সারাদেশ

ঘূর্ণিঝড় মিধিলি’র প্রভাবে আমন ধানের ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা

ডেস্ক রিপোর্ট: রাজনৈতিক দলের পদ হারিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসে প্রধানমন্ত্রীকে নিয়ে আপত্তিকর কটুক্তি ও হত্যার হুমকির অভিযোগে হক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজী হকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে দক্ষিণখান থানার পরিদর্শক আ.কুদ্দুসকে। এই মামলায় তমিজীকে গ্রেফতার করতে গত ২৪ ঘণ্টারও বেশি ধরে তার বাড়ি ঘিরে রেখেছে। যেকোনো সময় গ্রেফতার হবেন এই ব্যবসায়ী।

রাজধানীর উত্তরার দক্ষিণখান থানায় দায়ের হওয়া মামলাটি ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোঃ আনিছুর রহমান নাঈম বাদী হয়েছেন। মামলার পর একাধিকবার তমিজী হককে গ্রেফতারে অভিযান চালায় র‍্যাব। তবে এখনো তাকে গ্রেফতার করা যায়নি। 

র‍্যাবের একাধিক সূত্রে জানা গেছে, বাড়িতে ঢুকে গ্রেফতার করা হলে আত্মহত্যাসহ নানা হুমকি দিচ্ছেন তমিজী। এমন কী ধারালো অস্ত্র দেখাচ্ছেন।

তমিজী হক গ্রেফতারের বিষয় র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, আদম তমিজীবর বাসা ঘিরে রেখেছে র‍্যাব। তিনি বাইরে বের হলে তাকে গ্রেফতার করা হবে।

তিনি আরও বলেন, তমিজী স্বাভাবিক হলে এবং তার ভূল বুঝতে পেরে আত্মসমর্পণ করলে ভাল। যতক্ষণ না তিনি বের হচ্ছেন ততক্ষণ র‌্যাব বাসাটি ঘিরে রাখবে। আমরা চাই সুষ্ঠুভাবেই তমিজীকে গ্রেফতার করতে।

দক্ষিণখাঁন থানায় দায়ের হওয়া মামলার কপি এসেছে বার্তা২৪.কমের হাতে। কাউন্সিলর আনিস মামলার অভিযোগে উল্লেখ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে বিভিন্ন ধরনের আপত্তিকর, মানহানিকর, উস্কানীমূলক বক্তব্য প্রচার এবং প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিও দিয়েছেন আদম তমিজী হক। বিভিন্ন সময় আদম হকসহ বেশ কয়েকটি নামের ফেসবুক পেইজ লাইভে এসে হুমকি ও কটুক্তি করা হয়। এই অভিযোগে  সাইবার নিরাপত্তা আইনের ২৫/২৭/২৯ ধারায় দক্ষিণখান থানায় মামলাটি করা হয়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে গুলশান আজাদ মসজিদের বিপরীত পাশে ১১১ নম্বর রোডে আদম তমিজী হকের ৮ নম্বর বাসায় অভিযান শুরু করে র‌্যাব। মধ্যরাতে অভিযানকালে আদম তমিজী হক তার বাসার একটি রুমে দরজা বন্ধ করে রাখেন। র‌্যাব তাকে বাইরে বের হতে বললে তিনি আত্মহত্যা করবেন এবং তার স্ত্রীকে হত্যা করবেন বলে হুমকি দেন। এরপর র‌্যাব রাতে অভিযান অসমাপ্ত রেখে বাসাটির চারপাশ ঘিরে রাখে। শুক্রবারও আদম তমিজী হকের বাসার চারপাশ ঘিরে রাখে র‌্যাব সদস্যরা। শেষ খবর পাওয়া পর্যন্ত বাসাটি এখনো ঘিরে রেখেছে র‍্যাব।

এর আগে, গত মাসে যুব ও ক্রীড়া মন্ত্রী জাহিদ আহসান রাসেল ও তার চাচা মতিউর রহমান মতির বিরুদ্ধে হক গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের কারখানাসহ একহাজার কোটি টাকার সম্পত্তি আত্মসাতের অভিযোগ আনেন। এই দ্বন্দ্বের কথা জানিয়ে ফেসবুক লাইভ করেন তমিজী হক। এরপর আরেক লাইভে এসে নিজের বাংলাদেশি পাসপোর্ট পুড়িয়ে আলোচনার জন্মদেন এই ব্যবসায়ী। মাঝে মধ্যপ্রাচ্যের একটি দেশে অবস্থানকালেও একাধিকবার ফেসবুক লাইভে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আক্রমণ করে বক্তব্য দেন তিনি।

জানা গেছে, আদম তমিজী হক গত সোমবার দিবাগত রাত ১২টার দিকে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকায় আসেন। পরে ইমিগ্রেশন পুলিশসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরা তাকে জিজ্ঞাসাবাদ করেন। এরপর রাত ৩টার পরে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে নিরাপত্তা দিয়ে বাসায় পৌঁছে দেন।

২০১৭ সালে আদম তমিজী হক সরাসরি রাজনীতিতে যুক্ত হন। ঢাকা মহানগর উত্তর তাতী লীগের প্রধান উপদেষ্টা এবং ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ছিলেন। পরে সরকার বিরোধী কার্যকলাপ এবং দলীয় শিষ্টাচার বহির্ভূত কাজ করার দায়ে আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কার করা হয়।

এ দিকে মামলা ও গ্রেফতারের বিষয়ে জানতে আদম তমিজী হকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে বার্তা২৪.কম। তবে তার ব্যক্তিগত মোবাইল নম্বর বন্ধ পাওয়া যায়। পরবর্তী তার ব্যক্তিগত সহকারী বাদশার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, তিনি তমিজী হকের সঙ্গে এখন আর কাজ করছেন না। রাজনৈতিক পদ হারিয়ে আলোচনায় আসার আগে বিভিন্ন বিষয় নিয়ে তার সঙ্গে দূরত্ব বাড়ায় তার সঙ্গে  কোনো যোগাযোগ নেই বাদশার।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *