খেলার খবর

রুদ্ধশ্বাস জয়ে বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়া

ডেস্ক রিপোর্ট: ইডেন গার্ডেন্সে ম্যাচের প্রথম ইনিংসেই পিচে টার্ন দেখে বোঝা যাচ্ছিল, এই ম্যাচে স্পিনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। যার কারণে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ২১২ রানের পুঁজি দেখেও মনে হয়েছিল, এই ম্যাচে অজিদের কষ্ট করেই জিততে হবে। হয়েছেও তাই, নাটকীয় সেমিফাইনালে ৩ উইকেটে জিতেছে প্যাট কামিন্সের দল।  

দক্ষিণ আফ্রিকার দেয়া ২১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা বেশ উড়ন্তভাবেই করেছিল অস্ট্রেলিয়া। মাত্র  ৬ ওভারের মধ্যেই দুই অজি ওপেনার ডেভিড ওয়ার্নার এবং ট্র্যাভিস হেড গড়েন ৬০ রানের উদ্বোধনী জুটি। এরপরেই ঘটে ছন্দপতন, দলীয় ৬০ থেকে ৬১ রানের মধ্যেই দুই ব্যাটার ওয়ার্নার এবং মিচেল মার্শকে আউট করে ম্যাচে ফিরে প্রোটিয়ারা।  এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার ট্র্যাভিস হেড এবং ডানহাতি ব্যাটার স্টিভ স্মিথ।

তবে দলীয় ১০৬ থেকে ১৩৭ রানের মধ্যে তিন ব্যাটারের উইকেট হারিয়ে আবারও চাপে পড়ে অজিরা। দলীয় ১৭৪ রানে আউট হন স্মিথও (৩০)। তবে উইকেটের আরেকপ্রান্তে ঠিকই দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন উইকেটকিপার ব্যাটার জশ ইংলিস। কিন্তু দলীয় ১৯৩ রানে ইংলিস আউট হলে আবারও ম্যাচে ফেরে টেম্বা বাভুমার দল। কিন্তু শেষের দিকে প্যাট কামিন্সের ১৪ এবং মিচেল স্টার্কের ১৬ রানের ইনিংসের উপর ভিত্তি করে ৩ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার হয়ে সর্বোচ্চ ২ উইকেট নিয়েছেন লেগস্পিনার তাব্রেজ শামসি। অজিদের হয়ে সর্বোচ্চ ৬২ রান করেছেন ওপেনার হেড।  

এর আগে, এদিন  টস জিতে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা।  টসে জিতে বরাবরের মতোই ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে শুরুতেই ধাক্কা দিলেন অজিদের তারকা পেসার মিচেল স্টার্ক। রানের খাতা না খুলে আরেক অধিনায়ক প্যাট কামিন্সের হাতে ক্যাচ দিয়ে ফিরলেন বাভুমা।এদিন পেসাররা শুরু থেকেই বেশ ছন্দের সঙ্গে বল করতে থাকেন। ডুসেনকে নিয়ে বেশ বুঝেশুনে এগোতে থাকেন আরেক ওপেনার ডি কক। তবে নিজেদের আগের ম্যাচে সেঞ্চুরি তুললেও এই বাঁহাতি ব্যাটার এদিন ফিরলেন কেবল ৩ রান করে।   ডুসেন (৬), মার্করামরাও (১০) বেশি সময় ক্রিজে টিকতে পারেননি।  

ব্যাটিং বিপর্যয়ে নিথর প্রোটিয়াদের জন্য অনেকটা আশীর্বাদ হয়ে আসে বৃষ্টি।পঞ্চম উইকেটে ৯৫ রানের জুটি গড়ে দক্ষিণ আফ্রিকা সমর্থকদের কিছুটা স্বস্তি দেন ক্লাসেন-মিলার। তবে খণ্ডকালীন বোলার ট্রাভিস হেডের করা ৩১তম ওভারে আবারও উথাল-পাথাল প্রোটিয়া শিবির। পরপর ক্লাসেন (৪৭) এবং ইয়ানসেনের (০) উইকেট তুলে নিয়ে আবারও দক্ষিণ আফ্রিকাকে ব্যাকফুটে ঠেলে দেন হেড। 

তবে উইকেটের আরেক প্রান্ত থেকে ঠিকই লড়াই করে যাচ্ছিলেন ব্যাটার ডেভিড মিলার। তুলে নেন নিজের ক্যারিয়ারের ষষ্ঠ ওয়ানডে সেঞ্চুরি। তবে সেঞ্চুরি তোলার পর আর কোনো রান যোগ করতে পারেননি মিলার। দলীয় ২০৩ রানে প্যাট কামিন্সের বলে আউট হন তিনি। মিলার করেন ১১৬ বলে ১০১ রান।  শেষের দিকে কাগিসো রাবাদার ১২ রানের ইনিংসের উপর ভিত্তি করে ২১২ রানের লড়াকু পুঁজি পায় দক্ষিণ আফ্রিকা। অজিদের হয়ে মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্স উভয়েই নিয়েছেন সর্বোচ্চ তিনটি করে উইকেট। 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *