সারাদেশ

জামালপুরে আন্তঃনগর ট্রেনে আগুন

ডেস্ক রিপোর্ট: জামালপুরে আন্তঃনগর ট্রেনে আগুন

ট্রেনে আগুনের চিত্র। ছবি : সংগৃহীত

জামালপুরের সরিষাবাড়ীতে রেলওয়ে স্টেশনে যমুনা এক্সপ্রেস ট্রেনের তিনটি বগিতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১৮ নভেম্বর) দিবাগত রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

জামালপুর রেলওয়ে থানার সাব ইনস্টপেক্টর তারা মিয়া বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, আন্তঃনগর যমুনা এক্সপ্রেস ট্রেনটি রাত ২ টার দিকে সরিষাবাড়ি থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে যাওয়ার কথা ছিল। হঠাৎ রাত দেড়টার দিকে দুর্বৃত্তরা ট্রেনের তিনটি বগিতে আগুন ধরিয়ে দেয়।

সরিষাবাড়ী ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার রাকিবুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ট্রেনে আগুনের সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনার স্থলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণের কাজ করে। এতে সহযোগিতা করছেন পুলিশ সদস্যরা।

জামালপুর রেলওয়ে থানার সাব ইনস্টপেক্টর তারা মিয়া বার্তা২৪.কম-কে বলেন, সরিষাবাড়ি স্টেশনে যাত্রী নামার পরপরই ট্রেনে আগুন দেওয়া হয়। ওই সময় ট্রেনে যাত্রী কম ছিল বলে ধারণা করা হচ্ছে। তবে হতাহতের বিষয়ে এখনই বলা যাচ্ছে না বলে তিনি জানান।

হরতালের আগের রাতে ৮টি যানবাহনে আগুন

গুলিস্তানে বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। ছবি : সংগৃহীত

বিএনপির ডাকা দুই দিনের হরতালের আগের রাতে শনিবার (১৮ নভেম্বর) রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে আটটি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

পুলিশ ও ফায়ার সার্ভিস সূত্র জানায়, শনিবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে ঢাকার কাফরুলে বিহঙ্গ পরিবহনের একটি বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। এ সময় এক কিশোরকে আটক করার কথা জানিয়েছে পুলিশ।

রাত পৌনে আটটার দিকে গুলিস্তান টোলপ্লাজার সামনে কমল পরিবহনের একটি বাসে আগুন দেওয়া হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ৯টায় চট্টগ্রামের বহদ্দারহাটে একটি বাসে, পৌনে ১০টায় জয়পুরহাটে একটি পিকআপ ভ্যানে, রাত সাড়ে ১০টার দিকে নেত্রকোনার কেন্দুয়ায় আরেকটি পিকআপ ভ্যানে, রাত সাড়ে ১১টায় কুমিল্লায় একটি বাসে, রাত পৌনে ১২টার দিকে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালের সামনে আরেকটি বাসে আগুন দেওয়া হয়।

এ ছাড়া গত রাত ১২টার দিকে মিরপুরের কালশীতে আরেকটি বাসে দুর্বৃত্তরা আগুন দেয় বলে ফায়ার সার্ভিস জানায়।

এ নিয়ে গত ২৮ অক্টোবর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত মোট ১৩৩টি যানবাহনে (ট্রেন ছাড়া) আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এর মধ্যে রাজধানীতে আগুন দেওয়া হয়েছে ৮৭টি যানবাহনে।

;

দেশের ইতিহাসে রেকর্ড ভাঙলো সোনার দাম

সংগৃহীত প্রতীকী ছবি।

দেশের বাজারে ফের সোনার দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ হাজার ৭৫০ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এতে ভালো মানের এক ভরি সোনার দাম হয়েছে ১ লাখ ৬ হাজার ৩৭৬ টাকা। দেশের ইতিহাসে সোনার দামের এটিই সর্বোচ্চ রেকর্ড।

শনিবার (১৮ নভেম্বর) বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এনামুল হক ভুইয়া লিটন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার দাম বেড়ে‌ছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন সোনার নতুন দাম নির্ধারণ করেছে। রোববার থেকে এটি কার্যকর করা হবে।

নতুন মূল্য অনুযায়ী সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম হবে ১ লাখ ৬ হাজার ৩৭৫ টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি ১ লাখ ১ হাজার ৫৩৫ টাকা, ১৮ ক্যারেটের দাম ৮৭ হাজার ১৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার দাম ৭২ হাজার ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

তবে রুপার দাম অপরিবর্তিত রয়েছে। ২২ ক্যারেটের রুপার দাম (ভরি) ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের দাম ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের দাম ১৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ১০৫০ টাকা পড়বে।

;

কুমিল্লায় পার্কিং করা বাসে আগুন

কুমিল্লায় আগুনে ক্ষতিগ্রস্ত বাস। ছবি : সংগৃহীত

কুমিল্লায় নোয়াপাড়া পাসপোর্ট অফিসের সামনে পার্কিং করা বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। শনিবার (১৮ নভেম্বর) রাত সোয়া ১১ টার দিকে এ ঘটনা ঘটে। এ সময় বাসে কোন যাত্রী ছিল না।

বিষয়টি নিশ্চিত করেছেন কুমিল্লা পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. তাজুল ইসলাম।

তিনি বলেন, বাসটি কুমিল্লা-দাউদকান্দি রোডে চলাচল করে। স্থানীয়রা রাত সোয়া ১১টার দিকে বাসে আগুনের খবর ফায়ার সার্ভিসকে জানালে স্থানীয়দের সহায়তায় ফায়ার সার্ভিসের কর্মীরা রাত ১২টার দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ বিষয়ে কোতয়ালী মডেল থানার ওসি আহমেদ সনজুর মোর্শেদ বলেন, বাসে আগুন দেওয়ার ঘটনায় জড়িতদের শনাক্ত ও আটকের চেষ্টা চলছে।

;

নওগাঁয় হেলমেট-মাস্ক পরে বিএনপি নেতাকে কুপিয়ে হত্যা

বিএনপি নেতা কামাল আহমেদের স্বজনদের আহাজারি। ছবি : সংগৃহীত

নওগাঁ শহরে শনিবার (১৮ নভেম্বর) রাত ১০টায় ইয়াদ আলীর মোড়ে মুখোশধারী সন্ত্রাসীরা কামাল আহমেদ নামে বিএনপির এক নেতাকে কুপিয়ে হত্যা করেছে।

নিহত কামাল আহমেদ নওগাঁ পৌরসভার রজাকপুর মহল্লার ৯ নম্বর ওয়ার্ড বিএনপির আহ্বায়ক।

তিনি নওগাঁ জেলা ট্রাক পরিবহন বন্দোবস্তকারী সমবায় সমিতির সদস্য এবং নওগাঁ নজরুল একাডেমির সাংগঠনিক সম্পাদক ও জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) নওগাঁ জেলা কমিটির সদস্যও ছিলেন।

নওগাঁ-সান্তাহার মহাসড়কের ইয়াদ আলীর মোড় এলাকায় ওই নৃশংস হামলার ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, কামাল (৫২) মোটরসাইকেলে বসে মোবাইল ফোনে কথা বলছিলেন। এ সময় হঠাৎ করেই মুখোশধারী ও হেলমেট পরা পাঁচ থেকে সাত যুবক চাপাতি ও দেশি ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে জখম করে ফেলে পালিয়ে যায়।

দুর্বৃত্তরা কামালের মাথা ও শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্র দিয়ে আঘাত করে। রক্তাক্ত অবস্থায় তাকে উদ্ধার করে নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। হত্যাকাণ্ডের কারণ নিশ্চিত করতে পারেনি পুলিশ।

নওগাঁ সদর থানার ওসি ফায়সাল বিন আহসান জানান, ‘এ বিষয়ে পুলিশ তৎপর রয়েছে এবং ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে আলামত সংগ্রহ ও জড়িতদের চিহ্নিত করার চেষ্টা করছে। মৃতদেহের ময়নাতদন্তের পর স্বজনের কাছে হস্তান্তর করা হবে।’

এ বিষয়ে থানায় মামলা করা হবে বলে জানান ওসি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *