সারাদেশ

অভিনব কায়দায় ফিলিস্তিনের পাশে দাঁড়িয়ে প্রশংসায় ভাসছেন সিয়াম

ডেস্ক রিপোর্ট: অভিনব কায়দায় ফিলিস্তিনের পাশে দাঁড়িয়ে প্রশংসায় ভাসছেন সিয়াম

সিয়াম আহমেদ, ছবি : সাফিয়া সাথী

বর্তমান বিশ্ব আক্ষরিক অর্থেই যুদ্ধ বিদ্ধস্ত। সোশ্যাল মিডিয়া খুললেই ভার্চুয়াল যুদ্ধ চোখে পড়ে, যা মানুষের মানসিক স্বাস্থ্য নষ্ট করছে প্রতিনিয়ত। তবে জীবন নেয়ার খেলা চলছে যে যুদ্ধে সেটি তো কোন মানবিক মানুষ সমর্থনই সহ্য করতে পারে না। মানবিক মানুষের উচিত যার যার জায়গা থেকে এই যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা।

চলমান ইজরাইল-ফিলিস্তিনি যুদ্ধ নিয়ে বিভক্ত গোটা বিশ্ব। শোবিজ তারকারাও এর বাইরে নন। অনেক তারকাই তাদের সোশ্যাল মিডিয়া কিংবা সাক্ষাৎকারে এই যুদ্ধে নিজেদের সমর্থন কাদের প্রতি সে কথা প্রকাশ করেছেন। বেশিরভাগ তারকাই মানবতার পরিচয় দিয়েছেন। তারা আহ্বান জানিয়ছেন, দ্রুত ফিলিস্তিনির ওপর এই নারকীয়তার অবসান হোক।

আমাদের দেশের জনপ্রিয় তারকারা এ নিয়ে সেভাবে কথা বলেননি। কিন্তু আজ দুপুরে জনপ্রিয় চিত্রনায়ক সিয়াম আহমেদের একটি ইন্সটাগ্রাম পোস্ট চোখে লেগে যায়। তিনি একটি নতুন ফটোশ্যুটের ছবি আপলোড করেছেন। সে তো করবেনই, তারকারা প্রায় প্রতিদিনই নতুন নতুন ছবি ভক্তদের জন্য শেয়ার করে থাকেন। তবে সিয়ামের এই ফটোশ্যুট অন্য আট দশটা ফটোশ্যুট ভাবলে ভুল করবেন! কারণ এই ছবিগুলোতে তিনি যে সাদা জ্যাকেটটি পরেছেন তার বুকের আছে রয়েছে বিশেষ পাখির আদলের অ্যাম্ব্রয়ডারি। আর তাতে লেখা ‘ফ্রি প্যালেস্টাইন’।

ছবিগুলোর ক্যাপশনে একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত এই অভিনেতা লিখেছেন, ‘প্যালেস্টাইনের সাথে সংহতি প্রকাশ করছি’। সিয়ামের এই মানবীয় পোস্ট নেটিজেনদের মন জয় করেছে। সবাই নায়ককে প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন।

সিয়ামের জন্য এই চমৎকার ইস্যুনির্ভর জ্যাকেটটি ডিজাইন করেছেন ফ্যাশন ডিজাইনার সাফিয়া সাথী।

এবারও অস্কারের উপস্থাপক জিমি কিমেল

জিমি কিমেল, ছবি : সংগৃহিত

চলচ্চিত্র দুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার হলো একাডেমি অ্যাওয়ার্ড বা অস্কার। স্বাভাবিকভাবেই প্রতি বছর দর্শক অধীর আগ্রহে অপেক্ষা করেন কার হাতে উঠবে কাঙ্ক্ষিত অস্কার। আর সেই অস্কারের অনুষ্ঠান যার কথার যাদুতে থাকে প্রাণচ্ছল তিনি হলেন উপস্থাপক। যিনি মঞ্চে দাঁড়িয়ে পুরো অনুষ্ঠান মাতিয়ে রাখেন, সেই সঞ্চালকের ভূমিকা অসামান্য। তাই প্রতি বছর অস্কার অনুষ্ঠানের সঞ্চালক কে হবেন, এ নিয়ে কৌতূহল থাকে মানুষের মনে। 

অবশেষে জানা গেলো, আসন্ন অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে উপস্থাপকের ভূমিকায় দেখা যাবে জনপ্রিয় কমেডিয়ান ও সঞ্চালক জিমি কিমেলকে। বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সোশ্যাল হ্যান্ডেলে সুখবরটি তিনি নিজেই দিয়েছেন।

অস্কার ট্রফির সঙ্গে তোলা একটি ছবি পোস্ট করে জিমি কিমেল বলেছেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, আমি অস্কারের উপস্থাপনায় ফিরছি আমি। আগামী ১০ মার্চ, রবিবার। দয়া করে এটা আমাদের মধ্যেই রাখবেন (মজার ছলে বিষয়টি গোপন রাখার অনুরোধ জানিয়েছেন)। ধন্যবাদ।’

এ নিয়ে চতুর্থবার অস্কারের জমকালো আয়োজন উপস্থাপনা করতে চলেছেন জিমি কিমেল। এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘আমি সবসময় স্বপ্ন দেখেছি, ঠিক চারবার অস্কার উপস্থাপনা করবো।’

জিমি কিমেল ঘোষণাটি দিয়ে দিলেও এ বিষয়ে অবশ্য অ্যাকাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি। গেলো বছরের অস্কার অনুষ্ঠানে একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হয়েছিল বিশ্ব। কমেডিয়ান ক্রিস রক উপস্থাপনায় ছিলেন। এক পর্যায়ে উইল স্মিথের স্ত্রীকে নিয়ে কৌতুক করেন। আর ক্ষুব্ধ হয়ে সোজা মঞ্চে উঠে ক্রিসের গালে কষে থাপ্পড় মারেন স্মিথ। এ ঘটনায় বিস্মিত হয় সিনেমা বিশ্ব।

আগামী বছরের ১০ মার্চ অনুষ্ঠিত হতে যাচ্ছে অস্কারের ৯৬তম আসর। বরাবরের মতো যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে চোখ ধাঁধানো আয়োজনে বিজয়ীদের হাতে তুলে দেওয়া হবে অস্কারের স্বর্ণমূর্তি।

;

ছোটপর্দার সেরা অপূর্ব-মেহজাবীন-ফারিণ-পূজা

অপূর্ব, পূজা, ফারিণ ও মেহজাবীন, ছবি : সংগৃহিত

আবারও ছোটপর্দার সেরা তারকাদের সম্মান জানানো হলো। গতকাল তৃতীয়বারের মতো আয়োজিত হয়েছিল দীপ্ত টেলিভিশনের ‘দীপ্ত অ্যাওয়ার্ড ২০২৩’। গত এক বছরে দীপ্ত টেলিভিশনে প্রচারিত একক ও ধারাবাহিক নাটক, ডাবিং সিরিয়াল ও ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লেতে আলোচিত ওয়েব ফিল্মগুলোর ওপর ভিত্তি করে বিভিন্ন ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়েছে।

ওটিটি প্ল্যাটফর্ম দীপ্ত প্লে’র কনটেন্টগুলোর মধ্যে সেরা ওয়েব ফিল্ম রুবেল হাসান পরিচালিত ‘নিকষ’, অভিনয়শিল্পী (পুরুষ) জিয়াউল ফারুক অপূর্ব (ওয়েব ফিল্ম: আইক্যান ম্যান), অভিনয়শিল্পী (নারী) তাসনিয়া ফারিণ (ওয়েব ফিল্ম: নিকষ)। একক নাটক ক্যাটাগরিতে সেরা নাটক ভিকি জাহেদ পরিচালিত ‘কাজলের দিনরাত্রি’, অভিনয়শিল্পী (পুরুষ) মোশাররফ করিম (নাটক: ভাগ্য রেখা), অভিনয়শিল্পী (নারী) মেহজাবীন চৌধুরী’ (নাটক : কাজলের দিনরাত্রি)।

সেরা ধারাবাহিক নাটক বিভাগে সেরা নাটক সাজ্জাদ সুমন পরিচালিত ‘মাশরাফি জুনিয়ার’, অভিনয়শিল্পী (পুরুষ) আ খ ম হাসান (নাটক : বকুলপুর), অভিনয়শিল্পী (নারী) রেজমিন সেতু (নাটক : জবা)। ডাবিং সিরিয়াল ক্যাটাগরিতে সেরা ধারাবাহিক টার্কিশ ড্রামা ‘আমাদের গল্প’। এছাড়া দীপ্ত বিশেষ অ্যাওয়ার্ডে নির্বাচিত হয়েছে মোহাম্মদ আলী মুন্না পরিচালিত ওয়েব ফিল্ম ‘অপলাপ’, অভিনয়শিল্পী (পুরুষ) মুশফিক আর ফারহান (নাটক : কলঙ্ক) ও অভিনয়শিল্পী (নারী) পূজা চেরি (ওয়েব ফিল্ম : পরি)।

আজীবন সম্মাননা ২০২৩-এ ভূষিত হয়েছেন দিলারা জামান আজীবন সম্মাননা ২০২৩-এ ভূষিত হয়েছেন বাংলাদেশের কিংবদন্তী অভিনয়শিল্পী দিলারা জামান। অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেছেন উপমা ও তার দল, রেজমিন সেতু ও তার দল। কোরিওগ্রাফিতে ছিলেন আসাদ খান। সংগীতে ছিলেন রাজিব, অবন্তী সিঁথি, রেহান রাসুল, প্রতিক হাসান ও আনিকার পরিবেশনা। পুরো অনুষ্ঠানটি উপ¯’াপনা করেছেন রুহানি সালসাবিল লাবণ্য।

মোট ১৩টি ক্যাটাগরিতে দর্শক ভোট দিয়েছেন। দীপ্ত টিভির নিজস্ব ওয়েবসাইট লিংকে প্রাপ্ত দর্শকের ভোট ও জুরিবোর্ডের বিচার বিবেচনায় নিয়ে চূড়ান্ত বিজয়ী নির্বাচন করা হয়েছে। ‘দীপ্ত অ্যাওয়ার্ড ২০২৩’ প্রচারিত হবে আগামীকাল শনিবার সন্ধ্যা ৭টায়।

;

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘নোনা পানি’

‘নোনা পানি’ চলচ্চিত্রের দৃশ্যে জয়িতা মহলনাবিশ

২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে সৈয়দা নিগার বানু নির্মিত চলচ্চিত্র ‘নোনা পানি’। আগামী ৫ থেকে ১২ ডিসেম্বর ২০২৩ পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতি বিষয়ক বিভাগের আয়োজনে উৎসবটি কলকাতায় অনুষ্ঠিত হবে। উক্ত উৎসবের ‘এশিয়া সিলেক্ট’ বিভাগে ‘নোনা পানি’ চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। মর্যাদাপূর্ণ এই উৎসবের ২৯তম আসরের একমাত্র চলচ্চিত্র যে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করবে।

খুলনা অঞ্চলের প্রান্তিক মানুষের যাপিত জীবনের গল্প নিয়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র ‘নোনা পানি’। বেঙ্গল ক্রিয়েশন্স লি: প্রযোজিত চলচ্চিত্রটি বাংলাদেশের দক্ষিণাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর প্রতিনিধিত্ব করছে যাদের গল্প সিনেমায় তেমন ভাবে উঠে আসে না।

আইলার শিকার রোম্বা একজন স্বামী পরিত্যক্ত এবং মা। জলবায়ু পরিবর্তনজনিত প্রাকৃতিক বিপর্যয়ের শিকার হয়ে সে তার ছোট ছেলে সোহাগকে নিয়ে ভাগ্য পরিবর্তনের আশায় অভিবাসিত হয়েছে বটখালি গ্রামে। যার পেশা নদী থেকে চিংড়ির রেণু সংগ্রহ করা।

দশপাই, সে নারী না পুরুষ তাই নিয়ে ধন্ধ কাটে না গ্রামের মানুষের। গ্রামের মেয়েদের নাক কান ফুটিয়ে জীবন নির্বাহ করা দশপাইয়ের মুক্ত পৃথিবী হলো একটি রেডিও। বাইরের জগতের সাথে যোগাযোগের তার একমাত্র মাধ্যম এই রেডিওটি। রেডিওতে মগ্ন নানান ভাষা ও সুরের মাধ্যমে এই চরিত্রটি পৃথিবীর সাথে সখ্যতা গড়ে তোলে। অন্য দিকে যাত্রাদলের কৃষ্ণা যার একটি সুরেলা কন্ঠ থাকলেও তার শরীরটা মোটেও আকর্ষণীয় নয়— বড্ড ছোট তার স্তন যুগল। তাই পুশ—আপ অন্তর্বাস পরে একসময় নায়িকা হয়ে উঠে সে। কিন্তু টিঁকে থাকার লড়াইয়ে জয় পরাজয়ের মুখোমুখি হয়।

‘নোনা পানি’ চলচ্চিত্রের দৃশ্য সিনেমাটিতে অভিনয় করেছেন বিলকিস বানু, রাকিবুল হক রিপন, জয়িতা মহলনাবিশ, রুবল লোদী, জয়ন্ত চট্টোপাধ্যায়, বীণা মজুমদার, সুকান্ত সরকার প্রমূখ। আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গুলোতে সিনেমাটির পরিবেশনা করছেন চলচ্চিত্র নির্মাতা খন্দকার সুমন।

‘নোনা পানি’ চলচ্চিত্রের পরিচালক সৈয়দা নিগার বানু বলেন, ‘নোনা পানি টিমের জন্য এটা খুবই আনন্দের যে, কলকাতা আন্তজার্তিক চলচ্চিত্র উৎসব মধ্য দিয়ে চলচ্চিত্রটি ওয়ার্ল্ড সিনেমায় যাত্রা শুরু করল। আমরা আশা করছি, বাংলাদেশের সুন্দরবন সংলগ্ন নোনা পানি দেশের সাধারণ মানুষের অবলা গল্পটি বিশ্ববাসির কাছে পৌঁছে যাবে।’

;

৭০ তম জন্মদিনেই রুনা লায়লার সুখবর

রুনা লায়লা যেখানেই যান, এভাবেই আগ্রহভরে ঘিরে ধরে ভক্তরা। ছবি : শেখ সাদী

আজ ৭০ বছরে পা দিলেন উপমহাদেশের কিংবদন্তী সংগীতশিল্পী রুনা লায়লা। তাকে নিয়ে নতুন করে বলার আর কিছু নেই। তার কর্ম কিংবা জীবন দুটোই সফলতায় ভরা। অর্জনের ফিরিস্তি দিতেই দিস্তা দিস্তা কাগজ ফুরিয়ে যাবে।

তবে ৭০ বছর বয়সী একজন শিল্পীকে নিয়ে এ কথা বলাই যায়, বিশ্বের ক’জন শিল্পী আছেন যারা এই বয়সেও গলাটা ঠিক রাখতে পারেন। ঠিকঠাক গান গাইতে পারেন। আর ব্যস্ততা ধরে রাখা তো আরও দূরের কথা। ভারতের নারী শিল্পীদের মধ্যে পেরেছেন লতা মঙ্গেশকর আর আশা ভোসলে। আর আমাদের দেশে রুনা লায়লা। এখনো কঠিন সব সুরের গান অনায়াসে গেয়ে যান তিনি। এখনো কণ্ঠে সেই তারুণ্যের মাদকতা। তাই তো ৭০ তম জন্মদিনেই দিলেন দারুণ এক সুখবর।

এই শিল্পী এখন কলকাতায়। সেখান থেকে গণমাধ্যমকে জানালেন, ভারতের কোক স্টুডিও কনসার্টে গাইতে গিয়েছেন তিনি। সেই কনসার্ট অনুষ্ঠিত হবে আগামীকাল ১৮ নভেম্বর। এর বাইরে আরও কিছু কাজ একসঙ্গে করে তবেই দেশে ফিরবেন। কাজের জন্যই বিশেষ জন্মদিনটা তার কলকাতাতেই কাটছে।

এ প্রসঙ্গে রুনা লায়লা বলেন, ‘এবার কলকাতায় না এসে উপায় ছিল না। এজন্য জন্মদিনের অনেক পরিকল্পনা বাদ দিতে হয়েছে। কারণ অনেক আগে থেকেই এই অনুষ্ঠানে গাইবার জন্য কথা দিয়েছিলাম আমি। তাই জন্মদিনের টেলিভিশন অনুষ্ঠান ঢাকায় অগ্রিম রেকর্ড করে এসেছি। চ্যানেল আই বিশেষ অনুষ্ঠান তৈরি করেছে। এ প্রজন্মের শিল্পীরা মিলে আমার অগ্রিম জন্মদিন করেছে, যাতে এবারের জন্মদিনের উদযাপনটা তারা কোনভাবেই মিস না করে সেজন্য। এটা আমার জন্য খুবই আনন্দের। তারা আমাকে যেভাবে সম্মান করে তাতে মনটা ভরে যায়। ’

সেলফি শিকারিদের কবলে রুনা লায়লা! এখনো তারুণ্য ধরে রাখার রহস্যও জানালেন শিল্পী। তিনি বলেন, ‘মনে তারুণ্য ধরে রাখলে বয়সও আটকে থাকে। খুবই সিম্পল হিসাব (হাসি)। আগে যা করতাম, এখনো একই নিয়মে জীবন চলে আমার। খাও, দাও, ফুর্তি করো। জীবনটাকে উপভোগ করো।’

তিনি আরও বলেন, ‘জীবন মানে ইতিবাচকভাবে সবকিছু দেখা। নিজে ইতিবাচক থাকলে সবকিছুই ঠিক। মনের জোর থাকতে হয়। মনের জোর থাকলে অনেক বাধা অতিক্রম করা যায়। আমার জীবন হচ্ছে, আমার গান ও পরিবার। পরিবার নিয়েই আমার জীবনটা।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *