সারাদেশ

ফেনীতে দৃষ্টিনন্দন ইসলামি ভাস্কর্য উম্মোচন

ডেস্ক রিপোর্ট: বুধবার (১৫ নভেম্বর) আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে চাঁদপুর, ঢাকা, ফেনী, বগুড়া, সিলেট, নোয়াখালী, গাজীপুর ও চট্টগ্রামে যানবাহনে ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

চাঁদপুর-কুমিল্লা আঞ্চলিক মহাসড়কে ছোট-বড় অন্তত ২০টি গাড়ি ভাঙচুর করা হয়েছে। বুধবার রাত ৮টার পর মহাসড়কের ঘোষেরহাট ও পল্লীবিদ্যুৎ এলাকায় এ ঘটনা ঘটে বলে জানায় পুলিশ।

এ ঘটনার পর চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়ের নেতৃত্বে ঘটনাস্থলে পুলিশের বেশ কয়েকটি টিম ও বিজিবি মোতায়েন করা হয়।

পুলিশ জানায়, দুর্বৃত্তদের হামলায় গাড়িচালক ও যাত্রী মিলিয়ে অন্তত ১৫ জন আহত হয়েছেন। তাৎক্ষণিকভাবে আহতদের নাম জানা যায়নি। তারা স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন।

ফেনীতে নির্বাচনী তফসিল বিরোধী মিছিলকালে হামলার ঘটনায় বাসদের ১০ নেতা-কর্মী  আহত হয়েছেন। রাত ৮ টার দিকে এঘটনা ঘটে।  আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল প্রত্যাখ্যান করে আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে অর্ধবেলা হরতাল ঘোষণা করেছে বাম গণতান্ত্রিক জোট। হরতাল সফল করতে ফেনীর কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে রাতে মশাল মিছিল বের করেন বাসদের নেতৃবৃন্দ।
মিছিলটি শহরের বাঁশপাড়া এলাকায় অতিক্রম করার সময় মিছিলের পেছন থেকে অতর্কিত হামলা চালায় একদল সরকার সমর্থকরা।  এতে মারাত্মক আহত হয় বাম গণতান্ত্রিক জোট ফেনী জেলার সমন্বয়ক, বাসদ (মার্কসবাদী) ফেনী জেলার আহবায়ক কমরেড জসিম উদ্দিন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট ফেনী জেলার আহ্বায়ক নয়ন পাশা, নারী মুক্তি কেন্দ্র ফেনী জেলা শাখার সদস্য কুমুসহ বাসদের ১০ নেতা কর্মী গুরুতর আহত হয়েছেন। 

ফেনী জেলা বাসদের আহ্বায়ক জসিম উদ্দিন, বলেন,  তফসিল ঘোষণার পর তাৎক্ষণিক মশাল হাতে বিক্ষোভ মিছিল বের করি আমরা। মিছিলটি শহরের বাঁশপাড়া এলাকায় অতিক্রম করার সময়  পেছন থেকে অতর্কিত হামলা চালায়  আওয়ামী-ছাত্রলীগ-যুবলীগের নেতা-কর্মীরা। এসময় আমিসহ আমাদের বেশ কয়েকজন নেতা কর্মী গুরুতর আহত হয়েছি। 

তিনি আরো বলেন, ‘নির্বাচন কমিশনার একতরফা নির্বাচনের ঘোষণা দিয়েছে। আমরা আগেই বলেছিলাম, একতরফা তফসিল ঘোষণা করা হলে আমরা সারা দেশে হরতাল পালন করব। একটু আগে নির্বাচন কমিশনার তফসিল ঘোষণা করেছে। তাই আমরা আগামীকাল সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সারা দেশে হরতাল পালন করব।

রাত ৮টা ৫৫ মিনিটের দিকে বগুড়া সদরের শাকপালায় একটি কনটেইনারবাহী লরিতে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে বগুড়া ফায়ার স্টেশনের একটি ইউনিট সেখানে যায়।

লরিচালক বদিউল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘সকালে চট্টগ্রাম থেকে কনটেইনার নিয়ে তামাক আনতে রংপুর যাচ্ছিলাম। বিএডিসি অফিসের সামনে প্রায় ১০০ মানুষ মশাল মিছিল নিয়ে এসে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। লরি থামালে তারা মশাল দিয়ে লরিতে অগ্নিসংযোগ করে চলে যায়।’

শাজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহিদুল ইসলাম ডেইলি স্টারকে বলেন, ‘খবর পেয়ে আমরা ঘটনাস্থলে আসি। স্থানীয়দের সহযোগিতায় আগুন নেভাতে সক্ষম হই। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে পুরোপুরিভাবে আগুন নিভিয়ে ফেলেন।’

ঢাকার দোহার বাজারে রাত ১০টার দিকে একটি ট্রাকে আগুন দেয় দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানায়, দোহার ফায়ার স্টেশনের দুটি ইউনিট আগুন নেভাতে ঘটনাস্থলে পৌঁছেছে। পুলিশ তাদেরকে নিরাপত্তা দিচ্ছে।

সিলেটে রাত পৌনে ৯টার দিকে শাহপরানের দাসপাড়ায় লেগুনায় আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিস সেখানে পৌঁছায়। সিলেট সেনানিবাস ফায়ার স্টেশনের ২ ইউনিট আগুন নেভানোর কাজ করে।

নোয়াখালীতে শহরের বিভিন্ন এলাকায় অন্তত ১০টি কাভার্ড ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশা ভাঙচুর হয়েছে। সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল হক রনি (ওসি) দ্য ডেইলি স্টারকে এই তথ্য নিশ্চিত করেছেন।

নোয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হসান রাজীব বলেন, চৌমুহনী-ফেনী আঞ্চলিক মহাসড়কে সেনবাগ উপজেলার সামিরমুনসিরহাটে টায়ারে আগুন দিয়ে অবরোধ তৈরি করেছে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা।

চট্টগ্রামে রাত ১০টা ৫০ মিনিটের দিকে খুলশীর ওয়াসার মোড় এলাকায় রাস্তার পাশে পার্কিং করা দুটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। আগ্রাবাদ ফায়ার স্টেশনের দুটি ইউনিট সেখানে গেছে বলে ফায়ার সার্ভিসের সদর দপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।

রাত ১০টার দিকে গাজীপুরের শ্রীপুরে একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার খবর পাওয়া গেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *