সারাদেশ

তফসিল নিয়ে ঘোষণা বুধবার, ভাষণ দেবেন সিইসি

ডেস্ক রিপোর্ট: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল কবে, কখন ঘোষণা করা হবে সে বিষয়ে বুধবার (১৫ নভেম্বর) সকাল ১০টায় সংবাদ সম্মেলন করবেন নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম।

এদিকে ইসি সূত্রে জানা গেছে, সচিবের সংবাদ সম্মেলন শেষে বিকেল ৫টায় বসবে কমিশন সভা। সভা শেষে জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তফসিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর ভোট গ্রহণ হতে পারে জানুয়ারির প্রথম সপ্তাহে।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে বৈঠক করেন নির্বাচন কমিশনররা। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তফসিল ঘোষণা করা হয়।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের বলেন, কবে, কখন কিভাবে তফসিল ঘোষণা করা হবে এ বিষয়টি আগামীকাল সকাল ১০টায় আমি আপনাদের অবগত করবো। আমি এখন পর্যন্ত কমিশন সভার কোনো নোটিশ হাতে পাইনি। কবে কখন কি হবে সেটা আগামীকালই আপনাদেরকে জানাতে পারবো।

এ সময় আগামীকাল তফসিল ঘোষণা হতে পারে কিনা জানতে চাইলে সচিব বলেন, সবকিছু আগামীকালই বলতে পারবো।

তফসিল ঘোষণাটা কি সরাসরি হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আপনেরা জানেন ৭০ এবং তার পরবর্তী যতগুলো জাতীয় সংসদ নির্বাচন হয়েছে তার প্রত্যেকটি তফসিল প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে অবগত করেছেন। এবারও সেই রেওয়াজ অব্যাহত থাকবে।

বাংলাদেশের প্রধান তিন রাজনৈতিক দল আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এই চিঠি তফসিল ঘোষণায় কোন প্রভাব পড়বে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, অবশ্যই না। কোন প্রভাব পড়বে না। প্রথম হচ্ছে এটা সংলাপের চিঠি কিনা সে বিষয় কমিশন অবগত নয়। কারণ কমিশনের কাছে কোন ধরনের চিঠি আসেনি। কমিশন তার নিজস্ব গতিতে সাংবিধানিক দায়বদ্ধতার আলোকে যেভাবে রুটম্যাপ তৈরি করেছে সেভাবে এগিয়ে যাবে।

অনেক রাজনৈতিক দল তফসিলকে প্রতিহত করতে চাচ্ছে, সেখানে আইনশৃঙ্খলা বিষয়ে বাড়তি কি ব্যবস্থা নিচ্ছেন জানতে চাইলে ইসি সচিব বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কমিশন বৈঠক করেছে। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীকে যে নির্দেশনা দেওয়া হয়েছে তারা সেভাবেই কাজ করবেন। তফসিল নিয়ে কোন বাড়তি নিরাপত্তার ব্যবস্থা রাখা হচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, এটা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলবেন তারা কি উদ্যোগ গ্রহণ করেছেন। কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠক করেছেন। সেখানে তাদেরকে নির্দেশনা দেওয়া আছে। আমি জানি তারা সেভাবে সকল ব্যবস্থা গ্রহণ করেছেন।

এদিকে তফসিল ঘোষণাকে কেন্দ্র করে আজ সকাল থেকে নির্বাচন ভবনের আশপাশে এলাকায় নিরাপত্তা বাহিনীর সতর্ক অবস্থা দেখা যায়। যা গতকাল বা তার আগেও ছিল না। এছাড়া, নির্বাচন কমিশন ভবনে ঢুকতে হলেও গেটের সামনে পুলিশি জেরার অতিক্রম করতে হচ্ছে সবাইকে। পাশাপাশি পুলিশি টহলও বাড়ানো হয়েছে। কিছুক্ষণ পরপরই পুলিশের গাড়ি নির্বাচন কমিশনের সামনে দিয়ে টহল দিচ্ছে।

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সেখানে দেখা যায়, দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ইসির দেওয়া তথ্যানুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২। আসন্ন দ্বাদশ নির্বাচন আয়োজনে প্রায় ১০ লাখ ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *