সারাদেশ

নিম্নচাপটি রাতেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

ডেস্ক রিপোর্ট: নিম্নচাপটি রাতেই ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে

ছবি: সংগৃহীত

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ রাতের মধ্যে ঘূর্ণিঝড় ‘হামুন’-এ পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর প্রভাবে রাজধানী ঢাকায় শুরু হয়েছে বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, আজ রাতের মধ্যে সারা দেশে বৃষ্টি বাড়তে পারে।

সোমবার (২৩ অক্টোবর) দুপুর ১টার দিকে এক পশলা বৃষ্টি হলেও আড়াইটার পর মুষলধারে বৃষ্টি শুরু হয়েছে। এতে বৃষ্টির পরিমাণ ৫২ মিলিমিটার রেকর্ড করা হয়েছে। 

এদিকে আবহাওয়া অধিদপ্তরের ৬ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রাম, মোংলা, পায়রা সমুদ্রবন্দরসহ কক্সবাজারকে ১ নম্বর দূরবর্তী সতর্কসংকেতের পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

তাই উত্তর বঙ্গোপসাগরসহ গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকতে বলেছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, গভীর নিম্নচাপটি আজ দুপুরের দিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৬৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এ ছাড়া কক্সবাজার থেকে ৭১০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণে গভীর নিম্নচাপটি অবস্থান করছিল।

এদিকে ভারতের আবহাওয়া বিভাগ–আইএমডি ঘূর্ণিঝড় হামুন নিয়ে দেওয়া পূর্বাভাসে বলেছে, আজ রাতের মধ্যে ঘূর্ণিঝড় হামুন বাংলাদেশ উপকূলের দিকে অগ্রসর হতে শুরু করবে। এখন পর্যন্ত গতিমুখ অনুযায়ী হামুন বাংলাদেশের চট্টগ্রাম ও পটুয়াখালীর খেপুপাড়া উপকূলের মাঝখান দিয়ে আঘাত করতে পারে। তবে এটি শেষ পর্যন্ত আদৌ আঘাত করবে কি না তা এখনো নিশ্চিত করেননি আবহাওয়াবিদেরা।  

মালবাহী ট্রেনের লোকোমাস্টারসহ তিনজন বরখাস্ত

ছবি: সংগৃহীত

ভৈরবে রেল দুর্ঘটনায় মালবাহী ট্রেনের লোকোমাস্টার, সহকারী লোকোমাস্টার ও গার্ডকে বরখাস্ত করা হয়েছে। যাত্রীবাহী ট্রেনের পেছন দিকে ধাক্কা দেওয়া তাদের বরখাস্ত করা হয় বলে জানা গেছে।

সোমবার (২৩ অক্টোবর) বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক কামরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, প্রাথমিক তদন্তের পর তারা এই ব্যবস্থা নিয়েছেন।

তিনি আরও বলেন, দুর্ঘটনা তদন্তে বাংলাদেশ রেলওয়ে দুটি পৃথক কমিটি গঠন করেছে।

বাংলাদেশ রেলওয়ের ঢাকা বিভাগীয় কার্যালয় চার সদস্যের একটি কমিটি গঠন করেছে। এই কমিটির নেতৃত্ব দেবেন ঢাকা বিভাগীয় পরিবহণ কর্মকর্তা খায়রুল কবির। কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

চট্টগ্রামে রেলওয়ের পূর্বাঞ্চলীয় কার্যালয় পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্ট শহিদুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্যের আরও একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটিকে পাঁচ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এর আগে সোমবার ভৈরবে বিকেল সাড়ে ৩টার দিকে আন্তঃনগর এগারসিন্দুর এক্সপ্রেস ট্রেন ও একটি মালবাহী ট্রেনের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। আউটার স্টেশনে মালবাহী ট্রেন পেছন দিকে থেকে ধাক্কা দিলে এগারসিন্দুর এক্সপ্রেসের দুটি বগি যাত্রীসহ উল্টে যায়। এতে ব্যাপক হতাহতের ঘটনা ঘটে।

;

‘সংসদের চলতি অধিবেশনে ফিলিস্তিনিদের নিয়ে আলোচনা হবে’

ছবি: সংগৃহীত

জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধির ১৪৭ বিধিতে জনস্বার্থ সম্পর্কিত কোনো বিষয় নিয়ে আলোচনা করার কথা বলা আছে। সেই বিধি মোতাবেক সংসদে ফিলিস্তিনি ইস্যু নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। তবে কোন দিন আলোচনা করা হবে সেটা এখনও বলা হয়নি।

সোমবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় স্পীকার সংসদের বৈঠকে এ তথ্য জানান।

অধিবেশনে পয়েন্ট অব অর্ডারে বক্তব্য দেওয়ার জন্য স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন সংসদ সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী। তিনি কোন বিষয়ে বক্তব্য দেবেন, তা জানতে চান স্পিকার। তখন মাইজভান্ডারী বলেন, তিনি ফিলিস্তিন নিয়ে বক্তব্য দেবেন।

এরপর স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, আজ (গতকাল) এ বিষয়ে বলার প্রয়োজন নেই। কারণ, চলতি অধিবেশনে একটি দিন নির্ধারণ করা হবে, যেদিন এ বিষয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, গতকাল রোববার চলতি সংসদের ২৫তম অধিবেশন শুরু হয়। অধিবেশনের শুরুতে ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য সংসদ শোক জানায়।

;

ভ্যান ছিনতাই করতে গিয়ে চালককে হত্যা, আটক ২

প্রতিকী ছবি

লেখাপড়ার পাশাপাশি সংসারের হাল ধরতে ব্যাটারি চালিত ভ্যান চালাতেন আশরাফুল ইসলাম (১৫) নামে এক কিশোর। গতকাল রোববার সন্ধ্যায় তার ভ্যান ছিনতাই করতে গিয়ে তাকেই হত্যা করে দুর্বৃত্তরা। এ ঘটনায় জিজ্ঞাসাবাদ করার জন্য দুইজনকে আটক করেছে পুলিশ। 

সোমবার (২৩ অক্টোবর) সন্ধ্যার দিকে সহকারী পুলিশ সুপার (দেওয়ানগঞ্জ সার্কেল) সুমন কান্ত চৌধুরী বার্তা২৪.কম-কে বিষয়টি নিশ্চিত করেছেন।

সে তারাটিয়া গ্রামের শহিদ মিয়ার ছেলে এবং তারাটিয়া লাল মাহমুদ উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির শিক্ষার্থী ছিলো।

সোমবার (২৩ অক্টোবর) বিকেলে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ঝালুরচর বাজারের উত্তর পাশে বাছেতপুর নামক স্থানে থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। 

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, আশরাফুল ইসলাম লেখাপড়ার পাশাপাশি ভ্যান চালিয়ে পরিবারকে সহায়তা করে এবং নিজের লেখাপড়ার খরচ চালাতো। প্রতিদিনের মতো রোববার সন্ধ্যার দিকে ভ্যান নিয়ে বের হলে নয়ন নামে এক যুবকসহ তিনজন দেওয়ানগঞ্জ যাবে বলে ভাড়া মিটিয়ে আশরাফুলের ভ্যান যোগে দেওয়ানগঞ্জের উদ্দেশ্যে রওয়ানা হয়। 

পথিমধ্যে দেওয়ানগঞ্জ – ডাংধরা সড়কের বাছেতপুর ও ঝালরচরের মাঝামাঝি স্থানে এসে ভ্যান থামিয়ে ছদ্মবেশী যাত্রী সাজা ছিনতাইকারী নয়ন ও তার সহযোগীরা মিলে আশরাফুলের মাথায় আঘাত করে। এক পর্যায়ে আশরাফুল মৃত্যুর কোলে ঢলে পড়লে ছিনতাইকারীরা নিহতের মরদেহ গুম করতে পাশে একটি ঝুপড়িতে ফেলে দেয়।

মরদেহটি ঝুপড়িতে ফেলে ভ্যান নিয়ে দেওয়ানগঞ্জ রেলস্টেশন এলাকায় বিক্রির জন্যে বিভিন্ন রকম চেষ্টা চালায়। সে সময় তাদের গতিবিধি দেখে এক শ্রেণির মানুষের সন্দেহ হলে পুলিশে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ভ্যান গাড়ি ছিনতানকারী সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য নয়ন নামে একজনকে রাতেই আটক করে।

পরে নয়নের সহযোগিতায় আজ দুপুরের দিকে দেওয়ানগঞ্জ – ডাংধরা সড়কের বাছেতপুর ও ঝালুরচরের মাঝামাঝি স্থানের এক ঝুপড়ি এলাকা থেকে আশরাফুলের মরদেহ উদ্ধার করে।

গ্রেফতার নয়ন তারাটিয়া এলাকার মহাল মিয়ার ছেলে এবং নিহত আশরাফুলের প্রতিবেশী। পরে বাবু নামে আর একজনকে আটক করে পুলিশ।

সহকারী পুলিশ সুপার (দেওয়ানগঞ্জ সার্কেল) সুমন কান্ত চৌধুরী বার্তা২৪.কম-কে জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে ভ্যান চালক আশরাফুল ইসলামকে হত্যা করে মরদেহ গুমের বিষয়টি স্বীকার করে নয়ন। পরে তার সহযোগীতায় মরদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য জামালপুর মর্গে প্রেরণ করা হয়েছে।

;

পুলিশ সেজে গাড়ি তল্লাশি: গ্রেফতার ১

পুলিশ সেজে গাড়ি তল্লাশির সময় গ্রেফতার

পুলিশ সেজে মহাসড়কে গাড়ি থামিয়ে তল্লাশি করার সময় এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। শুধু গাড়িই নয়, বিভিন্ন ব্যক্তিকেও তল্লাশি করতেন। তিনি যে ভুয়া পুলিশ এটা টের পেলে ধরা পড়েন আসল পুলিশের হাতে। 

সোমবার (২৩ অক্টোবর) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম।

ঘটনাটি ঘটেছে রাজবাড়ীর গোয়ালন্দে। গ্রেফতারকৃত ওই  প্রতারকের নাম রফিকুল ইসলাম সজিব (৪১)। তিনি জেলার বালিয়াকান্দি উপজেলার দক্ষিণবাড়ী গ্রামের মৃত আব্দুল মান্নানের ছেলে। 

গোয়ালন্দ ঘাট থানা পুলিশ ২২ অক্টোবর বিকালে সজিবকে গ্রেফতার করে। এ সময় তার কাছ থেকে ডিএমপির লোগো লাগানো একটি মোটরসাইকেল ও ৪ টি মোবাইল ফোন জব্দ করে পুলিশ।

অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল করিম জানান, রোববার বিকালে গ্রেফতারকৃত সজিব গোয়ালন্দঘাট থানার দৌলতদিয়ার ওয়াজেদ চৌধুরী টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের সামনে ঢাকা-খুলনা মহাসড়কে পুলিশ সেজে সিগন্যাল দিয়ে গাড়ি থামিয়ে তল্লাশি করছিল। সজিব একজন প্রতারক। তার নামে পূর্বেও একটি প্রতারণা মামলা রয়েছে।  সে নিজেকে পুলিশ অফিসার হিসেবে পরিচয় দেন।

তার বিরুদ্ধে গোয়ালন্দঘাট থানায় মামলা দায়ের প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *