সারাদেশ

কুমিল্লায় পার্কিং করা বাসে আগুন

ডেস্ক রিপোর্ট: কুমিল্লায় পার্কিং করা বাসে আগুন

কুমিল্লায় আগুনে ক্ষতিগ্রস্ত বাস। ছবি : সংগৃহীত

কুমিল্লায় নোয়াপাড়া পাসপোর্ট অফিসের সামনে পার্কিং করা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১৮ নভেম্বর) রাত সোয়া ১১ টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় বাসে কোন যাত্রী ছিল না।

বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, বাসটি কুমিল্লা-দাউদকান্দি রোডে চলাচল করে। স্থানীয়রা রাত সোয়া ১১টার দিকে বাসে আগুনের খবর ফায়ার সার্ভিসকে জানালে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিসের কর্মীরা রাত ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে কোতয়ালী মডেল থানার ওসি আহমেদ সনজুর মোর্শেদ বলেন, বাসে আগুন দেওয়ার ঘটনায় জড়িতদের শনাক্ত ও আটকের চেষ্টা চলছে।

নওগাঁয় হেলমেট-মাস্ক পরে বিএনপি নেতাকে কুপিয়ে হত্যা

বিএনপি নেতা কামাল আহমেদের স্বজনদের আহাজারি। ছবি : সংগৃহীত

নওগাঁ শহরে শনিবার (১৮ নভেম্বর) রাত ১০টায় ইয়াদ আলীর মোড়ে মুখোশধারী সন্ত্রাসীরা কামাল আহমেদ নামে বিএনপির এক নেতাকে কুপিয়ে হত্যা করেছে।

নিহত কামাল আহমেদ নওগাঁ পৌরসভার রজাকপুর মহল্লার ৯ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক।

তিনি নওগাঁ জেলা ট্রাক পরিবহন বন্দোবস্তকারী সমবায় সমিতির সদস্য এবং নওগাঁ নজরুল একাডেমির সাংগঠনিক সম্পাদক ও জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) নওগাঁ জেলা কমিটির সদস্যও ছিলেন।

নওগাঁ-সান্তাহার মহাসড়কের ইয়াদ আলীর মোড় এলাকায় ওই নৃশংস হামলার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কামাল (৫২) মোটরসাইকেলে বসে মোবাইল ফোনে কথা বলছিলেন। এ সময় হঠাৎ করেই মুখোশধারী ও হেলমেট পরা পাঁচ থেকে সাত যুবক চাপাতি ও দেশি ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে ফেলে পালিয়ে যায়।

দুর্বৃত্তরা কামালের মাথা ও শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। হত্যাকাণ্ডের কারণ নিশ্চিত করতে পারেনি পুলিশ।

নওগাঁ সদর থানার ওসি ফায়সাল বিন আহসান জানান, ‘এ বিষয়ে পুলিশ তৎপর রয়েছে এবং ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আলামত সংগ্রহ ও জড়িতদের চিহ্নিত করার চেষ্টা করছে। মৃতদেহের ময়নাতদন্তের পর স্বজনের কাছে হস্তান্তর করা হবে।’

এ বিষয়ে থানায় মামলা করা হবে বলে জানান ওসি।

;

সিলেট আমার ভালো লাগার জায়গা : অপু বিশ্বাস

ফিতা কেটে ‘কারু’র উদ্বোধন করছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। ছবি : সংগৃহীত

সিলেট আমার ভালো লাগার জায়গা বলে মন্তব্য করেছেন চিত্রনায়িকা অপু বিশ্বাস।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় নগরীর তাঁতীপাড়ায়স্থ ‘কারু’ নামে দেশীয় পোশাক প্রতিষ্ঠানের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওই তিনি মন্তব্য করেন।

অপু বিশ্বাস বলেন, ‘সিলেট আমার একটি ভালো লাগার জায়গা, সিলেটের ঐতিহ্য আছে। ফ্যাশনের জায়গায় সিলেট এখন অনেক সচেতন। দেশীয় পোশাক দেশীয় ঐতিহ্য ঐতিহ্য ধরে রাখতে আজকে যে সুন্দর পরিবেশে কারুর উদ্বোধন ফ্যাশন সচেতন সিলেটবাসীর চাহিদা পূরণে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।’

‘কারু’র উদ্বোধনী অনুষ্ঠানে অপু বিশ্বাস ছাড়াও অতিথি হিসাবে ছিলেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আনোয়রুজ্জামান চৌধুরী।

অনুষ্ঠানে সবাইকে স্বাগত জানান, কারু’র স্বত্ত্বাধিকারী ফ্যাশন ডিজাইনার জান্নাতুল ফেরদৌস।

;

সংরক্ষিত আসনে মনোনয়ন চান হিজড়া ও ট্রান্সজেন্ডাররা

সংগৃহীত প্রতীকী ছবি।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে হিজড়া ও ট্রান্সজেন্ডারদেরকে মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছে ‘সুস্থ জীবন’ নামে একটি সংগঠন।

জাতীয় প্রেস ক্লাবের জহুর আহমেদ চৌধুরী হলে শনিবার (১৮ নভেম্বর) ‘মানুষের জন্য ফাউন্ডেশন’ এর সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে ওই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ‘সুস্থ জীবন’ এর চেয়ারম্যান পার্বতী আহমেদ লিখিত বক্তব্যে বলেন, ‘বর্তমানে হিজড়া ও ট্রান্সজেন্ডার নারীদের অনেকটা ইতিবাচক গ্রহণযোগ্যতা পেলেও তা কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছেনি। আমরা গভীরভাবে অনুধাবন করছি যে, নীতিনির্ধারণী পর্যায়ে এ জনগোষ্ঠীর অংশগ্রহণ ছাড়া পূর্ণভাবে জাতীয় উন্নয়ন পরিকল্পনায় সত্যিকার কার্যক্রম নেওয়া সম্ভব না।’

তিনি আরও বলেন, ‘আমাদের উন্নয়নে সমাজের উন্নয়ন। আর সমাজের উন্নয়নের মাধ্যমে দেশের উন্নয়নকে ত্বরান্বিতকরণের জন্য সম্মিলিত সহযোগিতা প্রয়োজন। আজ এই কার্যক্রমের মাধ্যমে বাংলাদেশের পবিত্র সংসদে আমাদের সংরক্ষিত আসন নিশ্চিতকরণে সবার সহযোগিতা ও পূর্ণ সমর্থন পাব বলে আশা রাখি। আগামী সংসদে হিজড়া জনগোষ্ঠীর প্রতিনিধি মনোনয়ন দেওয়ার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।’

তিনি বলেন, ২০০০ সাল থেকে সমাজে অবহেলিত ও পিছিয়ে পড়া হিজড়া জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়ন, আইনি সহায়তা, মানবাধিকার এবং সমাজের সব স্তরের অংশগ্রহণ সুনিশ্চিতকরণে কাজ করে যাচ্ছে সংগঠনটি (সুস্থ জীবন)। এর বহুমাত্রিক কর্মকাণ্ডের ফলাফলগুলো টেকসই উন্নয়ন ও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে কিছুটা হলেও ভূমিকা রাখবে।

;

চট্টগ্রামে বাস-পিকআপ ভ্যানে আগুন

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পিকআপ ভ্যান। ছবি : সংগৃহীত

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানাধীন বহদ্দারহাট এলাকায় একটি মিনিবাস ও কর্ণফুলীতে পিকআপ ভ্যানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এতে কেউ হতাহত হয়নি।

শনিবার (১৮ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় কর্ণফুলীর শাহ আমানত সেতু সড়কে ইট বোঝাই পিকাপ ভ্যানে ওই অগ্নিকাণ্ডের ঘটনায় ঘটে বলে জানা গেছে।

এর পর রাত সাড়ে ৮টার দিকে বহদ্দারহাট আরকান সড়কে পার্ক করা ১ নম্বর রুটের একটি বাসে কাজ করার সময় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বাসে আগুনের বিষয়ে কালুরঘাট ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ কর্মকর্তা বাহার উদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, ‘খবর পেয়ে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নির্বাপণ করেছে। বাসটিতে গ্যাস সিলিন্ডার লিকেজ থেকে আগুনের সূত্রপাত ঘটেছে। ড্রাইভার নিজেও এসে সেটাই বলছে।’

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বার্তা২৪.কম-কে বলেন, ‘খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে আগুন নির্বাপণ করেছে। আমরাও ঘটনাস্থলে গিয়েছি। এটি কোনও নাশকতা কিনা আমরা তা তদন্ত করছি। আশাপাশের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। রবিবারের হরতালকে ঘিরে কেউ অগ্নিসংযোগ করেছে কিনা সেটিও তদন্ত করে দেখা হচ্ছে। ফায়ার সার্ভিস গ্যাস সিলিন্ডার লিকেজ বললেও আমরা তদন্ত ছাড়া কিছুই বলতে পারব না।’

পিকাপ ভ্যানে আগুনের বিষয়ে কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহির হোসেন বার্তা২৪.কম-কে বলেন, ‘রাত সাড়ে ৭ টার দিতে শাহ আমানত সেতু সড়কে ইট বোঝাই ওই পিকআপ ভ্যানে ইঞ্জিনের ত্রুটি থেকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। পরে ফায়ার সার্ভিস এসে আগুন নির্বাপণ করেছে। এতে কেউ হতাহত হয়নি।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *