সারাদেশ

পঞ্চম দফা অবরোধের দ্বিতীয় দিনে গণপরিহন কমেছে

ডেস্ক রিপোর্ট: পঞ্চম দফা অবরোধের দ্বিতীয় দিনে গণপরিহন কমেছে

ছবি: বার্তা২৪.কম

বিএনপি-জামায়াতের ডাকা পঞ্চম দফা অবরোধের দ্বিতীয় দিনে রাজধানীর সড়কে গণপরিহনের সংখ্যা কমেছে। পাশাপাশি তফসিল ঘোষণাকে কেন্দ্র করে সংশ্লিষ্টদের মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করছে বলে জানিয়েছেন পরিবহন শ্রমিকরা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সকালে রাজধানীর ফার্মগেট এলাকা ঘুরে দেখা যায়, অন্যান্য দিনের তুলনায় এ এলাকায় গণপরিবহনর সংখ্যা কমেছে। তবে ব্যক্তিগত গাড়ি, সিএনজি ও মোটরসাইকেল চলাচল স্বাভাবিক রয়েছে

কাওরানবাজার সিগন্যাল পার হতে অফিস সময়ে যাত্রী ও চালকদের আধাঘণ্টার বেশি সময়ও পার হয়ে যায়। আজ সে চিত্র ছিল না রাজধানীর ব্যস্ততম এই এলাকায়। বাস চালকরা জানিয়েছেন, ফার্মগেট থেকে কাওরানবাজার সিগন্যাল পার হতে তাদের ৫ মিনিটের মতো সময় লাগছে।

ফার্মগেট, কাওরানবাজারের মতো একই চিত্র দেখা গেছে আগারগাঁও, বিজয় সরণি, বাংলামটর, মগবাজারসহ রাজধানীর আরও বেশকিছু এলাকায়। এসব এলাকায়ও আজ সকাল থেকে গণপরিবহণের সংখ্যা অনেক কম দেখা গেছে।

তানজিল পরিবহনের একটি বাসের চালক মো. জুয়েল বলেন, রাস্তায় আমাদের কোম্পানির বাস চলছে। তবে যাত্রীর যে চাপ থাকার কথা তা নেই।

সুমন নামের এয়ারপোর্ট-বঙ্গবন্ধু অ্যাভিনিউ পরিবহনের একজন চালক জানান, নির্বাচনের তপশিল ঘোষণাকে কেন্দ্র করে এক ধরনের আতঙ্ক কাজ করছে। তাই সড়কে গাড়ির সংখ্যা কমেছে। যাত্রীও কম পাচ্ছি, স্বাভাবিক সময়ের তুলনায়।

এদিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান লক্ষ্য করা গেছে।

আন্তর্জাতিক সহনশীলতা দিবস ১৬ নভেম্বর

আন্তর্জাতিক সহনশীলতা দিবস ১৬ নভেম্বর

আন্তর্জাতিক সহনশীলতা দিবস ১৬ নভেম্বর (বৃহস্পতিবার)। ১৯৯৬ সাল থেকে এই দিবসটি পালিত হয়ে আসছে।

দিবসটি উদযাপনের উদ্দেশ্য হলো সহনশীলতার নীতি সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা তৈরি করা।

এই দিনটি পালিত হয় অন্যের সংস্কৃতি, ধর্ম এবং ঐতিহ্যকে সম্মান করার এবং সমাজে অসহিষ্ণুতা ও বৈষম্যের ঝুঁকি অনুধাবন করার জন্য।

১৯৯৫ সালের ১৬ নভেম্বর জাতিসংঘের শিক্ষা, বৈজ্ঞানিক ও সাংস্কৃতিক সংস্থার (ইউনেস্কো) সদস্য রাষ্ট্রগুলো ‘সহনশীলতা নীতির ঘোষণাপত্র’টি সর্বসম্মতিক্রমে গ্রহণ করে। ওই ঘোষণায় মানুষকে সহনশীলতার মূল্যবোধ ও গুরুত্ব সম্পর্কে সজাগ করার জন্য এ বিষয়ে একটি আন্তর্জাতিক দিবস উদযাপনের আহ্বান জানানো হয়। সেই অনুযায়ী জাতিসংঘের সাধারণ পরিষদ ১৯৯৬ সালে ৫১/৯৫ নম্বর প্রস্তাবটি গ্রহণের মাধ্যমে ১৬ নভেম্বরকে আন্তর্জাতিক সহনশীলতা দিবস হিসেবে ঘোষণা করে।

ইউনেস্কো মনে করে, মানবসমাজ স্বাভাবিকভাবেই বৈচিত্র্যময় এবং এই বৈচিত্রময় পৃথিবীতে ভিন্ন মত সম্প্রদায়ের মধ্যে ভাবের আদান-প্রদান ও সম্প্রীতি নিশ্চিত করতে মানুষের মধ্যে সহনশীল মনোভাব প্রয়োজন। সমাজে বিভিন্ন ধর্ম, ভাষা, সংস্কৃতি ও জাতিসত্তার উপস্থিতি সংঘাতের পথকে প্রশস্ত করে না। বরং সহনশীল পরিবেশ এই সামাজিক বাস্তবতাকে সঠিক পথে পরিচালনার মাধ্যমে সমাজের অন্তর্নিহিত সক্ষমতা বাড়ায়।

;

যশোরে ২৪ কেজি গাঁজা উদ্ধার, আটক ২

ছবি: বার্তা২৪.কম

যশোরের শার্শা সীমান্ত পথে ভারত হতে পাচারের সময় ২৪ কেজি গাঁজাসহ দুই মাদক প্রাচারকারীকে আটক করেছে পুলিশ। এসময় আরো দুই মাদক পাচারকারী পালিয়ে যায়।

বুধবার (১৫ নভেম্বর) রাত ১১ টার দিকে সীমান্তের লক্ষনপুর গ্রাম থেকে শার্শা থানা পুলিশ তাদের মাদক সহ আটক করে।

আটক মাদক বিক্রেতারা হলেন, বেনাপোল বন্দর থানার রঘুনাথপুর গ্রামের গোলাম রহমানের ছেলে আলম শেখ (৩৮) ও মানকিয়া গ্রামের সাজেদ আলীর ছেলে লাল্টু মোড়ল (৩৫)।

অন্যদিকে পলাতক আসামীরা হলেন, রঘুনাথপুর গ্রামের ওলিয়ার রহমানের ছেলে হাবিবুল্লাহ ও রিয়াজুল মল্লিকের ছেলে সামাজুল টেন্ডেল (২৮)।

শার্শার গোড়পাড়া পুলিশ ক্যাম্পের উপ-পরিদর্শক (এসআই) সালাউদ্দিন খান জানান, শার্শা থানাধীন লক্ষনপুর বাজারে অবস্থান কালে গোপন সংবাদের ভিত্তিতে তারা জানিতে পারেন শার্শা সীমান্ত পথে ভারত থেকে বড় একটি মাদক দ্রবের চালান দেশে প্রবেশ করেছে। পরে পুলিশ অভিযান চালিয়ে দুই মাদক পাচারকারীকে আটক করে।

এসময় পুলিশের উপস্থিতি টের পেয়ে আরো দুই পাচারকারী মাদক ফেলে পালিয়ে যায়। পরে ঘটনা স্থল থেকে ১২ টি প্যাকেটে মোট ২৪ কেজি গাঁজা পাওয়া যায়। যার বাজার মূল্য ১৪ লাখ ৪৬ হাজার টাকা। আটক ও পালাতক আসামিদের বিরুদ্ধে মাদক দ্রব নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের হয়েছে।

এদিকে স্থানীয়রা জানান, সীমান্তরক্ষীদের দুর্বল নিরাপত্তা ব্যবস্থার সুযোগে সীমান্তের রঘুনাথপুর হয়ে সারাবছর বিপুল পরিমাণে মাদক দ্রব্য পাচার হয়ে আসছে৷ পরে তা ছড়াচ্ছে দেশের অভ্যন্তরে।

;

‘টাঙ্গাইল কমিউটার’ ট্রেনে আগুন

ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের সদর উপজেলায় রেলস্টেশনে দাঁড়িয়ে থাকা ‘টাঙ্গাইল কমিউটার’ ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। 

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাত ৩টার দিকে উপজেলার ঘারিন্দা রেলস্টেশনে টাঙ্গাইল থেকে ঢাকাগামী ওই ট্রেনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এ সময় ট্রেনের দুটি বগি সম্পূর্ণ ভস্মীভূত হয়েছে এবং একটি আংশিক ক্ষতিগ্রস্ত হয় বলে জানা গেছে।

এ তথ্য নিশ্চিত করেছেন ঘারিন্দা রেলস্টেশনের বুকিং মাস্টার সেলিম মিয়া।

তিনি বলেন, ‘রাত ৩টার দিকে উপজেলার ঘারিন্দা রেলস্টেশনে টাঙ্গাইল থেকে ঢাকাগামী ওই ট্রেনটি দাঁড়িয়ে ছিল। এ সময় ওই ট্রেনের তিনটি বগিতে হঠাৎ আগুন জ্বলতে দেখা যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট একঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ করে।

কে বা কারা আগুন দিয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে বগিতে অগ্নিকাণ্ডের আগে ওই রেলস্টেশনে কয়েকজনকে হাঁটতে দেখা গেছে বলে জানান ওই বুকিং মাস্টার।

;

টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ

ছবি: সংগৃহীত

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের ফলে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত জারি করা হয়েছে। এতে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশনা দিয়েছেন উপজেলা প্রশাসন।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে।

বর্তমানে চার শতাধিক পর্যটক সেন্টমার্টিনে অবস্থান করছেন।

আবহাওয়া অধিদপ্তরের সূত্র জানা গেছে, নিম্নচাপ আরও ঘনীভূত হতে পারে। এর প্রভাবে বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দর সমূহের ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে দেশের চার বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের ট্রাফিক সুপারভাইজার মো. জহির উদ্দিন ভূঁইয়া বলেন, ‘আবহাওয়ার সতর্ক সংকেতের বার্তা জাহাজ কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

বিআইডব্লিউটিএ জাহাজঘাটের ইজারাদারের উশুল আদায়কারী সূত্র জানায়, টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে কেয়ারি সিন্দাবাদে ১৩২ জন, আটল্যান্টিকে ৮৯ ও এমভি বার আউলিয়া করে ২৯৮ জন পর্যটক সেন্টমার্টিন দ্বীপে বেড়াতে গেছেন। পরে জাহাজে করে দুপুর ৩টায় তিন শতাধিক পর্যটক ফেরত আসলেও অন্যরা দ্বীপে রয়ে গেছেন। আগের দিন মঙ্গলবার বেড়াতে গিয়ে রাতযাপনের জন্য ছিলেন দেড় শতাধিক পর্যটক। ফলে দ্বীপে এখন চার শতাধিক পর্যটক অবস্থান করছেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, হঠাৎ করে আবহাওয়া সতর্ক সংকেত জারি হওয়ায় পর্যটকরা আটকা পড়েছেন। সাগর ধীরে ধীরে উত্তাল হচ্ছে। সন্ধ্যার পর গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছিল।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, আবহাওয়া অধিদপ্তর ৩ নম্বর সতর্ক সংকেত জারি করায় বৃহস্পতিবার সকাল থেকে সেন্টমার্টিনগামী জাহাজ, স্পিডবোট, কাঠের বোট বা যেকোনো জলযান চলাচল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *