আন্তর্জাতিক

ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলের পক্ষে জনসমাবেশ

ডেস্ক রিপোর্ট: ওয়াশিংটন ডিসিতে হামাসের বিরুদ্ধে যুদ্ধে ইসরায়েলের পক্ষে সংহতি প্রকাশ এবং ইহুদি বিরোধীতার নিন্দা জানাতে হাজার হাজার মানুষ সমাবেশ করেছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) কড়া নিরাপত্তার মধ্যে “ইজরায়েলের জন্য মার্চ” অনুষ্ঠিত হয়। কংগ্রেসের সিনিয়র সদস্যরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের পতাকা নেড়ে এ সমাবেশে আসেন।

অনেকে প্ল্যাকার্ড উত্থাপন করে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে তাদের ৭ অক্টোবরের আশ্চর্যজনক হামলার সময় বন্দী হওয়া অন্তত ২০০ জনকে মুক্ত করার আহ্বান জানায়।

হামাস নিয়ন্ত্রিত গাজা স্ট্রিপে কয়েক সপ্তাহ ধরে ইসরায়েল আক্রমণ করে যাচ্ছে, সেখানকার কর্মকর্তারা বলেছে এতে ১১হাজার ৩০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

কংগ্রেসের শীর্ষ ডেমোক্র্যাটরা – সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এবং হাউস ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফরিস – রিপাবলিকান মাইক জনসন, হাউস অফ রিপ্রেজেন্টেটিভ স্পিকার এবং কেন্দ্রীয় রাজ্য আইওয়া থেকে সিনেটর জনি আর্নস্টের সাথে মঞ্চে একসাথে দাঁড়িয়েছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ পদাধিকারী নির্বাচিত ইহুদি কর্মকর্তা শুমার বলেন, আমরা ইসরায়েলের সাথে দাঁড়িয়েছি।

যুদ্ধবিরতির ক্রমবর্ধমান আহ্বানের মধ্যে দেশটি বেশ কয়েক সপ্তাহ ধরে ফিলিস্তিনপন্থী বিক্ষোভ দেখেছে এবং রাষ্ট্রপতি জো বাইডেন আরও সংযমের আহ্বান জানাতে যুদ্ধের প্রথম সপ্তাহ থেকে ইসরায়েলিদের আহ্বান জানিয়েছেন।

এ সমাবেশে জেরুজালেমের ওয়েস্টার্ন ওয়াল থেকে ভিডিওর মাধ্যমে ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগ জনতার উদ্দেশে ভাষণ দেন। তিনি দাবি করেন, হামাসের হামলা হলোকাস্টের পর সবচেয়ে বড় গণহত্যা। তিনি বলেন, আসুন আমরা একসাথে আওয়াজ তুলি, কেউ আমাদের ভাঙতে পারবে না। তিনি অঙ্গীকার করে বলেন, আমরা আবার জেগে উঠব।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *