আন্তর্জাতিক

ইহুদি দাবি করে ইসরায়েলের নাগরিকত্ব চাইলেন তমিজি

ডেস্ক রিপোর্ট: রাজধানীর গুলশানে হক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আদম তমিজি হকের বাসায় গ্রেফতার অভিযান চলছে। গত বৃহস্পতিবার থেকে তার বাসা ঘিরে রেখেছে র‍্যাব।

অভিযানের মধ্যে নিয়মিত সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে আসছেন তিনি। এমনই এক লাইভে এসে নিজেকে ইহুদি দাবি করলেন আদম তমিজি। এমন একাধিক ভিডিও অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কমের হাতে এসেছে।

গ্রেফতার এড়াতে নানা ধরনের তথ্য ছড়াচ্ছেন আদম তমিজি। এবার নিজেকে ইহুদি দাবি করে তিনি বলেন, আমার নাম আদম। আমার জন্ম বৃটেনে। তার মা একজন অর্ধেক ইহুদিও বলে দাবি করেন এই বিতর্কিত ব্যবসায়ী।

শুক্রবার (১৭ নভেম্বর) এক ভিডিওবার্তায় ইহুদি হিসেবে ইসরায়েলের নগরিত্ব দেওয়ার দাবি জানিয়ে তমিজি বলেন, আমার জন্ম বৃটেনে। আমি একজন জিউস। জিউস হিসেবে ইসরায়েলের নাগরিত্ব দিয়ে তাকে ও তার পরিবারকে উদ্ধার সহায়তার দাবি জানান।

এমন কি এই ভিডিওর পরে নিজের দাঁড়িও কেটে ফেলেন আদম তমিজি।

যদিও এর আগে বিভিন্ন সময়ে নিজেকে ইসলাম ধর্মের অনুসারী হিসেবে সব সময় ধর্ম পালন করার কথা জানান। পাশাপাশি প্রতিবছর হজ পালনের ঘোষণা দেন।

নিজের বাংলাদেশি পাসপোর্ট পুড়িয়ে আলোচনার জন্ম দেন আদম তমিজি। এরপর সৌদি আরবে গিয়ে ওমরা হজ পালন করেন। কিন্তু দেশে ফেরার মাত্র এক সপ্তাহের কম সময়ে নিজেকে ইহুদি ঘোষণা করেন আদম তমিজি।

জানা গেছে, আদম তমিজির রাজধানীর গুলশান-২ এর ১১১ নম্বর রোডের ৮ নম্বর বাসার গ্যাস, বিদ্যুৎ, পানিসহ সকল ইউটিলিটি সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। আশা করা হচ্ছে তিনি বাধ্য হয়ে নিজেই আত্মসমর্পণ করবেন।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, অভিযানের সময়ে তিনি বেশকিছু অপ্রীতিকর ঘটনা ঘটান। এমন কি এ সময় তার বাসায় একজন বৃটেনের নাগরিক উপস্থিত ছিলেন। তিনি তার (তমিজি) বন্ধু। এছাড়া তার বাসায় চতুর্থ স্ত্রী ছিলেন। আমরা সকল নিয়ম মেনে তাকে আইনের আওতায় আনার চেষ্টা করি। কিন্তু তিনি নিজে ছুরি হাতে আত্মহত্যার হুমকি দেন, বাসায় জানালার গ্লাস ভেঙে ফেলেন, ভবন থেকে লাফ দেওয়ার হুমকি দেন। এরপরও আমরা যখন তাকে আটক করতে যাই তখন দ্বিতীয় স্ত্রীকে ফেলে দেওয়ার হুমকি দেন। সার্বিকভাবে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আমরা তাকে গ্রেফতার করিনি। পরিস্থিতি আমাদের অনুকূলে থাকলে তাকে গ্রেফতার করা হবে। পাশাপাশি তার বাসায় সার্চের ওয়ারেন্ট রয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *