান্তের স্থিতিশীলতা, মিয়ানমারে চীনা বিনিয়োগের নিরাপত্তা, অনলাইন স্ক্যাম অপারেশন নির্মূল, বাণিজ্য প্রচার এবং প্রস্তাবিত নির্বাচন নিয়ে আলোচনা করে। জান্তা প্রধান মিন অং হ্লাইং আগামী বছর নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছে এবং চীন এই প্রক্রিয়ায় সহায়তার প্রস্তাব দিয়েছে। মিয়ানমারের সাবেক প্রেসিডেন্ট থেইন সেইন জুন মাসে শান্তিপূর্ণ সহাবস্থানের পাঁচটি মূলনীতি গ্রহণ উপলক্ষে বেইজিং সফর করে। সে সময় থেইন সেইন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে সাক্ষাৎ করে। পর্যবেক্ষকরা বলছেন যে, সোয়ে উইন উত্তরাঞ্চলীয় শান রাজ্যে চলমান লড়াই নিয়ে আলোচনা করেছে, যা জান্তার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর জন্য জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা পরিষদের বৈঠকে প্রাধান্য পাবে।

মিয়ানমারের চলমান পরিস্থিতিতে লক্ষণীয় যে বিদ্রোহী গুষ্ঠিগুলো সমন্বিতভাবে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে একজোট হয়ে নিজ নিজ এলাকায় আক্রমণ পরিচালনা করছে। দশকের পর দশক ধরে তারা মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে লিপ্ত থেকেও এবারের মত অর্জন কখনো পায়নি। এর আগে মিয়ানমার সেনাবাহিনী কিছু কিছু দলের সঙ্গে শান্তি ও সমঝোতা করে বাকীদের ওপর আক্রমত চালাত। এবার তাদের সেই কৌশল ব্যর্থ করে দিয়ে বিদ্রোহী গুষ্ঠিগুলো একতাবদ্ধ হয়ে আক্রমণ পরিচালনা করায় মিয়ানমার সেনাবাহিনী সব ফ্রন্টে পরাজয়ের সম্মুখীন হচ্ছে।

এবারের সংঘর্ষে লক্ষণীয় যে বিদ্রোহীরা মিয়ানমারে সঙ্গে প্রতিবেশি দেশগুলোর বাণিজ্য পথের নিয়ন্ত্রণ নিয়েছে এবং মিয়ানমার সরকারের বাণিজ্য ক্ষতিগ্রস্ত করছে। এর ফলে সরকার বিপুল পরিমাণ অর্থ থেকে বঞ্চিত হচ্ছে। মিয়ানমারের এই সংঘাত বন্ধ করা জরুরি কারণ এর ফলে মিয়ানমারের সাধারন জনগণের পাশাপাশি বাণিজ্য ও অর্থনীতির ওপরও চাপ পড়ছে। এর ফলে সাধারন মানুষের জীবন যাত্রা চরম ক্ষতির সম্মুখীন হচ্ছে। বিদ্রোহী ও মিয়ানমার সরকার উভয় পক্ষের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে যুদ্ধ বন্ধের উদ্যোগ নিতে হবে এবং একটি রাজনৈতিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনার চেষ্টা করতে হবে। জান্তা সরকার নির্বাচনের কথা ভাবছে এবং চীন নির্বাচনে সহায়তা করবে বলে জানিয়েছে যা উৎসাহব্যঞ্জক।

মিয়ানমার সেনাবাহিনী আপাত দৃষ্টিতে কিছুটা কোণঠাসা হলে ও তাদের সামর্থ্য নিয়ে কোনো সন্দেহের অবকাশ নাই। আন্তর্জাতিক ও আঞ্চলিক অনেক শক্তিধর দেশ তাদের সমর্থন করে। বন্ধু রাষ্ট্রগুলোর সমর্থন নিয়ে মিয়ানমার সেনাবাহিনী আক্রমনের তীব্রতা বাড়াতে পারে, তবে সে ক্ষেত্রে মিয়ানমারের নিজস্ব অবকাঠামো ধ্বংস হবে ও হতাহতের সংখ্যা বেড়ে যাবে যা কখনো কাম্য নয়। বর্তমান প্রেক্ষাপটে বিদ্রোহীরা এবং সাধারন মানুষ বুঝতে পেরেছে যে একতাবদ্ধ হলে তারা অত্যাচারী শাসনের বিরুদ্ধে সোচ্চার হতে পারে ও তাদের অধিকার আদায়ে এগিয়ে যেতে পারে। এর বাস্তবতায় মিয়ানমারে একটা রাজনৈতিক সমাধান জরুরি। মিয়ানমারে শান্তি ফিরে আসলে মিয়ানমারের আপামর জনগণের পাশাপাশি প্রতিবেশি দেশগুলো এবং আঞ্চলিক উন্নয়ন ত্বরান্বিত হবে এবং এই অঞ্চলে স্থিতিশীলতা ফিরে আসবে।

ব্রিঃ জেঃ হাসান মোঃ শামসুদ্দীন, এন ডি সি, এ এফ ডব্লিউ সি, পি এস সি, এম ফিল (অবঃ)
মিয়ানমার ও রোহিঙ্গা বিষয়ক গবেষক

;

কোমলমতিদের পালস বুঝেও এত শক্তি প্রয়োগ কেন!

ছবি: বার্তা২৪, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

৮০-র দশকের শেষের দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলে আমরা ঘুমাতে পারতাম না। কয়েকদিন পর পর পুলিশি রেইড হতো। ভোররাতে হাজার হাজার পুলিশ, বিডিআর হলপাড়া ঘিরে দম্ভ করে হ্যান্ডমাইকে ঘোষণা দিতো- নিচে নেমে আসুন! দ্রুত হল ত্যাগ করে চলে যান। ছাত্ররা হৈ চৈ করে ছাদে উঠে সামরিক সরকারের পুলিশের দিকে ঢিল ছুড়তো। নামতে না চাইলে টিয়ার শেল ছুড়ে চারদিক ধোঁয়ায় আচ্ছন্ন করে, গুলি করে আতঙ্ক তৈরি করে একসময় কয়েকজনকে ধরে নিয়ে যেতো।

হল খালি করে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়া হতো। কারণ, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিলে তাদের ক্ষমতায় থাকা নিরাপদ হয়ে উঠতো।

শিক্ষার্থীরা সেসময় সামরিক সরকারকে মোটেও পছন্দ করতো না। জনগণ তো আরো পছন্দ করতো না। সেটা সেই সরকার জানতো। কিন্তু জেনেও বার বার হামলে পড়তো বিশ্ববিদ্যালয়গুলোতে এবং বিশ্ববিদ্যালয় অঙ্গনে শুরু হওয়া আন্দোলন দিয়েই দ্রুত সামরিক সরকারের পতন হয়েছিল।

চলতি বছরের (২০২৪) ১ জুলাই থেকে শুরু হওয়া যৌক্তিক আন্দোলনকে কেন্দ্র করে ১৮ দিন পার হয়ে গেল। এর মধ্যে কতকিছু ঘটে গেল এবং যাচ্ছে সেটা প্রযুক্তির কল্যাণে দেশ-বিদেশের সব সচেতন মানুষ অবগত আছেন।

ক্ষুদ্র একটি আন্দোলন কীভাবে তিলে তিলে ‘তাল’ হয়ে গেল, তা জনগণ অপলক নয়নে দেখছেন। কোটা সংস্কার আন্দোলনকে কথার মাধ্যমে বীজ থেকে বটগাছে পরিণত করার জন্য দায়ী যিনি বা যারা, তাদের আড়াল করার জন্য মরিয়া হয়ে উঠলো দায়িত্বশীল একটি দম্ভকারী গ্রুপ।

তারা অবহেলা, অতিকথন, বালখিল্যতা দিয়ে কোমলমতি শিক্ষার্থীদেরকে ক্ষেপিয়ে তুললো। সেটা বুঝেও না বোঝার ভান করে শিক্ষার্থীসহ দেশের আপামর নিরীহ জনগণকে কেন আরো বেশী ক্ষ্যাপানো হচ্ছে- সেটাও অনেকের কাছে গভীর প্রশ্নের উদ্রেক করছে। কারণ, বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিলে পড়াশোনা, গবেষণা বন্ধ হয়ে যায়। নৈতিক চেতনা ঝিমিয়ে পড়ে। অন্যায়ের বিরুদ্ধে কথা বলার মগজগুলোকে দমিয়ে রেখে রাষ্ট্রীয় দুর্বলতা ও দুর্নীতিতে আড়াল করা সহজ হয়। দুর্বলদের পক্ষে হক কথা বলাটা সহ্য করে না স্বার্থান্বেষী গোষ্ঠীর দুষ্টু মানুষেরা।

যুগে যুগে বিভিন্ন সমাজে এটাই ঘটে। তাইতো ডিজিটাল সভ্যতার যুগে এসেও ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্রে ছাত্র আন্দোলন দমন করা হচ্ছে। কিন্তু সেটা পেরিয়ে আমাদের সবুজ বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ে এই ঢেউ এসে আছড়ে পড়েছে। তবে আমাদের ঢেউয়ের আছাড়টা ওদের চেয়ে একটু বেশি হয়ে সুনামি হয়ে গেছে। আমাদের দেশে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে হঠাৎ করে স্কুল-কলেজ পর্যন্ত বন্ধ করে দেওয়া হয়েছে! এটা খুবই মারাত্মক!

একটি দেশের সব শিক্ষাঙ্গন একযোগে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছে। মনে হয়, এই ধরনের সর্বাত্মক ছুটি এটাই প্রথম। কিন্তু কেন এটা করা হলো! ইসরায়েলের মতো কেউ কি এদেশে বোমা ফেলতে চেয়েছিল নাকি কোনো বৈদেশিক শক্তি আক্রমণের ভয় দেখিয়েছে! দেশে কি কোনো সেরকম যুদ্ধ বা অভ্যন্তরীণ অর্ন্তদ্বন্দ্ব লেগেছে! শেষেরটা যদি সত্যি মনে করা হয়, তাহলে কী বা কার কারণে সেটা শুরু হলো, সেটাও দ্রুত খতিয়ে দেখা দরকার।

এটা শুরু হওয়ার ১৮ দিন পর একটি সংহিস আন্দোলনে পৌঁছে গেল কার সুবাদে! সেটা এখন বড় চিন্তার বিষয়!

জনগণের কষ্টের কথা বলে এই আন্দোলনকে ভিন্নদিকে সরানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু কষ্ট হলেও জনগণ সেই আনোদলনকে মেনে নিয়ে একাত্মতা প্রকাশ করছেন। জনগণ কিছু লোভীদের কপটতা, উন্নাসিকতা ইত্যাদি ধরে ফেলেছে। ফলে, নিজেদের অনুভূতি ও বিবেক থেকে এটাকে মেনে নিয়েছে। এমনকী কেউ কেউ স্বেচ্ছায় পদত্যাগ করে আন্দোলনে শরিক হয়েছেন।

‘বাংলা ব্লকেড’ এবং তারপর!
তারা ‘বাংলা ব্লকেড’ থেকে ‘কমপ্লিট ব্লকেড’ শুরু করে আর কী কী আন্দোলন করতে থাকবে, তা এই মুহূর্তে বলা মুষ্কিল। কোমলমতি শিক্ষার্থীদেরকে বিরোধী রাজনৈতিক দলগুলো ব্যবহার করে পরিস্থিতি আরো ঘোলাটে করার কথা বার বার বলা হচ্ছে। কিন্তু এই পরিস্থিতিটি কেন এত বড় করার সুযোগ দেওয়া হলো বা এখনো সুযোগ দেওয়া হচ্ছে, তা মোটেই বোধগম্য নয়।
এদিকে, ১৭-১৮ জুলাই বিভিন্ন বাহিনীর মাধ্যমে কোমলমতি শিক্ষার্থীদের ওপর শক্তি প্রদর্শণের মাধ্যমে ঢাকা, জাহাঙ্গীরনগর, চট্টগ্রাম, বেগম রোকেয়াসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এই আন্দোলন দমন করার প্রচেষ্টায় যে ক্ষতি হয়েছে, তা মেনে নেওয়া কষ্টকর!

কর্তৃপক্ষের উন্নাসিকতা
কর্তৃপক্ষকে উন্নাসিকতার সুরে বলতে শোনা গেছে- ‘আন্দোলন করে করে ওরা ক্লান্ত হোক, তখন দেখা যাবে।’ এভাবে সরকারের তরফ থেকে অনেকদিন এই আন্দোলনকে গুরুত্ব না দেওয়ায় যে বিভ্রান্তি ও ভুল বোঝাবুঝি, তা পারস্পরিক আলাপ-আলোচনায় না গিয়ে শুধু হম্বিতম্বি ও দৈহিক শক্তি প্রদর্শন করাটা সবার জন্যই চরম ক্ষতিকর। বিভিন্ন অপবাদ শুনে বাচ্চাদের অভিমান, বুকে ‘কষ্টের শিখা’ বেড়ে যাওয়ার আন্দোলনকে যদি কেউ ভিন্ন পন্থায় বা সামরিক শক্তি প্রদর্শনের মাধ্যমে দমন করার চেষ্টা চালাতে থাকে, তাহলে সেটা চরম ভুল হবে।

এই অসম লড়াই দেশের মধ্যে ভেদাভেদ আরো বৃদ্ধি করবে এবং সামাজিক ভাঙনকে গভীর করে তুলবে। তাই, আদালতের দোহাই দিয়ে কালক্ষেপণ করে আলোচনায় বসা যতই প্রলম্বিত হবে ততই দেশের জন্য অমঙ্গল বয়ে আনতে থাকবে এবং দুর্নীতিবাজ, মেগা-জালিয়াত, সুবিধাবাদীরা এর সুযোগ গ্রহণে চেষ্টা করবে। এমনকী পানি বেশি ঘোলা হয়ে গেলে এটা বৈদেশিক আগ্রাসনকে আমন্ত্রণ করতে থাবে।

দেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা অনেক বেশি। বলা হয়, প্রায় ১০-১২ কোটি মানুষ এখন স্মার্ট মোবাইল ফোন ব্যবহার করতে পারেন। এটা তাদের আর্থিক উন্নতির সঙ্গে নৈতিক উন্নতি ঘটাতে সহায়তা করছে। তারা মোবাইল ফোনের সুবাদে আত্মসচেতনতাবোধ থেকে নিজে এবং সমষ্টিগত প্ল্যাটফর্ম থেকে অন্যায়কে অন্যায় বলতে শিখছে। ফলে, শুধু কয়েকটি পোষা টিভি চ্যানেলে বিবৃতি দিয়ে তাদের অবহেলা, বঞ্চনা থেকে দূরে সরিয়ে রাখা কঠিন। নানা উদাহরণে ‘আরব বসন্ত’-র কথা বলা হয়। কিন্তু কোটা আন্দোলন নিয়ে আমাদের দেশে ‘বাংলা বসন্ত’ সূচিত হচ্ছে, সেটা কি কেউ মাথায় রেখেছেন!

অনেকদিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে রাখাটা আমাদের জন্য শাঁখের করাতস্বরূপ। কারণ, এভাবে শিক্ষাসঙ্কোচন করলে আমাদের স্বকীয়তা ও জাতীয় মর্যাদা গভীর অন্ধকারে নিমজ্জিত হতেই থাকবে। সুযোগ ও সক্ষমতা আছে বলেই সাধারণ রঙ্গ-ব্যঙ্গ, অভিমান ইত্যাদিকে আমলে না নিয়ে কাউকে শূলে চড়ানোর তৎপরতা খুবই বোকামি।

শিক্ষার্থীদের একটি যৌক্তিক আন্দোলনকে গুরুত্ব না দিয়ে- ‘এটা ফেসবুকের দোষ’ বলে উদোর পিণ্ডি বুদোর ঘাড়ে চাপানোর চেষ্টা করাটাও চরম বোকামি।

সাধারণত, সামরিক সরকারকে জনগণের পালস বুঝতে দেয় না তার আশেপাশের চাটুকাররা। তারা পানি বেশি ঘোলা করে নিজেদের সুবিধা আদায় করতে বেশ তৎপর থাকে। কোনো অঘটন আঁচ করলে বিদেশে পালিয়ে আত্মগোপন করতেও বেশ পটু। কিন্তু একটি স্বাধীন গণতান্ত্রিক সরকারের দাবিদারকে সেই পরিস্থিতিতে পড়তে হবে কেন! জনগণের পালস্ বুঝেও সেটা বুঝেও না বোঝার চেষ্টা করা বা শক্তি দেখানো বিপজ্জনক, সেটা গত কয়েকদিনের ঘটনায় অতি নেতিবাচকভাবে দৃশ্যমান হয়েছে, যা দেশ ও জনগণ উভয়ের জন্যই অকল্যাণকর। সাধারণ মানুষ এই কোটা সংস্কার আন্দোলনের পক্ষে। অনেক মুক্তিযোদ্ধারাও এর পক্ষে! তবুও আলোচনায় এত দেরি কেন!

লেখক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন। E-mail: [email protected]

;

যে দাবির কেউ বিরোধী নয়, তবু রক্তপাত

যে দাবির কেউ বিরোধী নয়, তবু রক্তপাত

২০১৮ সালের ছাত্রআন্দোলনের পর সরকার কোটা ব্যবস্থা বাতিল করেছিল। এটা ফিরে এসেছিল সাময়িক সময়ের জন্যে হাইকোর্টের এক রায়ের প্রেক্ষিতে। পুনর্বার আন্দোলন শুরুর আগে হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল করেছিল। আপিলের রায়ের আগে দানা বাঁধে আন্দোলন। এরপর আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায়ের ওপর স্থগিতাদেশ দিয়ে ছয় বছর আগের কোটা বাতিলে সরকারের পরিপত্র বহাল রাখে। সরকারের মন্ত্রীরা কোটা না রাখার পক্ষে কথা বলেন, নানা মহল থেকে একই কথা বলা হয়। খোদ প্রধান বিচারপতি বলেছেন, কোটা বাতিলের আন্দোলনকারীদের বক্তব্য শুনতে চান তিনি।

উপরের অনুচ্ছেদ বলছে, কোটার বাতিলের বিপক্ষে কেউ নন। ছাত্ররা যে আন্দোলন করছিল, সেখানে ছাত্রলীগের অংশগ্রহণ ছিল না যদিও, তবু তারা আন্দোলনকারীদের শুরুতে বাধা দেয়নি। বরং ছাত্রলীগের সভাপতি একাধিকবার বলেছেন, তারাও এর সমাধান চান। পুলিশসহ আইন শৃঙ্খলা রক্ষাকারী কোন বাহিনীশুরুতে আন্দোলনকারীদের বাধা দেয়নি।

তবু ঘটে গেছে রক্তপাত। গত মঙ্গলবার একদিনেই ঝরেছে অন্তত ৬ প্রাণ, আহত অগণন। এখন মুখোমুখি আন্দোলনকারী ও ছাত্রলীগ। আছে পুলিশসহ রাষ্ট্রের বিভিন্ন বাহিনীর অংশগ্রহণ। আছে পুলিশের গুলিতে শিক্ষার্থী নিহত হওয়ার খবর। আছে ছাত্রলীগ ও আন্দোলনকারীদের মধ্যকার মুহুর্মুহু সংঘাতের খবর। পুলিশের অতি-উৎসাহী কিংবা অনাকাঙ্ক্ষিত শক্তি প্রয়োগের খবর। সরকারের একাধিক দায়িত্বশীলের হুঁশিয়ারির বার্তা, এর কিছুটা উসকানির পর্যায়েও। সঙ্গে আছে সরকার বিরোধী নানা মহলের অত্যধিক তৎপরতা, বিবৃতি, উসকানি, মাঠে নামার হুমকি, যা আদতে পরিস্থিতিকে ঘোলাটে করছে।

কোটা আন্দোলন হঠাৎ করে নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ার মূলে কী—এনিয়ে আলোচনা জরুরি। বলা হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বক্তৃতায় আন্দোলনকারীদের ‘রাজাকার’ বলেছেন, কিন্তু প্রধানমন্ত্রীর বক্তব্য বিশ্লেষণ করলে সে প্রমাণ মেলে না। গত রোববার প্রধানমন্ত্রী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ‘মুক্তিযোদ্ধাদের নিয়ে এত ক্ষোভ কেন’ এমন প্রশ্ন রেখে বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধাদের নাতি-পুতি কোটা পাবে না তাহলে কী রাজাকারের নাতি-পুতিরা কোটা পাবে? সেটা আমার প্রশ্ন। দেশবাসীর কাছে প্রশ্ন।’ প্রধানমন্ত্রীর এ বক্তব্যে সাম্প্রতিক সময়ের এবং নানা সময়ে বীর মুক্তিযোদ্ধাদের প্রতি নানা মহলের ধারাবাহিক কটূক্তি, অশ্রদ্ধার জবাব হতে পারে। জাতির জনকের কন্যা হিসেবে বীর মুক্তিযোদ্ধাদের বিশেষ মর্যাদা দেওয়ার যে ধারাবাহিক প্রচেষ্টা এবং শ্রদ্ধা প্রকাশের যে ধারা সেটাই তার বক্তব্যে ওঠে এসেছে স্বাভাবিকভাবেই। এটা সরল উক্তি। একাত্তরকে শ্রদ্ধা করলে যে কারো বীর মুক্তিযোদ্ধাদের অপমানে হৃদয় বিদীর্ণ হবেই।

বীর মুক্তিযোদ্ধাদের সম্মান এবং তাদের পরিবারের সদস্যদের বিশেষ সুবিধা দেওয়ার যে বিষয়টি আওয়ামী লীগ সরকার করে যাচ্ছে, তার স্বপক্ষে যুক্তি দিতে প্রধানমন্ত্রী আরও বলেছিলেন, ‘মুক্তিযোদ্ধারা খেয়ে না খেয়ে কাদামাটি মাখিয়ে তারা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছিল বলেই আজ দেশ স্বাধীন। আজ সবাই বড় বড় পদে আসীন। নইলে তো ওই পাকিস্তানিদের বুটের লাথি খেয়ে চলতে হতো।’ ইতিহাসের এই পাঠ পঞ্চাশের বেশি বছর সময়ের পুরনো হলেও এটা অসত্য নয়, এটা হারিয়ে যায় না। তিনি দেশবাসীর উদ্দেশে যথার্থই প্রশ্ন রেখেছেন। একজন নাগরিক হিসেবে আমরাও মনে করি, রাজাকারদের সন্তানেরা নয়, বীর মুক্তিযোদ্ধাদের সন্তানেরাই চাকরি পাওয়ার অগ্রাধিকার রাখে।

এখানে ভিন্ন ব্যাখ্যার সুযোগ ছিল না, এখানে ভিন্ন ব্যাখ্যার সুযোগ নাই। কিন্তু তাই হয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্যের একদিকে আন্দোলনকারীরা ভেবেছে এই বুঝি কোটা ফিরে এলো। অন্যদিকে তারা ভেবেছে তাদেরকে বলা হয়েছে ‘রাজাকারের সন্তান ও রাজাকারের নাতিপুতি’। এই ব্যাখ্যায় আছে দেশীয় সামগ্রিক রাজনৈতিক প্রেক্ষাপট, আছে সরকারের প্রতি কিছুটা হলেও ‘অনাস্থার প্রকাশ’। সরকার যা ইচ্ছা তাই করতে পারে, কাউকে পাত্তা দেয় না—এমন একটা পরিবেশ ও বিশ্বাস আগে থেকেই প্রবল। এছাড়া কোটা আন্দোলনকারীদের নেতৃত্বদানকারী বেশিরভাগ সংগঠকেরই রয়েছে রাজনৈতিক পরিচিতি। তারা পূর্ব-ধারণা এবং সরকারের প্রতি অনাস্থা থেকে এর ভিন্ন ব্যাখ্যা দিয়েছে। এরবাইরে ছিল তৃতীয় পক্ষের সুযোগ নেওয়ার চেষ্টা। শেষ পর্যন্ত তারা সফল হয়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পরের রাতেই ঢাকা বিশ্ববিদ্যালয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার’ স্লোগান উচ্চারিত হয়। অত্যন্ত ন্যক্কারজনক এই স্লোগান, কারণ এই স্লোগানের মাধ্যমে একাত্তরের ঘৃণিত রাজাকার শব্দকে মহিমান্বিত করার চেষ্টা হয়েছে। যদিও আন্দোলনকারীদের কয়েকজন পরেরদিন বলেছেন, তারা স্লোগান দিয়েছেন ‘তুমি নও আমি নই— রাজাকার রাজাকার’; আবার সামাজিক মাধ্যমে অনেকেই দাবি করেছেন অন্য স্লোগানের। তাদের দাবি স্লোগানের পুরোটা ছিল ‘তুমি কে আমি কে— রাজাকার রাজাকার, কে বলেছে কে বলেছে— স্বৈরাচার স্বৈরাচার’। শেষের স্লোগানকে যদি সত্য বলে ধরে নেওয়া হয় তবে বলা যায়, সরকারপ্রধানকে ‘স্বৈরাচার’ আখ্যা দেওয়া তাদের আন্দোলনের উদ্দেশ্য নয়, এটা রাজনৈতিক স্লোগান। সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিলের জানাতে এসে সরকারকে রাজনৈতিক ভাষায় স্বৈরাচার আখ্যা এখানে দাবি আদায়ের ভাষা নয়, বরং তা পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা।

এবার তবে দেখি এই আন্দোলনের নেতৃত্বে কারা? সমন্বয়কদের মধ্য হাসনাত আব্দুল্লাহ, আসিফ মাহমুদ, নাহিদ ইসলাম, আবদুল হান্নান মাসুদসহ বড় একটা অংশ সরকারবিরোধী ছাত্র সংগঠনের রাজনীতির সঙ্গে আগে থেকেই সম্পৃক্ত। এর মধ্য নাহিদ ইসলাম এবং আসিফ মাহমুদ ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামে একটি ছাত্র সংগঠনের সঙ্গে সম্পৃক্ত। ডাকসুর সাবেক সমাজসেবা সম্পাদক আখতার হোসেন এই সংগঠনটির সভাপতি। সংগঠনে যুক্ত হওয়ার আগে তিনি শিবিরের রাজনীতি করতেন বলে অনেকেই বলে আসছেন। ‘গণতান্ত্রিক ছাত্রশক্তি’ নামের সংগঠনটি ২০২৩ সালের ৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সামনে এক সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আত্মপ্রকাশ করে। ফলে একটা ন্যায্য দাবির আন্দোলন, এবং এ আন্দোলনে সারাদেশের ছাত্রসমাজের অংশগ্রহণ থাকলেও নেতৃত্বের কারণে যখন সুযোগসন্ধানীর রূপ লাভের যে অভিযোগ এটাকে তাই উড়িয়ে দেওয়ার সুযোগ কমে আসছে।

কোটা বাতিল চায় শিক্ষার্থীরা। দেশের আদালতও তাদের প্রতি সহানুভূতিশীল, সরকারও সহানুভূতিশীল। প্রধানমন্ত্রী বুধবার দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে শিক্ষার্থীদের দাবির প্রতি সহানুভূতি দেখিয়ে আদালতের রায়ের জন্যে অপেক্ষা করতে বলেছেন। বলেছেন, আদালত থেকে নিশ্চয় শিক্ষার্থীরা হতাশ হবে না। এমন অবস্থায়ও চলছে আন্দোলন, এবং আন্দোলনকারীদের কর্মসূচি অনুযায়ী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’। এই শাটডাউন কর্মসূচিতে সমর্থন জানিয়েছে বিএনপি, ১২-দলীয় জোট, গণতন্ত্র মঞ্চসহ সরকারবিরোধী প্রায় সকল রাজনৈতিক দল ও জোট। সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে উসকানি। কোনো অবস্থাতেই এখন এই আন্দোলনের শেষ দেখতে চাইছেন না উসকানিদের অনেকেই। কোটা বাতিলের আন্দোলন শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত আন্দোলন হলেও এই পথ ধরে অনেকেই সরকার পতনের স্বপ্ন দেখতে শুরু করেছেন, এবং সে পথেই আন্দোলনকে নিয়ে যেতে মরিয়া হয়ে ওঠেছেন।

কোটা বাতিলের আন্দোলনের যে রূপ, সরকারের যে অবস্থান তাতে মনে হচ্ছে দাবি আদায়ের বিষয়টি কেবল সময়ের অপেক্ষা। বিষয়টি বিচারাধীন বলে আদালতকে টপকে এই মুহূর্তে সরকারের ঘোষণা দেওয়ার সুযোগও কম। শেষ পর্যন্ত আদালত হয়তো সরকারকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা দেবে, সরকারও ইতিবাচক সিদ্ধান্ত নেবে, কিন্তু যখন বিষয়টি বিচারাধীন তখন এই মধ্যবর্তী সময়ে অপেক্ষা করাই হবে যৌক্তিক। এই সময়টুকু নিয়েই এখন যত রাজনীতি, তৃতীয় পক্ষের চেষ্টা ফল নিজেদের পক্ষে নেওয়া। মাঝখানে এখানে কি বলির পাঁঠা হচ্ছে না শিক্ষার্থীদের আবেগ?

কোটা বাতিল হবে—ধারণা করছি এটাই ভবিতব্য। কিন্তু দাবি আদায়ের মাঝে যে বিপুল প্রাণ আর সম্পদের অপচয় এর দায় কাউকে না কাউকে নিতে হবে। সরকারপ্রধান তার ভাষণে বলেছেন, বিচার বিভাগীয় তদন্তের কথা। তদন্ত ব্যবস্থায় এটা সর্বোচ্চ ব্যবস্থা। এই বক্তব্যে অনাস্থা প্রকাশ করে উসকানি দেওয়া হবে অন্যায়। দাবি আদায়ের যে প্রক্রিয়া তন্মধ্যে আস্থাও অন্যতম। শেষ পর্যন্ত কারো না কারো ওপর আপনাকে আস্থা রাখতেই হবে। আর এই প্রতিশ্রুতি দিয়েছেন যখন প্রধানমন্ত্রী, তখন রাজনৈতিক বিশ্বাসের ক্ষেত্র থেকে তাকে আপনার পছন্দ-অপছন্দ যাই হোক, তার প্রতিশ্রুতিতে বিশ্বাস রাখতেই হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *