খেলার খবর

বৃষ্টি কি এবার আশীর্বাদ হবে দক্ষিণ আফ্রিকার

ডেস্ক রিপোর্ট: প্রায় প্রতিটি আসরেই ফেভারিট হিসেবে বিশ্বকাপ শুরু করে দক্ষিণ আফ্রিকা। তবে তাদের গল্পটা আটকে আছে ওই সেমিফাইনাল অব্দিই। ফের আরেকটি বিশ্বকাপের সেমিফাইনালের মঞ্চে প্রোটিয়ারা। এবার কি গল্পটা পাল্টাবে। এমন প্রশ্ন যখন সমর্থকদের মনে, তখন ম্যাচ ভেন্যু কলকাতার আবহাওয়ার পূর্বাভাস অবশ্য ভয় ধরাচ্ছে প্রোটিয়াদের।

বৃহস্পতিবার ম্যাচের দিন কলকাতায় যথেষ্ট বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে ৫০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। কোনো কারণে ওইদিন ম্যাচটি না হলে অবশ্য রিজার্ভ ডে তে গড়াবে খেলা। সেটা অবশ্য আরও ভয় জাগানিয়া। কেননা, শুক্রবার বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবারের থেকেও বেশি।

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সঙ্গে প্রকৃতির এই খেলা অবশ্য নতুন কিছু নয়। ১৯৯২ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে দক্ষিণ আফ্রিকাকে বাদ পড়তে হয়েছিল এই বৃষ্টির কারণেই। সেবার বৃষ্টিবিঘ্নিত ম্যাচের এক পর্যায়ে ইংল্যান্ডের বিপক্ষে জয় পেতে ১৩ বলে ২২ রান করতে হতো প্রোটিয়াদের। এরপর ফের বৃষ্টি নামলে নতুন সমীকরণে প্রোটিয়াদের লক্ষ্য দাঁড়ায় ১ বলে ২১ রান! যা কোনোভাবেই সম্ভব নয়।

এরপর ২০০৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গ্রুপপর্বেও একই ঘটনার পুনরাবৃত্তি হয়। বৃষ্টিআইনে ম্যাচ হেরে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হয় প্রোটিয়াদের। ফের বৃষ্টির সম্ভাবনা। তাই শঙ্কা তো উকি দিচ্ছেই।

তবে এবার অবশ্য বৃষ্টি আশীর্বাদ হয়েও দেখা দিতে পারে প্রোটিয়াদের জন্য। কেননা, নিয়মানুযায়ী কোনো কারণে ২০ ওভার খেলা শেষ না করা গেলে পয়েন্ট টেবিলে এগিয়ে থাকা দল সরাসরি উঠে যাবে ফাইনালে। আর এখানটাতেই অস্ট্রেলিয়ার থেকে এগিয়ে প্রোটিয়ারা। দু’দলেরই সমান ১৪ পয়েন্ট থাকলেও নেট রানরেটে অজিদের থেকে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। আর এটাই শেষ পর্যন্ত প্রোটিয়াদের জন্য আশীর্বাদ হয়ে দাঁড়ায় কিনা এখন সেটাই দেখার অপেক্ষা ক্রিকেটপ্রেমীদের।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *