আন্তর্জাতিক

গাজায় নিহতের সংখ্যা ছাড়াল ১২ হাজার

ডেস্ক রিপোর্ট: গত এক মাসেরও বেশি সময় ধরে চলমান সংঘাতে গাজায় নিহতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে।

শুক্রবার (১৭ নভেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে। আনাদুলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।
খবরে বলা হয়েছে, গাজায় নিহতদের মধ্যে পাঁচ হাজারের বেশি শিশু এবং তিন হাজার ৩০০ জন নারী রয়েছে। এছাড়াও আহত হয়েছে আরও ৩০ হাজার জন। অপরদিকে ধ্বংসস্তূপের নিচে এখনো এক হাজার ৮০০ শিশুসহ প্রায় তিন হাজার ৭৫০ জন নিখোঁজ রয়েছে।

এছাড়াও ইসরায়েলি হামলায় ৫১ সাংবাদিক ও গণমাধ্যম প্রতিনিধি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ হাজারেরও বেশি, যাদের ৭৫ শতাংশই নারী ও শিশু। প্রায় ২৫টি হাসপাতাল ও ২৫০ চিকিৎসা সেবাকেন্দ্র বন্ধ হয়ে গেছে। কমপক্ষে ৫৫টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে। ৯৫ হাজারেরও বেশি সরকারি স্থাপনা বিধ্বস্ত হয়েছে।

অন্তত ৫৭টি মসজিদ সম্পূর্ণ গুঁড়িয়ে দিয়েছে এবং ১৬৫টি মসজিদ আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। চার্চ ধ্বংস হয়েছে কমপক্ষে তিনটি।
গত ৪২ দিনের এই অভিযানে এখন পর্যন্ত কোনো বিরতি দেয়নি ইসরায়েল। ইতিমধ্যেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব পাস হয়েছে, কিন্তু তা আমলে না নিয়ে ইসরায়েল জানিয়েছে হামাসকে নির্মূলের আগ পর্যন্ত এই অভিযান তারা থামাবে না।

এদিকে মঙ্গলবার সন্ধ্যায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কেদরা জানিয়েছেন, আল-আহলি হাসপাতালকে লক্ষ্য করে ইসরায়েলি বিমান হামলায় ৫০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *