সারাদেশ

সংবিধানে জনগণকেই ক্ষমতার মালিক ঘোষণা করা হয়েছে: সিইসি

ডেস্ক রিপোর্ট: সংবিধানে জনগণকেই ক্ষমতার মালিক ঘোষণা করা হয়েছে: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়াল

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা পত্রের শুরুতেই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল বলেন, সংবিধানে জনগণকেই ক্ষমতার মালিক ঘোষণা করা হয়েছে।

তিনি বলেন, রাষ্ট্রীয় ক্ষমতায় জনগণের সেই মালিকানা প্রতিষ্ঠার অন্যতম প্রধান মাধ্যম হচ্ছে অবাধ ও নিরপেক্ষ সংসদ নির্বাচন। রাষ্ট্র, সংসদ, সরকার ও জনশাসন গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত হওয়ার জনআকাঙ্ক্ষা প্রজাতন্ত্রের সংবিধানের পাতায় পাতায় বিধৃত হয়েছে। 

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণপত্রে এসব উল্লেখ করেন তিনি।

তিনি আরও বলেন, গণতান্ত্রিক আশা-আকাঙ্খা ও মূল্যবোধসমৃদ্ধ আবেগ ও চেতনা থেকেই ৭১ এর মুক্তিযুদ্ধ এবং ৩০ লাখ প্রাণ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৬ ডিসেম্বর চূড়ান্ত বিজয়ের মাধ্যমে স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অভ্যুত্থান হয়েছিল। ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর স্বাধীন সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান প্রবর্তিত হয়।

ঘোষণা পত্রে তিনি দ্বাদশ সংসদ নির্বাচনের দিনক্ষণ ঠিক করেন। আগামি ২০২৪ সালের রোববার (৭জানুয়ারি) ৩০০ আসনে দ্বাদশ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচনে ৬৪ জেলায় ৬৬ জন রিটার্নিং অফিসার এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসারের নিয়োগ চূড়ান্ত করা হয়েছে। ঢাকা ও চট্রগ্রাম বিভাগে বিভাগীয় কমিশনার রির্টানিং কর্মকর্তা হবেন।

নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামি ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ০১ থেকে ০৪ ডিসেম্বর।রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপীল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসারগণ প্রতিক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে আগামী ২০২৪ সালের ৫ জানুয়ারী সকাল ৮ ঘটিকা পর্যন্ত। ভোট গ্রহণ হবে ২০২৪ সালের রোববার (৭ জানুয়ারি) সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত।

সহিংসতা পরিহার করে সমাধান খুঁজতে হবে, রাজনৈতিক দলগুলোকে সিইসি

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সব ধরনের সংঘাত ও সহিংসতা পরিহার করে সমাধান খুঁজতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার শুরুতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে সিইসি এ আহ্বান জানান।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘আমরা দায়িত্ব নেওয়ার পর আগ্রহী সব রাজনৈতিক দল, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, নাগরিক সমাজ, জ্যেষ্ঠ সাংবাদিক ও নির্বাচন বিশেষজ্ঞসহ একাধিক অংশীজনের সঙ্গে আলোচনা করেছি। তাদের মতামত শুনেছি। আমাদের অবস্থানও ব্যাখ্যা করেছি। নিবন্ধিত সংলাপে অনাগ্রহী দলগুলোকেও একাধিকবার আমন্ত্রণ জানিয়েছি। তারা আমাদের আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন।’

তিনি বলেন, ‘অবাধ, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও উৎসবমুখর নির্বাচনের জন্য কাঙ্ক্ষিত অনুকূল রাজনৈতিক পরিবেশের প্রয়োজনীয়তা রয়েছে। কিন্তু নির্বাচনের প্রাতিষ্ঠানিক পদ্ধতির প্রশ্নে দেশের সার্বিক রাজনৈতিক নেতৃত্বে মতভেদ রয়েছে। বহুদলীয় রাজনীতিতে মতাদর্শগত পার্থক্য থাকতেই পারে।’

সিইসি বলেন, কিন্তু মতভেদ থেকে সংঘাত ও সহিংসতা হলে তাতে সৃষ্ট অস্থিতিশীলতা নির্বাচন প্রক্রিয়ায় বিরূপ প্রভাব বিস্তার করতে পারে। মতৈক্য ও সমাধান প্রয়োজন। আমি নির্বাচন কমিশনের পক্ষ থেকে দেশের সব রাজনৈতিক দলকে বিনীতভাবে অনুরোধ করবো যে, সংঘাত-সহিংসতা পরিহার করে সমাধান অন্বেষণ করুন।

কাজী হাবিবুল আউয়াল বলেন, ‘আইনশৃঙ্খলা বাহিনীকে ভোটকেন্দ্রসমূহের পারিপার্শ্বিক শৃঙ্খলাসহ প্রার্থী, ভোটার, নির্বাচনী কর্মকর্তাসহ সর্বসাধারণের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। জাল ভোট, ভোট কারচুপি, ব্যালট ছিনতাই, অর্থের লেনদেন ও পেশিশক্তির সম্ভাব্য ব্যবহার নির্বাচনকে প্রভাবিত করতে পারে। জনগণকে ঐক্যবদ্ধ হয়ে যে কোনোভাবে সম্মিলিতভাবে তা প্রতিহত করতে হবে।’

;

গণমাধ্যমের স্বাধীনতায় কমিশনের সহযোগিতা থাকবে: সিইসি

ছবি: সংগৃহীত

গণমাধ্যমের স্বাধীনতায় কমিশনের সম্পূর্ণ সমর্থন-সহযোগিতা থাকবে। পক্ষান্তরে অসত্য, মিথ্যা ও বানোয়াট তথ্য সম্প্রচার এবং নির্বাচনকে প্রভাবিত করার যে কোনো অপচেষ্টা প্রতিহত করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণাকালে জাতির উদ্দেশে ভাষণে তিনি এ কথা বলেন।

তফসিল অনুযায়ী, ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ জানুয়ারি। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর ও মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়নপত্র বাতিল হলে এর বিরুদ্ধে আপিল ও আপিল নিষ্পত্তি করা যাবে ৬ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র প্রত্যাহার ১৭ ডিসেম্বর ও প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা ও ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেওয়া হয়েছে বলে জানান সিইসি কাজী হাবিবুল আউয়াল।

;

রাজধানীর বিজয় নগরে ককটেল বিস্ফোরণ

ছবি: বার্তা২৪

রাজধানীর বিজয়নগর মোড়ে পুলিশ ও বিজেপির গাড়ি সংলগ্ন জায়গায় ৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তফসিল ঘোষণার ৩৮ মিনিট পরে এ ঘটনা ঘটে।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় ৭টা ৩৮ মিনিটে ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতালের সামনে বার করে রাখা তিনটি বর্ডার গার্ড বাংলাদেশের গাড়ির ১০ হাত দূরে এসব ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

ককটেল বিস্ফোরণের বিষয়টি নিশ্চিত করেছেন বিজয় নগর মোড়ে দায়িত্বরত পুলিশ সদস্যরা।

একসঙ্গে ৪টি বিস্ফোরণের পর আরও একটি অবিস্ফোরিত অবস্থায় ছিলো। যা ঘটনার ৫ মিনিট পর বিস্ফোরিত হয়।

ককটেল বিস্ফোরণের সময় বিজয় নগর মোড়ে পুলিশ ও বিজিবির একাধিক টিম উপস্থিত ছিলো। তবে তারা জড়িত কাউকে আটক করতে পারে নি। এই ঘটনায় কেউ হতাহত হয় নি।

;

ডিসিরা রিটার্নিং কর্মকর্তা, ইউএনওরা সহকারী

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসকরাই (ডিসি) রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন। আর উপজেলা নির্বাহী অফিসাররা (ইউএনও) সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।

বুধবার (১৫ নভেম্বর) সন্ধ্যায় তফসিল পরবর্তী এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন (ইসি) সচিব জাহাংগীর আলম এ কথা বলেন।

এর আগে, বুধবার সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়াল। নির্বাচনে ভোটগ্রহণ করা হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি।

সিইসি জানান, সংসদ নির্বাচনের মনোনয়পত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।

এবার প্রথম প্রার্থীরা অনলাইনে মনোনয়ন পত্র জমা দিতে পারবে। এজন্য অনলাইনে নমিনেশন সিস্টেম তৈরি করেছে। স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামক অ্যাপ ও অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেমের (ওএনএসএস) চালু করা হয়।

দ্বাদশ সংসদ নির্বাচনে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে ইসি। দেশে বর্তমান মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার ৮৫২।

তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচনের ভবনের সামনে ও আশে পাশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *