সারাদেশ

পঞ্চম ধাপে ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

ডেস্ক রিপোর্ট: ভোর ৬টা বাজার সাথে সাথেই শুরু হলো বিএনপি-জামায়াত ও সমমনা দলগুলোর ৫ম ধাপে ৪৮ ঘণ্টার অবরোধ। একদিন বিরতির পর দেয়া এই অবরোধ চলবে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত।

বুধবার (১৫ নভেম্বর) সকাল ৬টা থেকে পঞ্চম ধাপের এই অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বিএনপি-জামায়াতের এ আন্দোলনে সমর্থন জানিয়ে কর্মসূচি পালন করছে সমমনা দলগুলোও।

অবরোধের ফলে রাজধানীসহ সারাদেশের পরিস্থিতি থমথমে। এর মধ্যে আজ সন্ধ্যায় তফসিল ঘোষণা করার কথা বলছে ইসি। বিএনপি ও সমমনা দলগুলো ইসির এমন সিদ্ধান্তে ক্ষোভ ও হুশিয়ারি দিয়েছে। 

অপরদিকে অবরোধ প্রত্যাখ্যান করে শুরু থেকেই যানচলাচল সচল রেখেছে মালিক সমিতি। তবে যান চলাচল সচল থাকলেও পর্যাপ্ত যাত্রী এবং নিরাপত্তা শঙ্কায় চলাচল কমেছে দূরপাল্লার যানগুলো।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সমাবেশের পর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত সারা দেশে ১৫৮টি অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এর মধ্যে সবচেয়ে বেশি আগুন দেওয়া হয়েছে ঢাকা সিটিতে। গড়ে দিনে ৫টি করে বাস পোড়ানো হয়েছে এই কয়েকদিনে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এসব অগ্নিকাণ্ডে মোট ১০০টি বাস, মাইক্রোবাস তিনটি, প্রাইভেটকার দুটি, মোটরসাইকেল আটটি, ট্রাক ১৩টি, কাভার্ড ভ্যান আটটি, অ্যাম্বুলেন্স একটি, পিকআপ দুটি, সিএনজি দুটি, নছিমন একটি, লেগুনা একটি, ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়ি একটি, পুলিশের গাড়ি একটি, বিএনপির দলীয় কার্যালয় পাঁচটি, আওয়ামী লীগের দলীয় কার্যালয় একটি, পুলিশ বক্স একটি, কাউন্সিলর অফিস একটি, বিদ্যুৎ অফিস দুটি, বাস কাউন্টার একটি এবং দুটি শোরুম পুড়িয়ে দেওয়া হয়েছে।

রাজধানীতে গত ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে পুলিশ ও বিএনপির নেতাকর্মীদের মাঝে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে এক পুলিশ সদস্য নিহত হন। পরদিন ২৯ অক্টোবর হরতাল পালন করে বিএনপি। এরপর তিন দফায় ৭ দিনের অবরোধ কর্মসূচি শেষ হয় গত ১০ নভেম্বর ভোর ৬টায়। চতুর্থ দফায় ১২ নভেম্বর সকাল ৬টা থেকে ১৪ নভেম্বর সকাল ৬টা পর্যন্ত সড়ক, রেল ও নৌপথে অবরোধ কর্মসূচি পালন করে দলটি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *